বারলো লেন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি অ্যাক্রোম্যাটিক ডাবলট অবজেক্টিভ লেন্সের পিছনে আলোর শঙ্কু (A) (লাল) ছাড়া এবং (সবুজ) একটি বার্লো লেন্স অপটিক্যাল উপাদান (B)

বারলো লেন্স, পিটার বার্লোর নামে নামকরণ করা হয়েছে। এটি একটি অপসারী লেন্স যা কোনো অপটিক্যাল সিস্টেমে অন্যান্য অপটিক্সের সাথে সমান্তরালে ব্যবহৃত হয়। এটি অপটিক্যাল সিস্টেমের কার্যকরী ফোকাল দৈর্ঘ্য বৃদ্ধি করে, যা সিস্টেমের পরে থাকা সমস্ত উপাদান দ্বারা অনুভূত হয়। ব্যবহারিক ফলাফল হল যে বারলো লেন্স চিত্রটিকে বড় করে।একটি বাস্তব বারলো লেন্স একক কাঁচের উপাদান নয়, কারণ এটি ক্রোম্যাটিক বিকৃতি তৈরি করবে এবং লেন্সটি অ্যাসফেরিক না হলে গোলাকার বিকৃতি ঘটবে। আরও সাধারণ কনফিগারেশনগুলি অ্যাক্রোমেটিক সংশোধন বা অপক্রোম্যাটিক সংশোধন এবং উচ্চতর চিত্রের গুণমানের জন্য তিন বা ততোধিক উপাদান ব্যবহার করে।

টেলিস্কোপে ব্যবহার[সম্পাদনা]

১১,০০০ মিটার উচ্চতায় একটি বোয়িং 747-400 বিমান, একটি ১২০০ মিমি টেলিস্কোপ এবং একটি 2x বারলো লেন্স ব্যবহার করে মাটি থেকে ছবি তোলা।

এটি জ্যোতির্বিদ্যায় ব্যবহারের ক্ষেত্রে, বারলো লেন্স আইপিসের আগে অবিলম্বে স্থাপন করা যেতে পারে, যাতে আইপিসের ফোকাল দৈর্ঘ্য বারলোর অপসারণের পরিমাণ দ্বারা কার্যকরভাবে হ্রাস পায়।[১] যেহেতু টেলিস্কোপ এবং আইপিস (অভিনেত্র) দ্বারা প্রদত্ত বিবর্ধনটি টেলিস্কোপের ফোকাল দৈর্ঘ্য আইপিসের ফোকাল দৈর্ঘ্য দ্বারা বিভক্ত হওয়ার সমান, তাই এটি চিত্রের বিবর্ধন বৃদ্ধির প্রভাব ফেলে।

জ্যোতির্বিদ্যা সংক্রান্ত বারলো লেন্সগুলি তাদের বিবর্ধন করার পরিমাণের জন্য রেট করা হয়। সাধারণত, বারলো লেন্সগুলি 2x বা 3x হয়, তবে সামঞ্জস্যযোগ্য বার্লোগুলিও পাওয়া যায়। বিবর্ধন বাড়ানোর জন্য বারলো এবং আইপিসের মধ্যে একটি এক্সটেনশন টিউব যোগ করে একটি সামঞ্জস্যযোগ্য বারলো লেন্সের ক্ষমতা পরিবর্তন করা হয়।

বারলো লেন্স এবং আইপিস লেন্সের মধ্যে দূরত্বের চেয়ে বিবর্ধনের পরিমাণ একক বেশি, যখন দূরত্বটি বারলো লেন্সের ফোকাল দৈর্ঘ্যের এককে পরিমাপ করা হয়। একটি আদর্শ বারলো লেন্স এমন একটি টিউবের মধ্যে রাখা হয়, যা একটি বারলো ফোকাল-দৈর্ঘ্য লম্বা, যাতে টিউবের শেষের দিকে ঢোকানো একটি ফোকাসিং লেন্স অন্য প্রান্তে বারলো লেন্স থেকে একটি বারলো ফোকাল-দৈর্ঘ্য দ্বারা আলাদা হয়ে যায়। যদি একটি আদর্শ 2x বারলো লেন্সের টিউবের দৈর্ঘ্য দ্বিগুণ হয়, তাহলে লেন্স দুটি বারলো ফোকাল দৈর্ঘ্য দ্বারা আলাদা করা হয় এবং এটি 3x বারলোতে পরিণত হয়। একইভাবে, যদি টিউবের দৈর্ঘ্য তিনগুণ করা হয়, তাহলে লেন্সগুলি তিনটি বার্লো ফোকাল দৈর্ঘ্য দ্বারা পৃথক করা হয় এবং এটি 4x বারলোতে পরিণত হয়।

একটি সাধারণ ভুল ধারণা হল যে উচ্চতর বিবর্ধন সর্বদা একটি উচ্চ-মানের চিত্রের সমান। যাহোক, বাস্তবে চিত্রের গুণমান সাধারণত অপটিক্সের গুণমান (লেন্স) বা বায়ুমণ্ডলীয় দেখার অবস্থার দ্বারা সীমাবদ্ধ থাকে, বিবর্ধন দ্বারা নয়।

ফটোগ্রাফিতে ব্যবহার[সম্পাদনা]

টেলিকনভার্টার হল বারলো লেন্সের বৈচিত্র, যা ফটোগ্রাফিক ব্যবহারের জন্য যুক্ত করা হয়েছে।[২] একটি টেলিকনভার্টার এটির সাথে সংযুক্ত ফটোগ্রাফিক লেন্সের কার্যকর ফোকাল দৈর্ঘ্য বাড়ায়, ফলে এটি একটি টেলিফটো লেন্সে পরিণত হয়। একটি সত্যিকারের টেলিফটো লেন্স একটি নির্দিষ্ট ফোকাল দৈর্ঘ্যের জন্য একটি ছোট টিউব দৈর্ঘ্য পেতে বারলো লেন্সের মতো একটি কনফিগারেশন ব্যবহার করে।

অণুবীক্ষণ যন্ত্রে ব্যবহার[সম্পাদনা]

অণুবীক্ষণ যন্ত্রে বারলো লেন্সটি কাজের দূরত্ব বাড়াতে এবং বিবর্ধন হ্রাস করতে ব্যবহৃত হয়। লেন্সগুলি হল " অবজেক্টিভ লেন্স" যা মাইক্রোস্কোপের শেষ অবজেক্টিভ এলিমেন্টের সামনে মাউন্ট করা হয়। অণুবীক্ষণ যন্ত্রের জন্য বারলো লেন্সগুলি 0.3× থেকে 2× পর্যন্ত বিবর্ধনের সাথে পাওয়া যেতে পারে। কিছু আদর্শ লেন্স হল ২×, যা কাজের দূরত্বকে অর্ধেক কমিয়ে দেয় এবং বিবর্ধনকে দ্বিগুণ করে। ০.৭৫× (৩/৪×), যা কাজের দূরত্ব ৪/৩× (১.৩৩×) বৃদ্ধি করে এবং ০.৭৫× দ্বারা বিবর্ধন হ্রাস করে এবং একটি ০.৫× বারলো কাজের দূরত্বকে দ্বিগুণ করে এবং বিবর্ধনকে অর্ধেক করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hartshorn, C. R. (১৯৫৩)। "The Barlow Lens"। Amateur Telescope Making, Book Three। Scientific American। পৃষ্ঠা 277–286। 
  2. Sidney F. Ray, Scientific photography and applied imaging, page 492