ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(বিবিএ থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্যাচেলর অব বিজনেস এডমিনিস্ট্রেশন বা ব্যবসায় অনুষদে স্নাতক (বিবিএ বা বি.বি.এ.) হল বানিজ্য বিভাগ এবং ব্যবসায় অনুষদে স্নাতক ডিগ্রী। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে এই ডিগ্রী তখনই দেওয়া হয়, যখন কোন শিক্ষার্থী চার বছর যাবৎ ব্যবসায়ের সাথে জড়িত এক বা একাধিক বিষয়ে ফুলটাইম পড়ালেখা করে। বিবিএ প্রোগ্রাম সাধারণত সাধারণ ব্যবসায় কোর্স ও বিশেষ ব্যবসায় কোর্স (একাডেমিক মেজর) এই দুইটি কোর্স দ্বারা গঠিত।

প্রোগ্রাম উপাদান[সম্পাদনা]

এই ডিগ্রী কোন কোম্পানির কাজের দিক এবং তাদের মধ্যবর্তী যোগাযোগ সম্পর্কে বিস্তারিত জ্ঞান দেওয়ার উদ্যেশ্য নিয়ে তৈরি করা হয়েছে। যেখানে আবার একটি বিশেষ বাছাইকৃত বিষয়ে অভিজ্ঞও করে তোলা হয়। বিবিএ প্রোগ্রাম শিক্ষার্থীদেরকে বিভিন্ন ধরনের মূল বিষয় শিখায় এবং একটি বাছাইকৃত একাডেমিক বিষয়ে বিশেষজ্ঞ করে তোলে। এই ডিগ্রী শিক্ষার্থীদের ব্যাবস্থাপনা দক্ষতা, যোগাযোগ দক্ষতা এবং ব্যবসায় সিদ্ধান্ত গ্রহনের দক্ষতাকেও উন্নত করে। এমন অনেক কোর্সও আছে যা দ্বারা প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ এবং বাস্তবিক অভিজ্ঞতা দেওয়া হয় কেইস স্টাডি, প্রেজেন্টেশন, ইন্টার্নশিপ, ইন্ডাস্ট্রি ভ্রমন এবং ইন্ডাস্ট্রির বিশেষজ্ঞদের সাথে আলোচনা দ্বারা।

এই প্রোগ্রামের আসল উপাদানগুলো বা কোর্সগুলো হল:

এই প্রোগ্রামে বিশেষজ্ঞ করা হয় নিম্নোক্ত বিষয়সমূহে:

বিবিএ[সম্পাদনা]

সাধারন শিক্ষা যোগ্যতা হিসেবে হিউম্যানিটিজ এবং সমাজ বিজ্ঞান (ইতিহাস, অর্থনীতি এবং সাহিত্য)-এর উপর জোর দেওয়া হয়। গণিতশাস্ত্রে দক্ষতার-ও প্রয়োজন রয়েছে। কেননা বিবিএ-তে গনিতপ্রধান অনেক কোর্স রয়েছে যা শিক্ষার্থীদেরকে করতে হবে। যেমনঃ হিসাববিজ্ঞান, পরিসংখ্যান, ব্যাবসায় গনিত, ফাইন্যান্স ইত্যাদি। বিবিএ এর বিভাগসমূহঃ

  1. হিসাববিজ্ঞান বিভাগ
  2. ব্যবস্থাপনা বিভাগ
  3. মার্কেটিং বিভাগ

স্বীকৃতি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]