বঙ্গ: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Wolf~bnwiki (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
Rajibul Hasan (আলোচনা | অবদান)
সম্পাদনা সারাংশ নেই
৩৬ নং লাইন: ৩৬ নং লাইন:
<!--| colspan=2 | <small>{{{footnotes}}}</small> -->
<!--| colspan=2 | <small>{{{footnotes}}}</small> -->
|}
|}
'''বঙ্গ''', '''বাংলা''', '''বঙ্গদেশ''' কিংবা '''বাংলাদেশ''', একটি উত্তরপূর্ব [[দক্ষিণ এশিয়া]]তে ঐতিহাসিক এবং ভৌগোলিক ক্ষেত্র। আজ প্রধনত বঙ্গ বাংলাদেশের স্বতন্ত্র রাষ্ট্র ([[পূর্ব বাংলা]]) এবং [[ভারত|ভারতের]] আন্তর্প্রদেশিক সাধারণতন্ত্রের অসাংবিধানিক রাজ্য [[পশ্চিমবঙ্গ|পশ্চিমবঙ্গের]] তৈরী, কিন্তু অল্প বঙ্গের আগের সাম্রাজ্যের অঞ্চলগুলি (ব্রিটিশ রাজ এবং ক্ষেত্রীয় অংশীয় আমলের সময়ে) এখন আশপাশের ভারতীয় রাজ্যের অংশ ([[বিহার]], [[ত্রিপুরা]] ও [[ওড়িশা]]) হয় গেছে। বঙ্গের অধিজন [[বাঙালি জাতি]] এবং প্রধানত বাংলা কথা বলা হয়।
'''বঙ্গ''', '''বাংলা''', '''বঙ্গদেশ''' কিংবা '''বাংলাদেশ''', একটি উত্তরপূর্ব [[দক্ষিণ এশিয়া]]তে ঐতিহাসিক এবং ভৌগোলিক ক্ষেত্র। আজ প্রধানত বঙ্গ বাংলাদেশের স্বতন্ত্র রাষ্ট্র ([[পূর্ব বাংলা]]) এবং [[ভারত|ভারতের]] আন্তঃপ্রাদেশিক সাধারণতন্ত্রের অসাংবিধানিক রাজ্য [[পশ্চিমবঙ্গ|পশ্চিমবঙ্গের]] তৈরী, কিন্তু অল্প বঙ্গের আগের সাম্রাজ্যের অঞ্চলগুলি (ব্রিটিশ রাজ এবং ক্ষেত্রীয় অংশীয় আমলের সময়ে) এখন আশপাশের ভারতীয় রাজ্যের অংশ ([[বিহার]], [[ত্রিপুরা]] ও [[ওড়িশা]]) হয় গেছে। বঙ্গের অধিজন [[বাঙালি জাতি]] এবং প্রধানত বাংলা কথা বলা হয়।

বঙ্গের ক্ষেত্র একটি বিশ্বের সবচেয়ে ঘনত্ত্বের হিসেবে জনসংখ্যায় বেশি, যেখানে জনসংখ্যার ঘনত্ত্ব ৯০০/বর্গকিমি। ক্ষেত্রটির অধিকাংশ [[গঙ্গা]]–[[ব্রহ্মপুত্র নদী|ব্রহ্মপুত্র]] নদী বদ্বীপ বা [[গঙ্গা বদ্বীপ|গঙ্গা বদ্বীপে]] রয়েছে, বিশ্বের সবচেয়ে বড় বদ্বীপ। দক্ষিণ বদ্বীপের অংশটিতে [[সুন্দরবন]] রয়েছে — পৃথিবীর সবচেয়ে বড় গরান অরণ্য এবং প্রসিদ্ধ [[বেঙ্গল বাঘ|বেঙ্গল বাঘের]] আদি। যদিও ক্ষেত্রের জনসংখ্যা হচ্ছে মুখ্যত গ্রামী, [[কলকাতা]] এবং [[ঢাকা]] — দুটি মহানগর বঙ্গ অঞ্চলটিতে অবস্হিত। ক্ষেত্রটি ভারতীয় সমাজের সমাজ-সাংস্কৃতিক উদ্বর্তনে প্রচুর যোগদান করেছে, বিশেষত [[বঙ্গ রেনেসন্স]] এবং [[Revolutionary movement for Indian independence|revolutionary activities]]-এ ([[Indian independence movement]]-এ)।


বঙ্গের ক্ষেত্র একটি বিশ্বের সবচেয়ে ঘনত্ত্বের হিসেবে জনসংখ্যায় বেশি, যেখানে জনসংখ্যার ঘনত্ত্ব ৯০০/বর্গকিমি। ক্ষেত্রটির অধিকাংশ [[গঙ্গা]]–[[ব্রহ্মপুত্র নদী|ব্রহ্মপুত্র]] নদী বদ্বীপ বা [[গঙ্গা বদ্বীপ|গঙ্গা বদ্বীপে]] রয়েছে, বিশ্বের সবচেয়ে বড় বদ্বীপ। দক্ষিণ বদ্বীপের অংশটিতে [[সুন্দরবন]] রয়েছে — পৃথিবীর সবচেয়ে বড় গরান অরণ্য এবং প্রসিদ্ধ [[বেঙ্গল বাঘ|বেঙ্গল বাঘের]] আদি। যদিও ক্ষেত্রের জনসংখ্যা হচ্ছে মুখ্যত গ্রামী, [[কলকাতা]] এবং [[ঢাকা]] — দুটি মহানগর বঙ্গ অঞ্চলটিতে অবস্হিত। ক্ষেত্রটি ভারতীয় সমাজের সমাজ-সাংস্কৃতিক আন্দোলন এবং ভারতের স্বাধীনতার জন্য সংঘটিত বিপ্লবী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে।
<!--== Etymology and ethnology==
<!--== Etymology and ethnology==
The exact origin of the word ''Bangla'' or Bengal is unknown, though it is believed to be derived from the Dravidian-speaking tribe ''Bang'' that settled in the area around the year 1000 BCE.<ref name="congress">{{cite book
The exact origin of the word ''Bangla'' or Bengal is unknown, though it is believed to be derived from the Dravidian-speaking tribe ''Bang'' that settled in the area around the year 1000 BCE.<ref name="congress">{{cite book

১৭:৪৭, ১২ এপ্রিল ২০০৭ তারিখে সংশোধিত সংস্করণ

বঙ্গ

বঙ্গ ক্ষেত্রের মানচিত্র: পশ্চিমবঙ্গবাংলাদেশ
সবচেয়ে বড় শহর ঢাকা
২৩°২৫′ উত্তর ৯০°১৩′ পূর্ব / ২৩.৪২° উত্তর ৯০.২২° পূর্ব / 23.42; 90.22
রাষ্ট্রভাষা বাংলা
ক্ষেত্রফল ৪৫,১১০ বর্গকিমি 
জনসংখ্যা (২০০১) ২০৯,৪৬৮,৪০৪[১][২]
ঘনত্ত্ব ৯৫১.৩/বর্গকিমি[১][২]
বাচ্চাদের মৃত্যুর মাপ ৫৫.৯১%[৩][৪]
ওয়েবসাইটসমূহ wbgov.combangladesh.gov.bd

বঙ্গ, বাংলা, বঙ্গদেশ কিংবা বাংলাদেশ, একটি উত্তরপূর্ব দক্ষিণ এশিয়াতে ঐতিহাসিক এবং ভৌগোলিক ক্ষেত্র। আজ প্রধানত বঙ্গ বাংলাদেশের স্বতন্ত্র রাষ্ট্র (পূর্ব বাংলা) এবং ভারতের আন্তঃপ্রাদেশিক সাধারণতন্ত্রের অসাংবিধানিক রাজ্য পশ্চিমবঙ্গের তৈরী, কিন্তু অল্প বঙ্গের আগের সাম্রাজ্যের অঞ্চলগুলি (ব্রিটিশ রাজ এবং ক্ষেত্রীয় অংশীয় আমলের সময়ে) এখন আশপাশের ভারতীয় রাজ্যের অংশ (বিহার, ত্রিপুরাওড়িশা) হয় গেছে। বঙ্গের অধিজন বাঙালি জাতি এবং প্রধানত বাংলা কথা বলা হয়।

বঙ্গের ক্ষেত্র একটি বিশ্বের সবচেয়ে ঘনত্ত্বের হিসেবে জনসংখ্যায় বেশি, যেখানে জনসংখ্যার ঘনত্ত্ব ৯০০/বর্গকিমি। ক্ষেত্রটির অধিকাংশ গঙ্গাব্রহ্মপুত্র নদী বদ্বীপ বা গঙ্গা বদ্বীপে রয়েছে, বিশ্বের সবচেয়ে বড় বদ্বীপ। দক্ষিণ বদ্বীপের অংশটিতে সুন্দরবন রয়েছে — পৃথিবীর সবচেয়ে বড় গরান অরণ্য এবং প্রসিদ্ধ বেঙ্গল বাঘের আদি। যদিও ক্ষেত্রের জনসংখ্যা হচ্ছে মুখ্যত গ্রামী, কলকাতা এবং ঢাকা — দুটি মহানগর বঙ্গ অঞ্চলটিতে অবস্হিত। ক্ষেত্রটি ভারতীয় সমাজের সমাজ-সাংস্কৃতিক আন্দোলন এবং ভারতের স্বাধীনতার জন্য সংঘটিত বিপ্লবী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে।

তথ্যসূত্র

  1. "Provisional Population Totals: West Bengal"Census of India, 2001। অফিস অফ দ রেজিস্ট্রার গেনেরাল & সেন্সাস কমিশনার, ভারত। সংগ্রহের তারিখ ২০০৬-০৮-২৬ 
  2. ওয়ার্ল্ড ব্যাঙ্ক ডিভেলপমেন্ট ইন্ডিকেটর্স ডেটাবেস, ২০০৬।
  3. "West Bengal - Human development fact sheet" (এচটিএমএল সংরুপে পিডিএফ)। ইউনাইটেড নেশন্স ডিভেলপমেন্ট প্রোগ্রাম। ২০০১। সংগ্রহের তারিখ ২০০৭-০৩-০১ 
  4. "The World Factbook - Bangladesh" (এচটিএমএল)এইআইএ ওয়ার্ল্ড ফ্যাক্টবুক। ২০০১। সংগ্রহের তারিখ ২০০৭-০৩-০১ 

গ্রন্থসূচী

  • ব্যাক্সটার, সি (১৯৯৭), Bangladesh, From a Nation to a State, ওয়েস্টভিউ প্রেস, 0813336325, ISBN 185984121X
  • বেনেট, এ & জে হিন্ড্‌ল (১৯৯৬), London Review of Books: An Anthology, ভার্সো, 63-70, ISBN 185984121X