প্লেইডেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্লেইডেস
পর্যবেক্ষণ উপাত্ত (J2000 ইপক)
তারামণ্ডলবৃষ
বিষুবাংশ ০৩ ৪৭মি ২৪সে[১]
বিষুবলম্ব+২৪° ০৭′ ০০″[১]
দূরত্ব444 ly on average[২][৩][৪][৫] (136.2±1.2 pc)
আপাত মান (V)1.6[৬]
আপাত মাত্রা (V)110' (arcmin)[৬]
প্রাকৃতিক বৈশিষ্ট্যাবলী
অন্যান্য নামSeven Sisters,[১] M45,[১] Cr 42,[১] Mel 22[১]
আরও দেখুন: মুক্ত স্তবক, মুক্ত স্তবকের তালিকা

প্লেইডেস, দ্য সেভেন সিস্টার্স বা মেসিয়ার ৪৫ নামে পরিচিত একটি মধ্যবয়সী নক্ষত্র ও মুক্ত তারকা স্তবক, যা গরম বি-টাইপ তারকা ধারণ করে এবং বৃষ রাশির উত্তর-পশ্চিমে অবস্থিত। এটি পৃথিবী থেকে প্রায় ৪৪৪ আলোকবর্ষ দূরত্বে অবস্থিত এবং এটি পৃথিবীর নিকটতম তারকাগুচ্ছের মধ্যে একটি। এটি পৃথিবীর নিকটতম মেসিয়ার বস্তু এবং রাতের আকাশে খালি চোখে দেখা সবচেয়ে সুস্পষ্ট স্তবক।

এই স্তবকটি গত প্রায় ১০০ মিলিয়ন বছরের মধ্যে গঠিত এবং তারকাদের ওবি দল দ্বারা প্রভাবিত। উজ্জ্বল নক্ষত্রের চারপাশের প্রতিফলন নীহারিকাকে একসময় তাদের গঠনের উপাদান থেকে অবশিষ্ট বলে মনে করা হয়। কিন্তু এখন তারা আন্তঃনাক্ষত্রিক মাধ্যমের একটি সম্পর্কহীন ধূলিকণা হিসাবে বিবেচিত হয় যার মধ্য দিয়ে তারা বর্তমানে যাচ্ছে। এ ধূলিকণার মেঘ ক্লাস্টারের নক্ষত্রের তুলনায় প্রায় সেকেন্ডে ১৮ কিলোমিটার গতিতে চলে বলে অনুমান করা হয়।

কম্পিউটার সিমুলেশনগুলি দেখিয়েছে যে, প্লেইডেস সম্ভবত একটি কমপ্যাক্ট কনফিগারেশন থেকে তৈরি হয়েছিল যা কালপুরুষ নিহারিকার সাথে সাদৃশ্যপূর্ণ। জ্যোতির্বিজ্ঞানীরা অনুমান করেন যে, ক্লাস্টারটি আরো ২৫০ মিলিয়ন বছর বেঁচে থাকবে এবং তারপর এটি তার আশেপাশের গ্যালাকটিকের সাথে মহাকর্ষীয় মিথস্ক্রিয়ার কারণে খসে পড়বে।

নামের উৎপত্তি[সম্পাদনা]

Pleiades নামটি এসেছে প্রাচীন গ্রিকΠλειάδες থেকে।[৭] ভূমধ্যসাগরে নৌকায় পালতোলার ঋতু সীমাবদ্ধ করার ক্ষেত্রে ক্লাস্টারের গুরুত্বের কারণে এটি সম্ভবত প্লেইন (পাত্রে যেতে ) শব্দ থেকে উদ্ভূত হয়েছে। [৮] যাহোক, পৌরাণিক কাহিনীতে প্লেইডেস নামটি সাতজন ঐশ্বরিক বোনের জন্য ব্যবহৃত হয়েছিল এবং নামটি তাদের মা প্লিওনের নাম থেকে এসেছে। প্লেইডেসের কার্যকরী অর্থ "প্লিওনের কন্যা"। বাস্তবেও স্টার ক্লাস্টারের নাম প্রায় অবশ্যই প্রথম এসেছিল এবং এটি ব্যাখ্যা করার জন্য প্লিওন আবিষ্কার করা হয়েছিল। [৯]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Cl Melotte 22"SIMBADCentre de données astronomiques de Strasbourg। সংগ্রহের তারিখ ২০০৭-০৪-২০ 
  2. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; vanleeuwen09 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; majaess11 নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Percival নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Zwahlen নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. Messier 45
  7. "Pleiades - Wiktionary"। ৫ আগস্ট ২০২১। 
  8. "Pleiad"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস।  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)
  9. Robin Hard (২০২০)। The Routledge Handbook of Greek Mythology: Partially Based on H.J. Rose's A Handbook of Greek Mythology। Routledge। আইএসবিএন 978-1-138-65260-6