বিশর ইবনে বেরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিশর ইবনে বেরা ছিলেন ইসলামের নবী মুহাম্মাদ এর একজন বিশিষ্ট সাহাবী। তিনি নবী মুহাম্মাদ এর প্রতি অত্যন্ত নিবেদিতপ্রাণ ছিলেন এবং ইসলামের প্রচার ও প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

বিশর ইবনে বেরা নবী মুহাম্মাদ এর হিজরতের পূর্বে ৭ বা ৮ হিজরি (৬২৮ বা ৬২৯ সালে) জন্মগ্রহণ করেন। তিনি মদিনার খাজরাজ গোত্রের বনু সালিমাহ শাখার সদস্য ছিলেন। তার পিতার নাম ছিল বেরা বিন মারুর এবং মাতার নাম ছিল হালিসা বিন কায়স।

বিশর ইবনে বেরা তার পিতা বেরা বিন মারুরের সাথে হিজরতের পূর্বেই ইসলাম গ্রহণ করেন। তিনি ছোটবেলা থেকেই ইসলামের প্রতি আগ্রহী ছিলেন এবং নবী মুহাম্মাদ এর শিক্ষা ও আদর্শে গভীরভাবে অনুপ্রাণিত হন।

বিশ্র বিন বেরা ইসলামের প্রাথমিক যুদ্ধগুলোতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তিনি বদর, উহুদ এবং খন্দক যুদ্ধসহ অনেক গুরুত্বপূর্ণ যুদ্ধে লড়াই করেছিলেন। তিনি তার বীরত্ব ও সাহসের জন্য বিখ্যাত ছিলেন এবং একজন দক্ষ যোদ্ধা হিসেবে পরিচিত ছিলেন।

হিজরতের সপ্তম বছরে (৬২৮ সালে) খায়বার যুদ্ধের সময় বিশর ইবনে বেরা মৃত্যুবরণ করেন। বর্ণিত আছে যে, একজন ইহুদী নারী নবী মুহাম্মাদকে বিষ প্রদান করার উদ্দেশ্যে তাকে বিষাক্ত মাংস পরিবেশন করেছিলেন। বিশর ইবন বেরা নবী মুহাম্মাদ এর প্রতি শ্রদ্ধাশীল ছিলেন এবং তিনি মনে করেছিলেন যে নবী মুহাম্মাদ যদি মাংসটি খান তবে তা তার জন্য অসম্মানজনক হবে। তাই তিনি মুহাম্মাদ এর আগেই মাংসটি খেয়ে ফেলেন এবং পরিণামে বিষক্রিয়ায় হয়ে মৃত্যুবরণ করেন।

বিশ্র বিন বেরার মৃত্যু ইসলামের ইতিহাসে একটি বেদনাদায়ক ঘটনা ছিল। তিনি ছিলেন একজন নিবেদিতপ্রাণ সাহাবী এবং ইসলামের জন্য তার ত্যাগ ও কর্মকাণ্ড চিরস্মরণীয় রয়ে গেছে।