ফুলুরি হাঁস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফুলুরি হাঁস
Anas falcata
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: পক্ষী
বর্গ: আন্সেরিফর্মিস
পরিবার: অ্যানাটিডি
উপপরিবার: Anatinae
গণ: Anas
প্রজাতি: A. falcata
দ্বিপদী নাম
Anas falcata
Georgi, 1775
Anas falcata

ফুলুরি হাঁস (বৈজ্ঞানিক নাম: Anas falcata) বা শিখাবিশিষ্ট হাঁস Anatidae (অ্যানাটিডি) গোত্র বা পরিবারের অন্তর্গত Anas (অ্যানাস) গণের অন্তর্ভুক্ত এক প্রজাতির পরিযায়ী হাঁস।[২][৩] পাখিটি বাংলাদেশ, ভারত ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশে দেখা যায়। ফুলুরি হাঁসের বৈজ্ঞানিক নামের অর্থ কাস্তের মত পলাকবিশিষ্ট হাঁস (লাতিন: anas = হাঁস; falcatus = কাস্তের মত)।[৩] সারা পৃথিবীতে এক বিশাল এলাকা জুড়ে এরা বিস্তৃত, প্রায় ৩৫ লক্ষ ৫০ হাজার বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এদের আবাস।[৪] বিগত কয়েক দশক ধরে এদের সংখ্যা ক্রমেই কমছে, তবে এখনও আশঙ্কাজনক পর্যায়ে যেয়ে পৌঁছেনি। সেকারণে আই. ইউ. সি. এন. এই প্রজাতিটিকে ন্যূনতম বিপদগ্রস্ত বলে ঘোষণা করেছে।[১] বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এই প্রজাতিটি সংরক্ষিত।[৩]

ফুলুরি হাঁস দলবদ্ধভাবে বসবাস করে এবং অপ্রজননকালীন মৌসুমে বিশাল বিশাল দলে বিচরণ করে। বড় সংরক্ষিত জলাশয়ে এদের সহজে দেখা যায়। উদ্ভিদ বীজ ও ছোছ ছোট জলজ জীব এদের প্রধান খাদ্য। পিয়াং হাঁস আর ইউরেশীয় সিঁথিহাঁস এর নিকটতম আত্মীয়।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (2012). Anas falcata[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]. In: IUCN 2012. IUCN Red List of Threatened Species. Version 2012.2.
  2. রেজা খান (২০০৮)। বাংলাদেশের পাখি। ঢাকা: বাংলা একাডেমী। পৃষ্ঠা ৩৩১। আইএসবিএন 9840746901 
  3. জিয়া উদ্দিন আহমেদ (সম্পা.) (২০০৯)। বাংলাদেশ উদ্ভিদ ও প্রাণী জ্ঞানকোষ: পাখি, খণ্ড: ২৬। ঢাকা: বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি। পৃষ্ঠা ২৪–৫। 
  4. "Anas falcata"BirdLife International। ২০১৩-১০-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৯-১৮ 
  5. Johnson, Kevin P (১৯৯৯)। "Phylogeny and biogeography of dabbling ducks (genus: Anas): A comparison of molecular and morphological evidence" (PDF)The Auk116 (3): 792–805। ডিওআই:10.2307/4089339  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য); অজানা প্যারামিটার |month= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]