লেন্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি লেন্স।

লেন্স এক ধরণের স্বচ্ছ মাধ্যম যার মধ্য দিয়ে আলোর প্রতিসরণ ঘটে। একটি স্বচ্ছ পদার্থে তৈরি গোলককে বিভিন্ন অংশ থেকে এবং বিভিন্ন নকশায় কেটে নিলেই লেন্স তৈরি হয়ে যায়।

ইতিহাস[সম্পাদনা]

লেন্স শব্দটি এসেছে লাতিন শব্দ lentil(ডাল) থেকে, কারণ একটি দ্বি-উত্তল লেন্সের আকৃতি ডালের মতো। ডাল উদ্ভিদটি Lens গণের অন্তর্ভুক্ত এবং সবচেয়ে বেশি খাওয়া ডাল হলো Lens culinaris। এছাড়া ডালের সাথে লেন্সের জ্যামিতিক আকারেও মিল রয়েছে।

সবচেয়ে প্রাচীন লেন্স হলো নিমরুদের লেন্স, জা তৈরি হয়েছিল ২৭০০ বছর আগে, প্রাচীন ঐশ্বরিয়ায়। ডেভিড ব্রুস্টার প্রস্তাব করেছিল এটিকে আতশি কাচঁ হিসেবে অথবা আগুন ধরাতে ব্যবহার করা যেতে পারে।

সাধারণ লেন্স এর গঠন[সম্পাদনা]

Various lens types, and the location of the principal planes.
1 - Symmetrical double convex lens. 2 - Asymmetrical double-convex lens. 3 - Plano- convex lens. 4 - Positive meniscus lens.
5 - Symmetrical biconcave lens. 6 - Asymmetrical biconcave lens. 7 - Plano-concave lens. 8 - Negative meniscus lens.
Biconvex lens
Large convex lens.jpg

১.উত্তল লেন্সের প্রকারভেদঃ উভোত্তল বা দ্বিউত্তল লেন্স, অবতোত্তল বা অবতল-উত্তল লেন্স, সমতোত্তল বা সমতল-উত্তল লেন্স

২. অবতল লেন্সের প্রকারভেদঃ উভাবতল বা দ্বি-অবতল লেন্স, উত্তলাবতল বা উত্তল-অবতল লেন্স, সমতলাবতল বা সমতল-অবতল লেন্স

বিম্বের ধরন[সম্পাদনা]

জটিল লেন্স এর গঠন[সম্পাদনা]

লেন্সের ব্যবহার[সম্পাদনা]

(ক) উত্তল লেন্স: ১. বিবর্ধক কাচ হিসেবে। ২. আতশী কাচ হিসেবে। ৩. চশমায় ব্যবহার করা হয়(দূরদৃস্টির ক্ষেত্রে)। ৪. ক্যামেরা,অণুবীক্ষন, দূরবীক্ষন যন্ত্রে। ৫. অন্যান্য আলোক যন্ত্রে। ৬. অবতল লেন্সের ফোকাস দূরত্ব নির্ণয়ের সময় সহায়ক হিসেবে। ৭. বিভিন্ন পরীক্ষনে।

(খ) অবতল লেন্সঃ ১. চশমায় ব্যবহার করা হয়(ক্ষীনদৃস্টির ক্ষেত্রে)। ২. কোন কোন দূরবীক্ষন যন্ত্রে। ৩. অন্যান্য আলোক যন্ত্রে। ৪. বিভিন্ন পরীক্ষনে।