পিটার বারলো (গণিতবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পিটার বারলো
পিটার বারলো
জন্ম(১৭৭৬-১০-১৩)১৩ অক্টোবর ১৭৭৬
Norwich, Norfolk
মৃত্যু১ মার্চ ১৮৬২(1862-03-01) (বয়স ৮৫)
জাতীয়তাইংরেজ
পরিচিতির কারণবারলো লেন্স
বারলো'স হুইল
বারলো'স ফরমুলা
বারলো'স টেবিল

পিটার বারলো এফআরএস (১৩ অক্টোবর ১৭৭৬ - ১ মার্চ ১৮৬২) [১] [২] একজন ইংরেজ গণিতবিদ এবং পদার্থবিদ ছিলেন।

গণিতে কাজ[সম্পাদনা]

১৮০১ সালে, বারলো রয়্যাল মিলিটারি একাডেমী, উলউইচ, [১] [৩] এ সহকারী গণিত মাস্টার নিযুক্ত হন এবং ১৮৪৭ সাল পর্যন্ত এই পদে বহাল ছিলেন। [২] তিনি দ্য লেডিস ডায়েরিতে [৩] গণিতের উপর প্রবন্ধের পাশাপাশি বই প্রকাশ করেছেন যেমন: [১] [৩]

পরবর্তীটি বারলো'স টেবিল নামে পরিচিত হয় এবং ১ থেকে ১০,০০০ পর্যন্ত সমস্ত পূর্ণসংখ্যার বর্গাকার, ঘনক, বর্গমূল, ঘনমূল এবং পারস্পরিক পূর্ণসংখ্যা দেয়। এই টেবিলগুলি ১৯৬৫ সাল পর্যন্ত নিয়মিত পুনর্মুদ্রণ করা হয়েছিল, [২] যখন কম্পিউটারগুলি তাদের অপ্রচলিত করে দেয়। তিনি বীজগণিত, বিশ্লেষণ, জ্যামিতি এবং উপাদানের শক্তি সম্পর্কিত রিসের সাইক্লোপিডিয়া নিবন্ধগুলিতে অবদান রেখেছিলেন। এছাড়াও বারলো এনসাইক্লোপিডিয়া মেট্রোপলিটানাতেও ব্যাপকভাবে অবদান রেখেছিলেন।

পদার্থবিদ্যা এবং প্রকৌশলে কাজ[সম্পাদনা]

চৌম্বকীয় আকর্ষণের উপর প্রবন্ধ, এবং স্থলজ এবং তড়িৎ চুম্বকত্বের আইনের উপর, ১৮২৪

অপটিশিয়ান জর্জ ডলন্ডের সাথে (১৮২৭-১৮৩২) সহযোগিতায়, বার্লো একটি অ্যাক্রোম্যাটিক লেন্স তৈরি করেছিলেন, যাতে তরল কার্বন ডাইসালফাইড ব্যবহার করেছিল। ( অ্যাক্রোম্যাটিক লেন্সগুলি টেলিস্কোপকের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ অপটিক্যাল উপাদান ছিল।) ১৮৩৩ সালে, বারলো সংযুক্ত ফ্লিন্ট গ্লাস এবং ক্রাউন গ্লাসের একটি অ্যাক্রোম্যাটিক ডাবল লেন্স তৈরি করেছিলেন। [১] [৩] এই নকশার একটি ধরনের নাম বার্লো লেন্স, যেটি আধুনিক জ্যোতির্বিদ্যা এবং ফটোগ্রাফিতে অ্যাক্রোম্যাটিজম এবং ম্যাগনিফিকেশন (বিবর্ধন) উভয়ই বৃদ্ধি করার জন্য একটি অপটিক্যাল উপাদান হিসাবে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

১৮২৩ সালে, তাকে রয়্যাল সোসাইটির একজন ফেলো করা হয়। দুই বছর পরে, তিনি জাহাজের কম্পাসে লোহার উপস্থিতির কারণে বিচ্যুতি সংশোধন করার জন্য তার কাজের জন্য এটির কোপলি পদক পান। [১] [৩] তার কিছু চৌম্বক গবেষণা স্যামুয়েল হান্টার ক্রিস্টির সহযোগিতায় করা হয়েছিল। তিনি পার্থিব চুম্বকত্বের উৎস সম্পর্কে প্রাথমিক পরীক্ষামূলক এবং পর্যবেক্ষণমূলক গবেষণা পরিচালনা করেছিলেন। [৪] তাকে বার্লোর চাকা (একটি প্রারম্ভিক হোমোপোলার বৈদ্যুতিক মোটর ) এবং বার্লোর নিয়ম (বৈদ্যুতিক পরিবাহিতার একটি ভুল সূত্র) এর কৃতিত্ব দেওয়া হয়।

বার্লো ১৮২০ সালে আন্দ্রে-মারি অ্যাম্পেরের দেওয়া একটি পরামর্শের তদন্ত করেছিলেন যে একটি বৈদ্যুতিক প্রবাহের সাথে একটি কম্পাস সুইকে ডিফ্লেক্ট করে একটি ইলেক্ট্রোম্যাগনেটিক টেলিগ্রাফ তৈরি করা যেতে পারে। ১৮২৪ সালে বার্লো এই ধারণাটিকে অবাস্তব বলে ঘোষণা করেন, যখন তিনি দেখতে পান যে কম্পাসের প্রভাব "মাত্র ২০০ ফুট তারের সাথে" গুরুতরভাবে হ্রাস পেয়েছে। বারলো এবং সেই সময়ের অন্যান্য বিশিষ্ট বিজ্ঞানীরা যারা তার সাথে একমত ছিলেন, তারা টেলিগ্রাফের উন্নয়নে বাধা দেওয়ার জন্য সমালোচিত হন। প্যারিস একাডেমি অফ সায়েন্সে অ্যাম্পিয়ারের কাগজ পড়া এবং উইলিয়াম রিচি প্রথম প্রদর্শনী ইলেক্ট্রোম্যাগনেটিক টেলিগ্রাফ নির্মাণের মধ্যে এক দশক কেটে যায়। বার্লোর প্রতিরক্ষায়, অ্যাম্পিয়ারের নকশা কম্পাসটিকে একটি গুণিত কয়েলে আবদ্ধ করেনি, যেমনটি রিচির ডেমোনস্ট্রেটর করেছিলেন, তাই প্রভাবটি দূরত্বে খুব দুর্বল হত। [৫]

স্টিম লোকোমোশন বার্লোর হাতে অনেক মনোযোগ পেয়েছিল এবং তিনি ১৮৩৬, ১৮৩৯, ১৮৪২ এবং ১৮৪৫ সালের রেল কমিশনে বসেন। তিনি ১৮৪০-এর দশকের গোড়ার দিকে নবগঠিত রেলওয়ে ইন্সপেক্টরেটের জন্য বেশ কয়েকটি তদন্ত পরিচালনা করেন।

পিটার বারলো এফআরএস - চার্লটন কবরস্থান, লন্ডন SE7 এর সমাধিস্থল

বার্লো উপকরণের শক্তির তত্ত্বে বেশ কিছু অবদান রেখেছিলেন, যার মধ্যে রয়েছে কাঠের শক্তি এবং চাপের উপর প্রবন্ধ (১৮১৭) যা উলউইচে সংগৃহীত পরীক্ষামূলক তথ্য ধারণ করে। এই কাজের ষষ্ঠ সংস্করণ (১৮৬৭) বারলোর দুই ছেলে তার মৃত্যুর পরে প্রস্তুত করেছিল এবং এতে তাদের পিতার জীবনী রয়েছে। এছাড়াও বারলো সেতুর নকশায় তার উপকরণের জ্ঞান প্রয়োগ করেছিলেন। [৩] তার পুত্র পিটার ডব্লিউ. বারলো এবং উইলিয়াম হেনরি বারলো ১৯ শতকের উল্লেখযোগ্য সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন। ১৮৩২ সালে তিনি আমেরিকান একাডেমি অফ আর্টস অ্যান্ড সায়েন্সেস- এর বিদেশী অনারারি সদস্য নির্বাচিত হন [৬]

১৮৬২ সালে চার্লটনে তার বাড়িতে তার মৃত্যুর পর, তাকে চার্লটন কবরস্থানে সমাহিত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Encyclopædia Britannica Online: Peter Barlow
  2. Lance Day and Ian McNeil, Biographical dictionary of the history of technology, Routledge, 1995, page 42.
  3. MacTutor Biography: Peter Barlow
  4. Emmanuel Dormy (২০০৭)। Encyclopedia of geomagnetism and paleomagnetism। Springer। পৃষ্ঠা 40–41। 
  5. Fahie, John Joseph, A History of Electric Telegraphy, to the Year 1837, pp. 302–307, London: E. & F.N. Spon, 1884 ওসিএলসি ৫৫৯৩১৮২৩৯.
  6. "Book of Members, 1780-2010: Chapter B" (পিডিএফ)। American Academy of Arts and Sciences। সংগ্রহের তারিখ ১৭ মে ২০১১