বিষয়বস্তুতে চলুন

ডক্টরেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ডক্টরেট উপাধি থেকে পুনর্নির্দেশিত)
আমেরিকার ব্রিগহাম ইয়ং ইউভার্সিটির একঝাঁক চিকিৎসা বিজ্ঞানে ডক্টরেট এর সমাবর্তন কালের ছবি,২০০৮
একটি চিকিৎসা বিজ্ঞানের ডক্টরেট গবেষণা মূলক প্রবন্ধ (Thesis)

ডক্টরেট (ল্যাটিন docere থেকে, "শিক্ষা দেবার") বা ডাক্তারের ডিগ্রী (ল্যাটিন ডাক্তারের কাছ থেকে, "শিক্ষক") বা ডক্টরেট ডিগ্রী (docendi লাইসেন্স প্রাচীন লৌকিকতা থেকে) বিশ্ববিদ্যালয় দ্বারা ভূষিত একটি একাডেমিক ডিগ্রী, অধিকাংশ দেশে যোগ্যতা অর্জন ধারক ডিগ্রী ক্ষেত্র যা বিশ্ববিদ্যালয় পর্যায়ে শেখানো হয়, বা একটি নির্দিষ্ট পেশায় কাজ করতে দেয়া হয়। ডক্টরেট ডিগ্রী বিভিন্ন রকম রয়েছে সবচেয়ে সাধারণ, ডক্টরাল(পিএইচডি) যা বিভিন্ন ক্ষেত্রের মধ্যে পুরস্কার প্রদান করা হয়, মানবিক থেকে বৈজ্ঞানিক নিয়মানুবর্তিতা ক্ষণিকের সঙ্গে। এছাড়া ডক্টরেট অন্যান্য ধরনের হয় যেমন মিউজিকাল আর্টস ডাক্তার (D.M.A.) এবং শিক্ষা ডাক্তার (Ed.D.) । দেশের একটি প্রদত্ত জমিতে সর্বোচ্চ ডিগ্রী একটি টার্মিনাল ডিগ্রী বলা হয়। অনেক বিশ্ববিদ্যালয় ব্যক্তি যিনি বিশেষ স্বীকৃতির যোগ্য গণ্য করা হয়েছে, অথবা পাণ্ডিত্যপূর্ণ কাজের জন্য বা বিশ্ববিদ্যালয় বা সমাজের অন্যান্য অবদানের জন্য "সম্মানসূচক ডক্টরেট" পুরস্কার প্রদান করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

মধ্যযুগ[সম্পাদনা]

ডক্টর শব্দটি ল্যাটিন থেকে এসেছে, যার অর্থ "শিক্ষক" বা "প্রশিক্ষক"। ডক্টরেট (ল্যাটিন: ডক্টরেটাস) মধ্যযুগীয় ইউরোপে একটি বিশ্ববিদ্যালয়ে ল্যাটিন (লাইসেন্সশিয়া ডোছেনডি) শেখানোর লাইসেন্স হিসেবে আবির্ভূত হয়েছিল।[১] এর শিকড় মুলত প্রথম দিকের খ্রিস্টধর্মের ইতিহাস এ পাওয়া যায় যেখানে ডক্টর শব্দটি খ্রিস্টান পিতা এবং অন্যান্য খ্রিস্টান কর্তৃপক্ষকে উল্লেখ করা হত যারা বাইবেল শিখিয়েছিল এবং ব্যাখ্যা করেছিল।[১]

একটি লাইসেন্সশিয়া ডোছেনডি (অর্থাৎ ডক্টরেট) প্রদানের অধিকার মূলত ক্যাথলিক চার্চের কাছে সংরক্ষিত ছিল, যার জন্য আবেদনকারীকে আনুগত্যের শপথ নেওয়ার জন্য একটি পরীক্ষায় পাস করতে হবে এবং একটি ফি দিতে হবে। ১১৭৯ এর লেটারানের তৃতীয় কাউন্সিল সমস্ত সক্ষম আবেদনকারীদের প্রবেশাধিকার নিশ্চিত করেছিল—সে সময়ে মূলত বিনামূল্যে আবেদনকারীদের যোগ্যতার জন্য পরীক্ষা করা হয়েছিল।[২] এই অধিকারটি চার্চ কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে বিবাদের একটি বিষয় হিসাবে রয়ে গেছে এবং ধীরে ধীরে নিজেদেরকে চার্চ থেকে দূরে সরিয়ে নিয়েছে। ১২১৩ সালে পোপ প্যারিস বিশ্ববিদ্যালয়কে অধিকার প্রদান করেন, যেখানে এটি শিক্ষাদানের সর্বজনীন লাইসেন্সে পরিণত হয় (লাইসেন্সশিয়া ওবিকু ডোছেনডি)।[২] যাইহোক, যখন লাইসেন্সটি ব্যাচেলর ডিগ্রী (ব্যাকালোরাস) এর চেয়ে উচ্চ মর্যাদা বজায় রেখেছিল, শেষ পর্যন্ত স্নাতকোত্তর ডিগ্রী (ম্যাজিস্টার) এবং ডক্টরেটের একটি মধ্যবর্তী ধাপে এটিকে নামিয়ে আনা হয়েছিল, উভয়ই এখন স্বীকৃত শিক্ষাগত যোগ্য মাধ্যম হয়ে উঠেছে।[২] কিথ অ্যালান নোবেলের (১৯৯৪) মতে, প্রথম ডক্টরাল ডিগ্রিটি মধ্যযুগীয় প্যারিসে ১৯৫০ সালের দিকে প্যারিস বিশ্ববিদ্যালয় দ্বারা প্রদান করা হয়।[৩]

জর্জ মাকদিসি তত্ত্ব দেন যে প্রাথমিক ইসলামিক মাদ্রাসাগুলিতে জারি করা ইজাযা ছিল পরবর্তীতে মধ্যযুগীয় ইউরোপীয় বিশ্ববিদ্যালয়গুলিতে জারি করা ডক্টরেটের উত্স।[৪][৫] আলফ্রেড গুইলাউম এবং সৈয়দ ফরিদ আল-আত্তাস একমত পোষন করে যে ইজাযা এবং লাইসেন্টিয়া ডোসেনডির মধ্যে একটি সাদৃশ্য রয়েছে।[৬] যাইহোক, টবি হাফ এবং অন্যরা মাকদিসির তত্ত্বকে প্রত্যাখ্যান করে।[৭][৮][৯][১০] ডেভিন জে. স্টুয়ার্ট কর্তৃত্ব প্রদানের মধ্যে একটি পার্থক্য উল্লেখ করেছেন (ইজ্জাজার জন্য স্বতন্ত্র অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের ডক্টরেটের ক্ষেত্রে একটি কর্পোরেট সত্তা)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Verger, J. (১৯৯৯), "Doctor, doctoratus", Lexikon des Mittelalters, 3, Stuttgart: J.B. Metzler, পৃষ্ঠা 1155–1156 
  2. Verger, J. (১৯৯৯), "Licentia", Lexikon des Mittelalters, 5, Stuttgart: J.B. Metzler, পৃষ্ঠা 1957–1958 
  3. Keith Allan Noble, Changing doctoral degrees: an international perspective, Society for Research into Higher Education, 1994, p. 8.
  4. Makdisi, George (এপ্রিল–জুন ১৯৮৯), "Scholasticism and Humanism in Classical Islam and the Christian West", Journal of the American Oriental Society, 109 (2): 175–182 [175–77], জেস্টোর 604423, ডিওআই:10.2307/604423 
  5. Devin J. Stewart, Josef W. Meri (২০০৫)। Degrees, or IjazahMedieval Islamic Civilization: An EncyclopediaRoutledge। পৃষ্ঠা 201–203। আইএসবিএন 9781135455965 
  6. Al-Attas, Syed Farid (১ জানুয়ারি ২০০৬)। "From Jāmi' ah to University: Multiculturalism and Christian–Muslim Dialogue"Current Sociology54 (1): 112–132। আইএসএসএন 0011-3921এসটুসিআইডি 144509355ডিওআই:10.1177/0011392106058837In the 1930s, the renowned Orientalist Alfred Guillaume noted strong resemblances between Muslim and Western Christian institutions of higher learning. An example he cited is the ijazah, which he recognized as being akin to the medieval licentia docendi, the precursor of the modern university degree. 
  7. Huff, Toby E. (২০০৭)। The rise of early modern science : Islam, China, and the West (2. ed., repr. সংস্করণ)। Cambridge [u.a.]: Cambridge University Press। পৃষ্ঠা 155। আইএসবিএন 978-0521529945It remains the case that no equivalent of the bachelor's degree, the licentia docendi, or higher degrees ever emerged in the medieval or early modern Islamic madrasas. 
  8. Verger, J. (১৯৯৯), "Doctor, doctoratus", Lexikon des Mittelalters, 3, Stuttgart: J.B. Metzler, cols 1155–1156 
  9. Rüegg, Walter: "Foreword. The University as a European Institution", in: A History of the University in Europe. Vol. 1: Universities in the Middle Ages, Cambridge University Press, 1992, আইএসবিএন ০-৫২১-৩৬১০৫-২, pp. XIX: "No other European institution has spread over the entire world in the way in which the traditional form of the European university has done. The degrees awarded by European universities – the bachelor's degree, the licentiate, the master's degree, and the doctorate – have been adopted in the most diverse societies throughout the world."
  10. Norman Daniel: Review of "The Rise of Colleges. Institutions of Learning in Islam and the West by George Makdisi", Journal of the American Oriental Society, Vol. 104, No. 3 (Jul. – Sep., 1984), pp. 586–588 (587)
  • ইংরেজি উইকিপিডিয়া [১]