প্রশাসন (সরকার)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রশাসন শব্দটি, যেমনটি সরকারের প্রসঙ্গে ব্যবহৃত হয়, এটি যে এখতিয়ারের অধীনে কাজ করে সেই অনুযায়ী পৃথক হয়। সাধারণ ভাষায়, প্রশাসনকে সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা হিসাবে বর্ণনা করা যেতে পারে।[১]

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

আমেরিকান ব্যবহারে, শব্দটি সাধারণত একটি নির্দিষ্ট রাষ্ট্রপতির অধীনে নির্বাহী শাখাকে বোঝায় (বা গভর্নর, মেয়র বা অন্যান্য স্থানীয় নির্বাহী); বা একটি নির্দিষ্ট নির্বাহীর মেয়াদ; উদাহরণস্বরূপ: "প্রেসিডেন্ট ওয়াই এর প্রশাসন" বা "প্রেসিডেন্ট ওয়াই এর প্রশাসনের সময় প্রতিরক্ষা সেক্রেটারি এক্স।"[২] এর অর্থ ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা), ক্ষুদ্র ব্যবসায় প্রশাসন বা ন্যাশনাল আর্কাইভস অ্যান্ড রেকর্ডস অ্যাডমিনিস্ট্রেশন হিসাবে একজন প্রশাসকের নেতৃত্বে একটি নির্বাহী শাখা সংস্থাও হতে পারে।

"প্রশাসন" শব্দটি রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থায় নির্বাহী শাখা বোঝাতে ব্যবহৃত হয়েছে।

ইউরোপ[সম্পাদনা]

ইউরোপে শব্দের ব্যবহার দেশ অনুসারে পরিবর্তিত হয়, তবে সাধারণত "প্রশাসন" শব্দটি সাধারণভাবে ব্যবস্থাপনাগত কার্যাবলীকে বোঝায়, যার মধ্যে স্থানীয় সরকার, বা জাতীয় ও স্থানীয় সরকারের শ্রেণিবিন্যাস অন্তর্ভুক্ত থাকতে পারে, যা একটি শহর বা জেলার ক্ষেত্রে প্রযোজ্য। আরও নির্দিষ্টভাবে, এটি জনপ্রশাসনকে নির্দেশ করতে পারে, সরকার কর্তৃক নির্ধারিত জননীতি পরিচালনার ব্যবসা। যাইহোক, ফ্রান্স এবং রোমানিয়ার বাইরে, এই শব্দের ব্যবহার অস্বাভাবিক।

শব্দের ব্রিটিশ অর্থের জন্য, বেশিরভাগ দেশ সরকার শব্দটি ব্যবহার করে, উইনস্টন চার্চিলের "প্রশাসন"কে "চার্চিল সরকার" হিসাবে উল্লেখ করে।[৩] এটি কমনওয়েলথ অফ নেশনস- এর অ-ইউরোপীয় সদস্যদের ক্ষেত্রেও সত্য। একটি পুরানো, প্রধানত কমনওয়েলথ ব্যবহার, "মন্ত্রণালয়" শব্দটি, যেমন "চার্চিল মন্ত্রণালয়" এর মতো, যা এখনও ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং কানাডায় প্রধানমন্ত্রীর পদ উল্লেখ করার জন্য সরকারী এবং একাডেমিক ব্যবহারে রয়েছে।[৪]

সরকারের ধরনের উপর নির্ভর করে, একটি নির্দিষ্ট সরকারের জন্য কোয়ালিশন শব্দটি ব্যবহার করা যেতে পারে। নেদারল্যান্ডসে, মন্ত্রিসভা সবচেয়ে বেশি ব্যবহৃত শব্দ (যেমন " চতুর্থ বাল্কেনেন্দে মন্ত্রিসভা ") যদিও "জোট" বা "সরকার" ব্যবহার করা হয় যখন কেউ একটি নির্দিষ্ট জোটকে নির্দেশ করে না (উল্লেখ্য যে দুটি পদ সামান্য বিভিন্ন অর্থ)।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]