প্রসেক্টর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একজন প্রসেক্টর হলেন এমন একজন ব্যক্তি যিনি সাধারণত মেডিকেল স্কুল বা হাসপাতালে বিশেষ কাজে প্রদর্শনের জন্য একটি বিশীর্ণ দেহের ব্যবচ্ছেদ প্রস্তুত করেন।অনেক গুরুত্বপূর্ণ অ্যানাটমিস্ট তাদের পেশাজীবন শুরু করেছিলেন প্রসেক্টর হিসাবে, এ কাজ করে যারা শারীরস্থান এবং প্যাথলজিতে অধ্যাপক এবং প্রদর্শকদের জন্য কাজ করে।

কাজটি ব্যবচ্ছেদ করার থেকে একটু আলাদা এবং নিয়মতান্ত্রিক।একটি প্রসেকশন(Prosection) হল একটি পেশাদারভাবে প্রস্তুত ব্যবচ্ছেদ যা একজন প্রসেক্টর দ্বারা প্রস্তুত করা হয় - একজন ব্যক্তি যিনি শারীরবিদ্যায় পারদর্শী এবং সেইজন্য একটি নমুনা প্রস্তুত করেন যাতে অন্যরা এটি থেকে শারীরস্থান অধ্যয়ন করতে এবং শিখতে পারে।ব্যবচ্ছেদ একটি ছাত্র দ্বারা প্রস্তুত করা হয় যিনি নমুনাটির সাথে সম্পর্কিত শারীরবৃত্তীয় কাঠামো সম্পর্কে আরও জানার উদ্দেশ্যে নমুনাটি ব্যবচ্ছেদ করছেন।ব্যবচ্ছেদ শব্দটি কাটার কাজ বর্ণনা করতেও ব্যবহার করা যেতে পারে।অতএব, একজন প্রসেক্টর একটি ঘটনা (Case) প্রস্তুত করার জন্য ব্যবচ্ছেদ করেন।

প্রসেক্টিং একটি জটিল কাজ যেখানে একটি পছন্দসই নমুনা তৈরি করতে অসংখ্য সরঞ্জাম ব্যবহার করা হয়।স্ক্যাল্পেল এবং কাঁচি যেখানে টিস্যু কাটা হয় সেখানে তীক্ষ্ণ ব্যবচ্ছেদ করার অনুমতি দেয়, যেমন বাইসেপ ব্র্যাচি পেশীর উৎপত্তি এবং স্ক্যাল্পেল দিয়ে ঢোকানোর মাধ্যমে নমুনা থেকে সরানো যেতে পারে।প্রোব এবং প্রসেক্টরের নিজের আঙ্গুলগুলি ভোঁতা ব্যবচ্ছেদের জন্য ব্যবহৃত সরঞ্জামগুলির উদাহরণ যেখানে টিস্যুগুলিকে কাটা ছাড়াই পার্শ্ববর্তী কাঠামো থেকে আলাদা করা যেতে পারে, অর্থাৎ বাইসেপ ব্র্যাচি এবং কোরাকোব্রাকিয়ালিস পেশীর পেট একটি ভোঁতা প্রোবের সাহায্যে দুটি পেশীর মধ্যে ফ্যাসিয়া আলগা করে পরিষ্কার করা হয়েছিল।

পেশাগত ঝুঁকি[সম্পাদনা]

সাধারণত প্রসেক্টরদের ঝুঁকি কম। প্রসেক্টর এবং ছাত্রদের মুখোমুখি হওয়ার আগে শিক্ষণের উদ্দেশ্যে ব্যবহৃত মৃতদেহগুলিকে এম্বলিং(সুগন্ধি বস্তু দ্বারা জীবাণু মুক্ত ও সংরক্ষণ) করা হয়। এম্বলিং তরলে সাধারণত ফর্মালডিহাইড, ফেনল, ডেটল এবং গ্লিসারিন থাকে যা মৃতদেহের মধ্যে থাকা রোগজীবাণুকে জীবাণুমুক্ত করে এবং মেরে ফেলে। এম্বলিং ফ্লুইডের সংস্পর্শে আসার সাথে সাথে টিস্যু এবং শারীরিক তরল, যেমন রক্ত, স্থির হয়ে যায়। প্রসেক্টর এবং ছাত্র-ছাত্রীরা যারা এম্বালড বিশীর্ণ দেহ সাথে কাজ করে তাদের অবশ্যই সবসময় প্রতিরক্ষামূলক গ্লাভস পরতে হবে, তবে এটি এম্বালিংয়ে ব্যবহৃত কঠোর রাসায়নিক যেমন ফর্মালডিহাইড এবং ডেটল থেকে সুরক্ষার জন্য বেশি, যা মাঝারি থেকে গুরুতর ত্বকের জ্বালা সৃষ্টি করতে পারে।

রোগের বিরুদ্ধে এম্বালিং যে সুরক্ষা প্রদান করে তার পাশাপাশি, শিক্ষা প্রতিষ্ঠানগুলি তাদের দেহদান কর্মসূচিতে গৃহীত মৃতদেহের স্ক্রীনিংয়ে খুব যত্ন নেয়। যক্ষ্মা এবং এইচআইভি/এইডসের মতো সংক্রামক রোগের চিকিৎসা ইতিহাস থাকলে মৃতদেহ গ্রহণ করা হয় না।

অসুস্থ মৃতদেহের ময়নাতদন্তের জন্য প্রসেক্টররা সতর্কতা অবলম্বন না করলে স্বাস্থ্য সমস্যায় ভোগার উচ্চ ঝুঁকি থাকতে পারে, কারণ ময়নাতদন্তের জন্য ব্যবচ্ছেদ করার সময় মৃতদেহগুলো ঠিক করা হয় না। অন্তত দুটি রোগের নামকরণ করা হয়েছে প্রসেক্টরের নামে:

  • প্রসেক্টর প্যারোনিচিয়া: ত্বক এবং নখের যক্ষ্মা রোগের প্রাথমিক টিকা।
  • প্রসেক্টর ওয়ার্ট, একটি ত্বকের ক্ষত, এছাড়াও যক্ষ্মা উপাদানের দূষণের কারণে ঘটে

দূষিত মৃতদেহ দ্বারা সৃষ্ট সংক্রমণের সংক্রামন প্রসেক্টরদের মধ্যে একটি ধ্রুবক বিপদ, বিশেষ করে যদি এই ধরনের কাজে ব্যবহৃত ধারালো অস্ত্রোপচারের যন্ত্রের কারণে ত্বকের খোঁচা দূর্ঘটনা ঘটে (প্রায় ৭০% প্যাথলজি কর্মীরা অন্তত একটি পার্কিউটেনিয়াস ঘটনা বলে রিপোর্ট করেন)। এই ক্ষেত্রে, পাতলা অস্ত্রোপচারের গ্লাভস সুরক্ষা প্রদান করে না। এর কারণে প্যাথলজিস্টরা তীব্র সেপসিসে (রক্তের বিষক্রিয়া) মারা যাওয়ার অনেক ঘটনা রয়েছে। একটি বিখ্যাত ঐতিহাসিক ঘটনা হল আর্নস্ট ভন ফ্লেইশল-মার্কো, একজন অস্ট্রিয়ান চিকিৎসক, প্যাথলজিস্ট এবং ফিজিওলজিস্ট, যিনি ময়নাতদন্তের সময় তার আঙুলে সংক্রমিত হয়েছিলেন এবং ব্যথার কারণে, মরফিন এবং পরে কোকেনের উপর নির্ভরশীল হয়েছিলেন, পরবর্তীটি তার প্ররোচনায়। বন্ধু, সিগমুন্ড ফ্রয়েড।

বর্তমানে, এইডস একটি সমস্যা উপস্থাপন করে। যদিও এটি একটি একক পাঞ্চার ঘটনার দ্বারা সংকোচন করা কঠিন (সামগ্রিক ব্যক্তিগত ঝুঁকি ০.১১% [১] হিসাবে অনুমান করা হয়েছে), প্যাথলজিস্টদের মধ্যে অন্তত একটি ক্ষেত্রে রিপোর্ট করা হয়েছে।[২]

ফরমালডিহাইডের সাথে ক্রমাগত শ্বাস-প্রশ্বাসের এক্সপোজার, যা মৃতদেহ সংরক্ষণের জন্য ব্যবহৃত হয়, এটি প্রসেক্টরদের পাশাপাশি মেডিকেল স্টুডেন্ট, অ্যানাটোমিস্ট এবং প্যাথলজিস্টদের পেশাগত ঝুঁকি। ইনহেলড ফর্মালডিহাইড চোখ এবং শ্লেষ্মা ঝিল্লিকে জ্বালাতন করতে পারে, যার ফলে চোখ জল, মাথাব্যথা, গলায় জ্বালাপোড়া এবং শ্বাস নিতে অসুবিধা হয়। ফর্মালডিহাইড একটি সম্ভাব্য মানব কার্সিনোজেন হিসাবে তালিকাভুক্ত করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. de Graaf R, Houweling H, van Zessen G (আগস্ট ১৯৯৮)। "Occupational risk of HIV infection among western health care professionals posted in AIDS endemic areas"AIDS Care10 (4): 441–52। ডিওআই:10.1080/09540129850123975পিএমআইডি 9828964 
  2. Gańczak M, Boroń-Kaczmarska A, Dziuba I (২০০৩)। "Pathologist and HIV—are safe autopsies possible?"। Pol J Pathol54 (2): 143–6। পিএমআইডি 14575423