ফর্শি পায়জামা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ফর্শি পাজামা (উর্দু:فرشی پائجامہ, হিন্দি:फ़र्शी पजामा) হলো একটি মহিলাদের পোশাক যা বিংশ শতাব্দীর শুরুর দিকে অযোধের মুসলিম আদালতে রাজকীয়রা এবং উত্তরপ্রদেশের বিশেষ সুবিধাপ্রাপ্ত শ্রেণীর মহিলারা পরিধান করত (পূর্বে উত্তর ভারতের আগ্রা ও অযোধের সংযুক্ত প্রদেশ)। ব্রিটিশ অভিজাত নারীদের দ্বারা পরিধান করা প্রবাহিত গাউনের পরে মডেল করা হয়েছে।[১] সম্পূর্ণ পোশাকটি তিনটি মৌলিক অংশ নিয়ে গঠিত - কুর্তা বা একটি লম্বা শার্ট, দুপাট্টা বা লং স্টোল (প্রথাগত ভারতীয় পোশাকের একটি অপরিহার্য অংশ যা মাথা ও বুক ঢেকে রাখে), এবং তৃতীয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, ফারশি পায়জামা, যা একটি প্রবাহিত দুই পায়ের স্কার্ট যা ড্রয়স্ট্রিং দ্বারা আটকে থাকে। এটি সোজা গোড়ালিতে পড়ে যেখান থেকে এটি মেঝেতে প্রচুর পরিমাণে প্রবাহিত হতে শুরু করে। এই যুগে ফর্শি পায়জামাকে প্রায়ই ফারশি ঘরারা বলা হয়, এটি বিংশ শতাব্দীর মাঝামাঝি আগে ব্যবহৃত হয়নি এবং এটি একটি বিকৃতি হিসেবে বিবেচিত হয়। ঘারার সাথে ফর্শি পাজামার মিলের কারণে বিভ্রান্তি হয়েছে বলে জানা গেছে।

ফর্শি মানে মেঝের সাথে যুক্ত (উদাহরণস্বরূপ ফারশি বৈঠক যা মেঝেতে বসার সাথে যুক্ত)। পায়জামা শব্দের সাথে মিলিত হলে, এই শব্দটি বিকশিত হয় একটি নীচের পরিধানের পোশাক যা মেঝেতে উদারভাবে পড়ে এবং হাঁটার সময় পায়ে হেঁটে যায়। বাস্তবে, হাঁটার সময়, একজন বিশেষজ্ঞ পরিধানকারী পোশাকটি যত্ন সহকারে টেনে ধরে এবং অতিরিক্ত ফ্লেয়িং ট্রেইলটি ভাঁজ করে এবং তার বাম হাতে ধরে রাখে, ডানটি মুক্ত রাখে। সোনার কাজ (সূচিকর্ম) এবং স্টার্লিং সিলভার তারের সুতো (কারচব/জরি/জারদোজি ইত্যাদি) ব্যবহার করে সূচিকর্ম করা দামি কাপড়ের (ঐতিহাসিকভাবে ৯-১৫ গজ) বড় পরিমাণে (ঐতিহাসিকভাবে, কারচোব/জরি/জারদোজি ইত্যাদি) একটি ফরশি ঘরার প্রধানত জাঁকজমককে প্রতিফলিত করে। সেই যুগের সম্ভ্রান্ত ও শাসকদের বাড়াবাড়ি।

বিভিন্ন যুগ ফ্যাশন এবং পোশাকের কাটে পরিবর্তন এনেছে। এই বৈচিত্রগুলিও এক রাজ্যের দরবার থেকে অন্য রাজ্যের উপর নির্ভরশীল ছিল।

ছোট-দৈর্ঘ্যের সংস্করণগুলি এখনও রয়েছে, তবে খুব কমই, ভারতপাকিস্তানের বিবাহের সময় মহিলারা বিগত কমনীয়তা পুনরায় তৈরি করতে পরিধান করে।

উমরাও জান (১৯৮১) এবং শতরঞ্জ কে খিলারি (১৯৭৭) এর মতো মুভিগুলি যেগুলি ১৯ শতকের লখনউয়ের মুসলিম সংস্কৃতিকে চিত্রিত করে তাতে দেখা যায় সম্ভ্রান্ত মহিলা এবং রাজকীয় গণিকাদের ফর্শি পাজামা পরা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ২০০৮-০৯-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৭-১৩