বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, রংপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, রংপুর
ধরনবেসরকারি স্কুল ও কলেজ
স্থাপিত১৫ জানুয়ারী, ২০০৫ খৃ
অধ্যক্ষআহসান হাবীব
ঠিকানা
ধাপ, লালকুঠি, রংপুর
, ,
শিক্ষাঙ্গন১৪৪ শতক জমি (লিজ)
অধিভুক্তিমাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর
ওয়েবসাইটblsc.edu.bd

বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, রংপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, দিনাজপুর এর অধীনে পরিচালিত একটি বেসরকারি ইংরেজি মেডিয়াম শিক্ষা প্রতিষ্ঠান। এটি রংপুর জেলা প্রশাসন নিয়ন্ত্রিত এবং রংপুর নগরের ধাপ, লালকুঠি, এলাকায় অবস্থিত।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

বিয়াম ফাউন্ডেশন ঢাকা থেকে রংপুরে তৎকালিন শিক্ষা সচিব শহীদুল আলম রংপুর জেলা প্রশাসনের সহযোগিতায় ধাপ লালকুটিতে ১৪৪ শতক জমিতে ২০০৫ সালের ১৫ জানুয়ারী বিয়াম ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ ইংরেজি মাধ্যম শুরু করে। এখানে প্লে শ্রেনি থেকে দ্বাদশ শ্রেনি পর্যন্ত পাঠদান করা হয়। নবম-দশম, একাদশ-দ্বাদশ শ্রেনিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিষয় আছে। প্রতিষ্ঠানটির একাডেমিক ফলাফল ভালো। প্রতিষ্ঠানের ইন নম্বর-১৩৮৪৫৬।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

এ বিদ্যালয়টিতে প্লে থেকে দ্বাদশ শ্রেনি পর্যন্ত সহশিক্ষা কার্যক্রম চালু আছে। প্রতি বছর ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হয়। এখানে রয়েছে বিএনসিসি, স্কাউট, রেডক্রিসেন্ট, বাধন, ডিবেটিং ক্লাব। বিদ্যালয়ে ৩০ জন শিক্ষক, ৭১৮ জন ছাত্র-ছাত্রী আছে। বিদ্যালয়টি কোয়ালিটি এডুকেশন ফাইন্ডেশনের সদস্য।

ক্যাম্পাস[সম্পাদনা]

বিদ্যালয়টি্র শিক্ষা কার্যক্রম মূলত তিনটি ভবন-কমপ্লেক্সে বিভক্ত। ১টি ভবন ৩লা। এর মাঝে একটি খোলা মাঠ রয়েছে। এছাড়া স্কুল ভবনে বিদ্যালয়ের জরুরী অফিস সেকশন, অধ্যক্ষের কার্যালয় এবং ল্যাবরেটরি, কম্পিউটার ল্যাব, মসজিদ রয়েছে।


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রংপুর জেলা"rangpur.gov.bd। সংগ্রহের তারিখ ২০২১-০৭-০৩ 
  2. "Bangladesh Institute of Administration and Management (BIAM) Foundation: Institutions"www.biam.org.bd। সংগ্রহের তারিখ ২০২১-০৭-০৩