ফোরাম (সাময়িকী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফোরাম
ফোরাম সম্পাদককাজলী শিরিন ইসলাম
বিভাগ সংবাদ সাময়িকী
প্রকাশনা সময়-দূরত্বমাসিক সাময়িকী
প্রতিষ্ঠার বছর১৯৬৯
সর্বশেষ প্রকাশএপ্রিল ২০১৩
কোম্পানিদ্য ডেইলি স্টার (মিডিয়াস্টারের মালিকানাধীন)
দেশবাংলাদেশ
ভাষাইংরেজি ভাষা
ওয়েবসাইটhttp://www.thedailystar.net

ফোরাম একটি বাংলাদেশী ইংরেজি-ভাষার বর্তমান বিষয়ক পত্রিকা ছিল। ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তানে এটি প্রতিষ্ঠিত হয়। মানবাধিকার কর্মী হামিদা হোসেন ও অর্থনীতিবিদ রেহমান সোবহান এটি প্রতিষ্ঠা করেন।

ইতিহাস[সম্পাদনা]

পশ্চিম পাকিস্তানি প্রতিষ্ঠার বিরুদ্ধে স্পষ্ট বক্তব্যের জন্য এবং পাকিস্তানি ইউনিয়নে গণতন্ত্র ও অর্থনৈতিক সংস্কারের সমর্থনের জন্য পত্রিকাটি বিখ্যাত ছিলো। ১৯৭০ সালের প্রথম গণতান্ত্রিক নির্বাচনের পর পূর্ব পাকিস্তানে রাজনৈতিক সংকট ও গণ বিদ্রোহ চলাকালে ফোরামের নেতৃত্বে বঙ্গীয় বুদ্ধিজীবীরা পাকিস্তানি প্রতিষ্ঠার বিষয়ে সমালোচনা ও পূর্ব পাকিস্তানের সাথে পশ্চিম পাকিস্তানের বিচ্ছেদ তথা স্বাধীনতার অপরিহার্যতা তলে ধেরে।[তথ্যসূত্র প্রয়োজন] ২৬ মার্চ ১৯৭১ সালে অপারেশন সার্চলাইটের প্রথম মুহূর্তে পাকিস্তান সেনাবাহিনী পত্রিকাটি বন্ধ করে দেয়।

বিবরণ[সম্পাদনা]

২০০৬ সালে বাংলাদেশের সর্বাধিক প্রচাতির ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টারের মাসিক ভিত্তিতে পত্রিকাটি পুনরায় প্রকাশ করতে শুরু করে। শাহ হোসেন ইমাম পত্রিকাটির নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সম্পাদকীয় বোর্ডে মূল ফোরাম প্রতিষ্ঠাতা হামীদা হোসেনরেহমান সোবহান এবং ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আনিসুজ্জামান ছিলেন। এপ্রিল ২০১৩ এ ফোরাম তার শেষ সংখ্যা প্রকাশ করে। [১]

পত্রিকাটি দক্ষিণ এশিয়া জুড়ে কলামিস্ট এবং অবদানকারীদের আকৃষ্ট করেছিল, যেমন অমর্ত্য সেন, তারিক আলী, কুলদীপ নায়ারআহমেদ রশীদ এতে নিবন্ধ লিখেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Editor's Note"The Daily Star। ৩১ মার্চ ২০১৩। সংগ্রহের তারিখ ৬ মে ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]