বার্বুডা

স্থানাঙ্ক: ১৭°৩৮′ উত্তর ৬১°৪৭′ পশ্চিম / ১৭.৬৩৩° উত্তর ৬১.৭৮৩° পশ্চিম / 17.633; -61.783
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বার্বুডা

Flag of the Barbuda Council
Flag
নীতিবাক্য: "প্রতিটি প্রচেষ্টা, সব অর্জন"

বার্বুডার অবস্থান
রাজধানী
ও বৃহত্তম নগরী বা বসতি
কোডরিংটন
১৭°৩৮′ উত্তর ৬১°৪৭′ পশ্চিম / ১৭.৬৩৩° উত্তর ৬১.৭৮৩° পশ্চিম / 17.633; -61.783
সরকারি ভাষানেই
নৃগোষ্ঠী
(২০১১)[১]
আফ্রিকান (৯৫%)
জাতীয়তাসূচক বিশেষণবার্বুডান
সরকারবার্বুডা কাউন্সিল

টেমপ্লেট:বার্বুডা কাউন্সিলের বর্তমান চেয়ারপারসন
ট্রেভর ওয়াকার
অ্যামি জর্জ (ভারপ্রাপ্ত)
পল চেট গ্রিন
প্রতিষ্ঠান
১৬৭৮
• সংযুক্তি
২৩ সেপ্টেম্বর ১৮৬৯
২৩ ডিসেম্বর ১৯৭৬
আয়তন
• মোট
১৬০.৫৬ কিমি (৬১.৯৯ মা) (-)
জনসংখ্যা
• ২০১১ আদমশুমারি
১,৬৩৪
• ঘনত্ব
১০.২/কিমি (২৬.৪/বর্গমাইল) (র ্যাঙ্ক করা হয়নি)
মুদ্রাপূর্ব ক্যারিবিয়ান ডলার ($) (এক্সসিডি)
সময় অঞ্চলইউটিসি−৪ (−৪)
তারিখ বিন্যাসদিন-মাস-বছর (সিই)
গাড়ী চালনার দিকবাম দিকে
ইন্টারনেট টিএলডি.ag

বার্বুডা (/bɑːrˈb(j)də/)[২][৩] পূর্ব ক্যারিবীয় অঞ্চলে অবস্থিত একটি দ্বীপ যা একটি স্বায়ত্তশাসিত সত্তা হিসাবে অ্যান্টিগুয়া এবং বারবুডা রাজ্যের যমজ-দ্বীপ রাজ্যের অংশ। বার্বুডা প্রায় ৩০ মাইল (৪৮ কিমি) অ্যান্টিগুয়ার উত্তরে। দ্বীপের একমাত্র বসতি হল কড্রিংটন এবং এর আশেপাশের এলাকা। বার্বুডা হল একটি সমতল দ্বীপ যার পশ্চিম অংশে কডরিংটন লেগুনের আধিপত্য রয়েছে, এবং পূর্ব অংশে নিচু বার্বুডা হাইল্যান্ডের আধিপত্য রয়েছে, যেখানে লবণাক্ত পুকুর এবং স্ক্রাবল্যান্ড রয়েছে। জলবায়ু গ্রীষ্মমন্ডলীয় সামুদ্রিক হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

বারবুডার প্রথম বাসিন্দারা প্রায় ৩,০০০-৪,০০০ বছর আগে ক্যানো-ড্রাইভিং শিকারী-সংগ্রাহক ছিলেন।[৪] দ্বীপটি পরবর্তীকালে আরাওয়াক এবং কালিনাগো দ্বারা বসবাস করে।[৪] স্প্যানিশদের প্রাথমিক বন্দোবস্তের পরে ফরাসি এবং ইংরেজরা ১৬৬৬ সালে একটি উপনিবেশ গঠন করেছিল। ১৬৮৫ সালে, বারবুডা ভাই জন এবং ক্রিস্টোফার কড্রিংটনের কাছে লিজ দেওয়া হয়েছিল। ১৮৩৪ সালে, বারবুডায় দাসপ্রথা বিলুপ্ত হয়।[৫][৬] যেহেতু সমগ্র দ্বীপটি একটি একক ভূমি অনুদান দ্বারা আচ্ছাদিত ছিল, বার্বুডানরা দাসপ্রথা বিলুপ্তির পর সাম্প্রদায়িক সম্পত্তিতে স্বায়ত্তশাসিত চাষাবাদ চালিয়েছিল।

১,৬৩৪ জনসংখ্যা এবং ৬২ বর্গমাইল (১৬০ কিমি) বার্বুডা ক্যারিবিয়ান অঞ্চলের সবচেয়ে কম জনবহুল দ্বীপগুলির মধ্যে একটি।[৭] বার্বুডার জনসংখ্যার ঘনত্ব অ্যান্টিগুয়ার তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। ২০১৭ সালের সেপ্টেম্বরে, ক্যাটাগরি ৫ হারিকেন ইরমা বার্বুডার ৯০ শতাংশেরও বেশি ভবন ধ্বংস করেছিল এবং সমগ্র জনসংখ্যাকে অ্যান্টিগায় সরিয়ে নেওয়া হয়েছিল।[৮] ফেব্রুয়ারি ২০১৯ এর মধ্যে, বেশিরভাগ বাসিন্দাই দ্বীপে ফিরে এসেছিল।[৯]

বার্বুডার অর্থনীতি মূলত পর্যটন এবং সরকারের উপর ভিত্তি করে, কেন্দ্রীয় সরকার এবং স্থানীয় সরকার দ্বীপের বৃহত্তম নিয়োগকর্তা। দ্বীপের রপ্তানির সিংহভাগই মৎস্য খাত, যেখানে দ্বীপে একটি উল্লেখযোগ্য গলদা চিংড়ি ধরার শিল্প রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ECLAC/CELADE Redatam+SP 08/02/2023" (পিডিএফ)। ২০২৩-০৮-০২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "the definition of Barbuda"Dictionary.com। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১৭ "the definition of Barbuda".
  3. "Barbuda PM: Unprecedented Level of Destruction"Anderson Cooper 360CNN। ৭ সেপ্টেম্বর ২০১৭। সংগ্রহের তারিখ ১১ সেপ্টেম্বর ২০১৭ "Barbuda PM: Unprecedented Level of Destruction".
  4. "Revised Edition Of Amerindians Presence In Antigua Pre-history"www.anbanet.com। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-০১ "Revised Edition Of Amerindians Presence In Antigua Pre-history".
  5. "Antigua and Barbuda"Britannica Online (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১২ "Antigua and Barbuda".
  6. "Happy Emancipation Day Antigua and Barbuda"Antigua Newsroom। আগস্ট ১, ২০২২। "Happy Emancipation Day Antigua and Barbuda".
  7. "Population density Latin America and Caribbean by country 2021"Statista (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১২ "Population density Latin America and Caribbean by country 2021".
  8. Raphael, T.J. (সেপ্টেম্বর ১৪, ২০১৭)। "For first time in 300 years, there's not a single living person on the island of Barbuda"USA Today Raphael, T.J. (September 14, 2017).
  9. "A history of Barbuda under the Cardington's 1738-1833" (পিডিএফ)etheses.bham.ac.uk "A history of Barbuda under the Cardington's 1738-1833" (PDF).

বহিঃসংযোগ[সম্পাদনা]