প্রশস্ত দেহের বিমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এমিরেটসের ওয়াইড বডি বোয়িং ৭৭৭ এর সামনে লুফথানসার একটি সংকীর্ণ দেহের বোয়িং ৭৩৭

একটি প্রশস্ত দেহের বিমান, যা একটি দুই করিডোর বিশিষ্ট বিমান নামেও পরিচিত এবং সবচেয়ে বড় ক্ষেত্রে জাম্বো জেট হিসাবে পরিচিত, একটি এয়ারলাইনার যার কাঠামো যথেষ্ট প্রশস্ত হয় যাতে সাত বা তার বেশি আসন সমেত দুটি যাত্রীর করিডোর থাকবে।[১] সাধারণ কাঠামো ব্যাস ৫ থেকে ৬ মি (১৬ থেকে ২০ ফু) ।[২] সাধারণ প্রশস্ত দেহের ইকোনমি কেবিনে, যাত্রীরা সাত থেকে দশটি সমানে বসে থাকে,[৩] মোট ধারণক্ষমতা ২০০ থেকে ৮৫০[৪] যাত্রী। সাত আসনের বিমানে সাধারণত ১৬০ থেকে ২৬০ যাত্রী, আট আসনের ২৫০ থেকে ৩৮০, নয় এবং দশ আসনের বিমানে ৩৫০ থেকে ৪৮০ জন যাত্রী[৫] বসতে পারে। সবথেকে বড় প্রশস্ত দেহের বিমানে ৬ মি (২০ ফু) ওপরে চওড়া, এবং উচ্চ-ঘনত্বের কনফিগারেশনে প্রায় এগারো জন যাত্রীকে বসাতে পারে।

তুলনা করা যায়, একটি সাধারণ সংকীর্ণ দেহের বিমান ব্যাস ৩ থেকে ৪ মি (১০ থেকে ১৩ ফু), একটি একক করিডোর সহ,[১][৬] দুই থেকে ছয়জনের মধ্যে আসন।[৭]

প্রশস্ত দেহের বিমান মূলত দক্ষতা এবং যাত্রীদের আরামের সংমিশ্রণ এবং কার্গো স্থানের পরিমাণ বাড়ানোর জন্য ডিজাইন করা হয়।[৮] যাইহোক, এয়ারলাইনগুলি দ্রুত অর্থনৈতিক কারণের কাছে চলে যায় এবং আরও বেশি আসন ঢোকাতে এবং আয় ও মুনাফা বাড়াতে অতিরিক্ত যাত্রীর স্থান করে।[ ] প্রশস্ত দেহের বাণিজ্যিক কার্গো এয়ারলাইন্স দ্বারাও ব্যবহৃত হয়,[৯] অন্যান্য বিশেষ ব্যবহারের ক্ষেত্রেও ব্যাবহার করা হয়।

২০১৭ সালের শেষ নাগাদ, ১৯৬৯ সাল থেকে প্রায় ৮,৮০০টি প্রশস্ত দেহের বিমান সরবরাহ করা হয়েছে, ২০১৫ সালে উৎপাদন ৪১২-এ পৌঁছেছে[১০]

ইতিহাস[সম্পাদনা]

একটি বোয়িং ৭৪৭, প্যান অ্যাম দ্বারা পরিচালিত প্রথম ওয়াইড-বডি যাত্রীবাহী বিমান
তিনটি প্রশস্ত দেহের: কেএলএম 's এয়ারবাস এ৩৩০ twinjet, ম্যাকডোনেল ডগলাস এমডি১১ trijet এবং বোয়িং ৭৪৭-৪০০ চার ইঞ্জিন

১৯৫০-এর দশকের শেষের দিকে এবং ১৯৬০-এর দশকের গোড়ার দিকে বোয়িং 707 এবং ডগলাস ডিসি-8- এর সাফল্যের পর, এয়ারলাইন্সগুলি বিমান ভ্রমণের ক্রমবর্ধমান বৈশ্বিক চাহিদা মেটাতে আরও বড় বিমানের খোঁজ শুরু করে। প্রকৌশলীরা অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন কারণ এয়ারলাইন্সগুলি প্রতি বিমানে আরও বেশি যাত্রী আসন, দীর্ঘ পরিসর এবং কম অপারেটিং খরচের দাবি করে।

প্রারম্ভিক জেট বিমান যেমন ৭০৭ এবং ডিসি+৮ একটি একক করিডোরের দুপাশে যাত্রীদের উপবিষ্ট, প্রতি সারিতে ছয়টির বেশি আসন নেই। বৃহত্তর বিমানগুলিকে দীর্ঘ, উচ্চতর ( ডবল-ডেক বিমান ) বা চওড়া হতে হবে যাতে বেশি সংখ্যক যাত্রীর আসন বসানো যায়।

প্রকৌশলীরা বুঝতে পেরেছিলেন যে দুটি ডেক থাকার ফলে সেই সময়ে উপলব্ধ প্রযুক্তির সাথে জরুরী স্থানান্তর প্রবিধানগুলি পূরণে অসুবিধা তৈরি হয়। ১৯৬০ এর দশকে, এটিও বিশ্বাস করা হয় যে সুপারসনিক এয়ারলাইনারগুলি আরও বড়, ধীর প্লেনগুলি সফল করবে। এইভাবে, এটি বিশ্বাস করা হয়েছিল যে বেশিরভাগ সাবসনিক বিমান যাত্রীদের ভ্রমণের জন্য অপ্রচলিত হয়ে পড়বে এবং শেষ পর্যন্ত মালবাহী বিমানে রূপান্তরিত হবে। ফলস্বরূপ, এয়ারলাইন নির্মাতারা লম্বা একটি ( ৭৪৭, এবং অবশেষে ম্যাকডোনেল ডগলাস ডিসি-১০ এবং লকহিড L-1011 ট্রাইস্টার ) এর পরিবর্তে একটি বিস্তৃত বিমান কাঠামো বেছে নিয়েছিল। দুইটি করিডোর যোগ করার মাধ্যমে, প্রশস্ত বিমানটি ১০ টির মতো আসন জুড়ে থাকতে পারে, তবে এটি সহজেই একটি মালবাহী যন্ত্রে রূপান্তরিত হতে পারে এবং দুটি আট-বাই-আট মালবাহী প্যালেটগুলি সমানভাবে বহন করতে পারে।[১১]

প্রকৌশলীরা ডিসি-৮ (61, 62 এবং 63 মডেল) এর "প্রসারিত" সংস্করণ তৈরি করার পাশাপাশি বোয়িং-এর 707 (-320B এবং 320C মডেল) এবং 727 (-200 মডেল) এর দীর্ঘ সংস্করণ তৈরি করার জন্যও বেছে নেন; এবং ডগলাসের ডিসি-৯ (-30, -40, এবং -50 মডেল), যার সবকটিই তাদের সংক্ষিপ্ত পূর্বসূরি সংস্করণের চেয়ে বেশি আসন গ্রহণ করতে সক্ষম ছিল।

প্রশস্ত দেহের বিমান গুলো ১৯৭০ সালে প্রথম ওয়াইড-বডি এয়ারলাইনার, চার-ইঞ্জিনযুক্ত, আংশিক ডাবল-ডেক বোয়িং 747- এর পরিষেবাতে প্রবেশের সাথে শুরু হয়।[১২] ম্যাকডোনেল ডগলাস ডিসি-10 এবং এল-1011 ট্রাইস্টার সহ নতুন ট্রাইজেট ওয়াইড-বডি বিমান শীঘ্রই অনুসরণ করে। প্রথম ওয়াইড-বডি টুইনজেট, Airbus A300, 1974 সালে পরিষেবাতে প্রবেশ করে। এই সময়কাল "প্রশস্ত দেহের যুদ্ধ" নামে পরিচিত।[১৩]

L-1011 TriStars ১৯৭৪ সালে ইউএসএসআর-এ প্রদর্শিত হয়, কারণ লকহিড অ্যারোফ্লটকে বিমানটি বিক্রি করতে চেয়েছিল।[১৪][১৫] যাইহোক, ১৯৭৬ সালে সোভিয়েত ইউনিয়ন তার নিজস্ব প্রথম চার-ইঞ্জিনযুক্ত ওয়াইড-বডি, ইলিউশিন ইল-৮৬ চালু করে।[১৬]

প্রথম দিকের প্রশস্ত দেহের বিমান সাফল্যের পর, পরবর্তী দুই দশকে বেশ কয়েকটি পরবর্তী ডিজাইন বাজারে আসে, যার মধ্যে রয়েছে বোয়িং ৭৬৭ এবং ৭৭৭, এয়ারবাস এ৩৩০ এবং এয়ারবাস এ৩৪০ এবং ম্যাকডোনেল ডগলাস এমডি-১১ । "জাম্বো" বিভাগে, বোয়িং ৭৪৭ এর ক্ষমতা অক্টোবর ২০০৭ পর্যন্ত অতিক্রম করেনি, যখন এয়ারবাস এ৩৮০ "সুপারজাম্বো" ডাকনাম নিয়ে বাণিজ্যিক পরিষেবাতে প্রবেশ করে।[১৭] বোয়িং ৭৪৭ এবং এয়ারবাস এ৩৮০ "জাম্বো জেট" উভয়েরই প্রতিটিতে চারটি ইঞ্জিন রয়েছে (কোয়াড-জেট), কিন্তু আসন্ন বোয়িং 777X ("মিনি জাম্বো জেট") একটি টুইনজেট।[১৮][১৯]

২০০০-এর দশকের মাঝামাঝি, ৯/১১ পরবর্তী জলবায়ুতে তেলের দাম বৃদ্ধির কারণে এয়ারলাইনগুলি আরও নতুন, আরও জ্বালানী-দক্ষ বিমানের দিকে নজর দেয়। এরকম দুটি উদাহরণ হল বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার এবং এয়ারবাস এ৩৫০ এক্সডাব্লিউবি । প্রস্তাবিত কোমাক সি৯২৯ এবং কোমাক সি৯৩৯ এই নতুন প্রশস্ত দেহের বিমানের বাজার শেয়ার করতে পারে।

Airbus A380 (সম্পূর্ণ দৈর্ঘ্যের ডাবল-ডেক) এবং বোয়িং ৭৪৭-৪০০ (শুধুমাত্র সামনের অংশে ডাবল-ডেক) এর একটি ক্রস-সেকশন তুলনা।

বড় বোয়িং ৭৪৭-৮ এবং এয়ারবাস A380 চার-ইঞ্জিন, দীর্ঘ পাল্লার জেটগুলির উত্পাদন শেষ হয়ে গেছে কারণ এয়ারলাইনগুলি এখন ছোট, আরও দক্ষ এয়ারবাস এ৩৫০, বোয়িং ৭৮৭ এবং বোয়িং ৭৭৭ টুইন-ইঞ্জিন, দীর্ঘ-পাল্লার পছন্দ করছে৷[২০]

ডিজাইন[সম্পাদনা]

বিমান কাঠামো[সম্পাদনা]

একটি এয়ারবাস এ৩০০ এর ক্রস-সেকশন, কার্গো, যাত্রী এবং ওভারহেড এলাকা দেখাচ্ছে

যদিও প্রশস্ত দেহের বিমানের সামনের অংশ (এবং এইভাবে বৃহত্তর আকারের ড্র্যাগ ) থাকে একই ক্ষমতার সংকীর্ণ দেহের বিমানের তুলনায়, তাদের সংকীর্ণ দেহের সমকক্ষের তুলনায় তাদের বেশ কিছু সুবিধা রয়েছে, যেমন:

  • যাত্রীদের জন্য বৃহত্তর কেবিনের জায়গা, আরো খোলা অনুভূতি দেয়।
  • ভূপৃষ্ঠের ক্ষেত্রফলের আয়তনের অনুপাত কম, এবং এইভাবে প্রতি যাত্রী বা কার্গো ভলিউম কম টেনে আনুন। এর একমাত্র ব্যতিক্রম হবে খুব লম্বা ন্যারো-বডি এয়ারক্রাফট, যেমন বোয়িং ৭৫৭ এবং এয়ারবাস এ৩২১ ।
  • যমজ আইল যা একটি একক আইলের তুলনায় লোডিং, আনলোডিং এবং উচ্ছেদকে ত্বরান্বিত করে (ওয়াইড-বডি এয়ারলাইনারগুলিতে সাধারণত প্রতি আইলে ৩.৫ থেকে ৫ আসন থাকে, বেশিরভাগ সংকীর্ণ দেহের বিমানে ৫-৬টির তুলনায়)।
  • প্রদত্ত ক্ষমতার জন্য সামগ্রিক বিমানের দৈর্ঘ্য হ্রাস, স্থল কৌশলের উন্নতি এবং লেজের আঘাতের ঝুঁকি হ্রাস করা।
  • বৃহত্তর আন্ডার ফ্লোর মালবাহী ক্ষমতা।
  • বৃহত্তর বিমানের জন্য আরও ভাল কাঠামোগত দক্ষতা একটি সংকীর্ণ-দেহের ডিজাইনের সাথে সম্ভব হবে।

ব্রিটিশ এবং রাশিয়ান ডিজাইনাররা ভিকারস ভিসি 10 এবং ডগলাস ডিসি-9- এর মতো কনফিগারেশনে ওয়াইড-বডি বিমানের প্রস্তাব করেছিলেন, তবে একটি ওয়াইড-বডি ফিউজেলেজ সহ। ব্রিটিশ বিএসি থ্রি-ইলেভেন প্রকল্পটি সরকারি সমর্থনের অভাবে এগোয়নি, যখন রাশিয়ান ইলিউশিন ইল-৮৬ ওয়াইড-বডি প্রস্তাবটি অবশেষে আরও প্রচলিত উইং-মাউন্টেড ইঞ্জিন ডিজাইনের পথ দিয়েছে, সম্ভবত এই ধরনের মাউন্ট করার অদক্ষতার কারণে। পিছনের ফিউজলেজে বড় ইঞ্জিন।

ইঞ্জিন[সম্পাদনা]

জেনারেল ইলেকট্রিক GE90 হল সবচেয়ে শক্তিশালী টার্বোফ্যান ইঞ্জিন।

জেট ইঞ্জিনের শক্তি এবং নির্ভরযোগ্যতা গত কয়েক দশকে বৃদ্ধি পাওয়ায়, বর্তমানে নির্মিত বেশিরভাগ ওয়াইড-বডি বিমানে মাত্র দুটি ইঞ্জিন রয়েছে। একটি টুইনজেট ডিজাইন একই আকারের ট্রাইজেট বা কোয়াডজেটের চেয়ে বেশি জ্বালানি সাশ্রয়ী ।[ ] আধুনিক জেট ইঞ্জিনগুলির বর্ধিত নির্ভরযোগ্যতা বিমানগুলিকে ইটিওপিএস সার্টিফিকেশন মান পূরণ করতে দেয়, যা সমুদ্র জুড়ে উড়ানের জন্য যুক্তিসঙ্গত নিরাপত্তা মার্জিন গণনা করে। একটি টুইনজেটের তুলনায় উচ্চ রক্ষণাবেক্ষণ এবং জ্বালানী খরচের কারণে ট্রাইজেট ডিজাইনটি বরখাস্ত করা হয়েছিল।[ ] বেশিরভাগ আধুনিক ওয়াইড-বডি বিমানের দুটি ইঞ্জিন থাকে, যদিও সবচেয়ে ভারী ওয়াইড-বডি বিমান, এয়ারবাস এ৩৮০ এবং বোয়িং ৭৪৭-৮, চারটি ইঞ্জিন দিয়ে নির্মিত। আসন্ন বোয়িং 777X-9 টুইনজেট আগের বোয়িং ৭৪৭ এর ক্ষমতার কাছাকাছি আসছে

বোয়িং ৭৭৮ টুইনজেটে রয়েছে সবচেয়ে শক্তিশালী জেট ইঞ্জিন, জেনারেল ইলেকট্রিক জিই90 । প্রাথমিক ভেরিয়েন্টগুলির ফ্যানের ব্যাস ৩১২ সেন্টিমিটার (১২৩ ইঞ্চি), এবং বড় GE90-115B এর ফ্যানের ব্যাস ৩২৫ সেন্টিমিটার (১২৮ ইঞ্চি) . এটি প্রায় ৩.৩০ মিটার (১৩০ ইঞ্চি) Fokker 100 fuselage. সম্পূর্ণ GE90 ইঞ্জিনগুলি কেবলমাত্র আন্তোনোভ An-124- এর মতো আউটসাইজ কার্গো বিমান দ্বারা বহন করা যেতে পারে, যদি একটি 777 সঠিক খুচরা যন্ত্রাংশ ছাড়া জরুরী ডাইভারশনের কারণে কোনও জায়গায় আটকা পড়ে থাকে তবে লজিস্টিক সমস্যাগুলি উপস্থাপন করে। যদি মূল থেকে ফ্যানটি সরানো হয়, তাহলে ইঞ্জিনগুলি বোয়িং ৭৪৭ ফ্রেটারে পাঠানো হতে পারে। জেনারেল ইলেকট্রিক GE9X, বোয়িং ৭৭৭এক্স কে শক্তি দেয়, GE90 এর থেকে ১৫ সেন্টিমিটার (৬ ইঞ্চি) চওড়া .

৫৬০ টন (১২,৩০,০০০ পা) এয়ারবাস এ৩৮০এর সর্বোচ্চ টেকঅফ ওজন বোয়িং ৭৭৭-এর জন্য তৈরি ইঞ্জিন প্রযুক্তি যেমন বিপরীত-ঘূর্ণায়মান স্পুল ছাড়া সম্ভব হত না। এর ট্রেন্ট 900 ইঞ্জিনের ফ্যানের ব্যাস ২৯০ সেন্টিমিটার (১১৬ ইঞ্চি), বোয়িং ৭৭৭ এর GE90 ইঞ্জিনের চেয়ে সামান্য ছোট। ট্রেন্ট ৯০০ একটি বোয়িং 747-400F মালবাহী জাহাজে ফিট করার জন্য ডিজাইন করা হয়েছে যাতে এয়ার কার্গোতে সহজে পরিবহন করা যায়।

অভ্যন্তরীণ[সম্পাদনা]

বিমানের অভ্যন্তরীণ অংশ, যা এয়ারক্রাফ্ট কেবিন নামে পরিচিত, প্রথম যাত্রীবাহী বিমানের পর থেকেই বিবর্তন চলছে। আজ, ওয়াইড-বডি বিমানে এক থেকে চার শ্রেণীর ভ্রমণ পাওয়া যায়।

বার এবং লাউঞ্জ এলাকা যা একবার ওয়াইড-বডি এয়ারক্রাফ্টে ইনস্টল করা হয়েছিল বেশিরভাগই অদৃশ্য হয়ে গেছে, তবে কয়েকটি এয়ারবাস A340-600, বোয়িং 777-300ER, এবং এয়ারবাসে প্রথম শ্রেণি বা বিজনেস ক্লাসে ফিরে এসেছে A380.[২১] এমিরেটস এ৩৮০-এ প্রথম শ্রেণীর যাত্রীদের জন্য ঝরনা স্থাপন করেছে; রুম ব্যবহারের জন্য পঁচিশ মিনিট বরাদ্দ করা হয়, এবং ঝরনা সর্বোচ্চ পাঁচ মিনিটের জন্য কাজ করে।

এয়ারলাইন কীভাবে বিমানটিকে কনফিগার করে তার উপর নির্ভর করে, এয়ারলাইনের আসনগুলির আকার এবং আসনের পিচ উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হবে। উদাহরণস্বরূপ, ছোট ফ্লাইটের জন্য নির্ধারিত বিমানগুলি প্রায়শই দীর্ঘ দূরত্বের বিমানের তুলনায় উচ্চ আসনের ঘনত্বে কনফিগার করা হয়। এয়ারলাইন শিল্পে বর্তমান অর্থনৈতিক চাপের কারণে, ইকোনমি ক্লাস কেবিনে উচ্চ আসনের ঘনত্ব অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

বোয়িং ৭৭৮-এর মতো কিছু বড় একক-ডেক ওয়াইড-বডি বিমানে, কেবিনের উপরে অতিরিক্ত জায়গা ক্রু বিশ্রামের জায়গা এবং গ্যালি স্টোরেজের জন্য ব্যবহার করা হয়।

জাম্বো জেট[সম্পাদনা]

"জাম্বো জেট" শব্দটি সাধারণত প্রশস্ত দেহের বিমানগুলোর বৃহত্তম রূপকে বোঝায়; উদাহরণগুলির মধ্যে রয়েছে বোয়িং 747 (প্রথম ওয়াইড-বডি এবং আসল "জাম্বো জেট"), এয়ারবাস এ380 ("সুপারজাম্বো জেট"), বোয়িং 777এক্স এবং বোয়িং 777 ("মিনি জাম্বো জেট")।[১৮][১৯] "জাম্বো জেট" শব্দগুচ্ছটি জাম্বো থেকে এসেছে, ১৯ শতকের সার্কাস হাতি।[২২][২৩]

অশান্তি এবং বিচ্ছেদ জাগ[সম্পাদনা]

উইংটিপ ঘূর্ণিগুলির উপর নাসার একটি গবেষণা, যা জাগ্রত অশান্তিকে চিত্রিত করে

তারা যে ওয়েক টার্বুলেন্স উৎপন্ন করে তার ভিত্তিতে বিমানগুলিকে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা দ্বারা শ্রেণীবদ্ধ করা হয়। যেহেতু ওয়েক টার্বুলেন্স সাধারণত একটি বিমানের ওজনের সাথে সম্পর্কিত, এই বিভাগগুলি চারটি ওজন বিভাগের একটির উপর ভিত্তি করে:[২৪] হালকা, মাঝারি, ভারী এবং সুপার।[২৫]

তাদের ওজনের কারণে, সমস্ত বর্তমান প্রশস্ত দেহের বিমানকে " ভারী " হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, বা মার্কিন আকাশে এ৩৮০ এর ক্ষেত্রে, "সুপার"।

ওয়েক-টার্বুলেন্স ক্যাটাগরিটি বিমানের পৃথকীকরণের জন্যও ব্যবহার করা হয়।[২৬] সুপার- এবং ভারী-শ্রেণির বিমানগুলিকে অন্যান্য বিভাগের তুলনায় তাদের পিছনে আরও বেশি বিচ্ছেদ প্রয়োজন। কিছু দেশে, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রে, নির্দিষ্ট এলাকায় এয়ার ট্রাফিক কন্ট্রোলের সাথে যোগাযোগ করার সময় ভারী (বা সুপার ) শব্দের সাথে বিমানের কল সাইন প্রত্যয় করা প্রয়োজন হয়।

বিশেষ ব্যবহার[সম্পাদনা]

একটি মার্কিন স্পেস শাটল একটি পরিবর্তিত বোয়িং 747- এ মাউন্ট করা হয়েছে

ওয়াইড-বডি বিমান বিজ্ঞান, গবেষণা এবং সামরিক ক্ষেত্রে ব্যবহৃত হয়। কিছু প্রশস্ত দেহের বিমানইলিউশিন আইএল-৮০ এর মত সামরিক বাহিনীর দ্বারা ফ্লাইং কমান্ড পোস্ট হিসাবে ব্যবহৃত হয়[তথ্যসূত্র প্রয়োজন] বা বোয়িং ই-৪, যখন বোয়িং ই-৭৬৭ ব্যবহার করা হয় বায়ুবাহিত পূর্ব সতর্কতা ও নিয়ন্ত্রণের জন্য। বোয়িং YAL-1- এ লেজার অস্ত্র পরীক্ষার মতো নতুন সামরিক অস্ত্রগুলি ওয়াইড-বডিতে পরীক্ষা করা হয়। অন্যান্য ওয়াইড বডি এয়ারক্রাফট ফ্লাইং রিসার্চ স্টেশন হিসেবে ব্যবহৃত হয়, যেমন যৌথ জার্মান-ইউ।এস. স্ট্রাটোস্ফিয়ারিক অবজারভেটরি ফর ইনফ্রারেড অ্যাস্ট্রোনমি (সোফিয়া)। Airbus A340,[২৭] Airbus A380,[২৮] এবং Boeing 747[২৯] চার ইঞ্জিন ওয়াইড-বডি এয়ারক্রাফ্ট ফ্লাইটে নতুন প্রজন্মের বিমানের ইঞ্জিন পরীক্ষা করার জন্য ব্যবহৃত হয়। DC-10-ভিত্তিক[৩০] ট্যাঙ্কার 910 এবং ৭৪৭ -ভিত্তিক এভারগ্রিন সুপারট্যাঙ্কারের মতো কয়েকটি বিমানকে বায়বীয় অগ্নিনির্বাপণের জন্যও রূপান্তরিত করা হয়েছে।[৩১]

কিছু ওয়াইড-বডি বিমান ভিআইপি পরিবহন হিসেবে ব্যবহৃত হয়। যারা সর্বোচ্চ পদে অধিষ্ঠিত তাদের পরিবহনের জন্য, কানাডা এয়ারবাস এ৩১০ ব্যবহার করে, যেখানে রাশিয়া ব্যবহার করে Ilyushin Il-96 । জার্মানি ২০১১ সালের বসন্তে একটি Airbus A340 দিয়ে তার এয়ারবাস এ৩২০ প্রতিস্থাপন করে। বিশেষভাবে পরিবর্তিত Boeing 747-200s ( Boeing VC-25s ) মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিকে পরিবহনের জন্য ব্যবহার করা হয়।

আউটসাইজ কার্গো[সম্পাদনা]

কিছু প্রশস্ত দেহের বিমান পরিবর্তন করা হয় যাতে বড় আকারের কার্গো পরিবহন করা যায়। উদাহরণগুলির মধ্যে রয়েছে এয়ারবাস বেলুগা, এয়ারবাস বেলুগাএক্সএল এবং বোয়িং ড্রিমলিফটার । দুটি বিশেষভাবে পরিবর্তিত বোয়িং ৭৪৭ ইউএস স্পেস শাটল পরিবহনের জন্য ব্যবহৃত হয়েছিল, যখন আন্তোনভ An-225 প্রাথমিকভাবে বুরান শাটল বহন করার জন্য নির্মিত হয়।

পার্থক্য[সম্পাদনা]

Model produced MTOW
(tonnes)
Length Fuselage width Cabin width Economy seats across Seat
width[ক]
Number built
767[৩২] 1981–present 186.9 ৪৮.৫১–৬১.৩৭ মি
(১৫৯ ফু ২ ইঞ্চি – ২০১ ফু ৪ ইঞ্চি)
৫.০৩ মিটার
(১৬ ফু ৬ ইঞ্চি)
৪.৭২ মিটার
(১৫ ফু ৬ ইঞ্চি)
7: 2-3-2 (HD, 8: 2-4-2) 18" (16.4") 1263 (October 2022)
A300[৩৩] 1974–2007 171.7 ৫৩.৬১–৫৪.০৮ মি
(১৭৫ ফু ১১ ইঞ্চি – ১৭৭ ফু ৫ ইঞ্চি)
৫.৬৪ মি (১৮ ফু ৬ ইঞ্চি) ৫.২৮ মি (১৭ ফু ৪ ইঞ্চি) 8: 2-4-2 (HD, 9: 3-3-3) 17.2" (16.4") 561 (discontinued)
A310[৩৪] 1983–1998 164 ৪৬.৬৬ মি
(১৫৩ ফু ১ ইঞ্চি)
8: 2-4-2 17.2" 255 (discontinued)
A330[৩৫] 1994–present 242 ৫৮.৮২–৬৩.৬৭ মি
(১৯৩ ফু ০ ইঞ্চি – ২০৮ ফু ১১ ইঞ্চি)
8: 2-4-2 (9: 3-3-3 on 5J and D7[৩৬] and JT) 18" (16.5") 1555 (November 2022)
A340[৩৭] 1993–2011 380 ৫৯.৪০–৭৫.৩৬ মি
(১৯৪ ফু ১১ ইঞ্চি – ২৪৭ ফু ৩ ইঞ্চি)
8: 2-4-2 (9: 3-3-3) 17.8" (16.4") 380 (discontinued)
787[৩৮] 2007–present 252.7 ৫৬.৭২–৬৮.২৮ মি
(১৮৬ ফু ১ ইঞ্চি – ২২৪ ফু ০ ইঞ্চি)
৫.৭৬ মি (১৮ ফু ১১ ইঞ্চি) ৫.৪৯ মি (১৮ ফু ০ ইঞ্চি) 9: 3-3-3 (8: 2-4-2 on JL[৩৯]) 17.2" 1021 (October 2022)
C929[৪০] 2025- (projected) 245[৪১] ৬৩.৭৫৫ মি (২০৯ ফু ২.০ ইঞ্চি)[৪১] ৫.৯২ মি (১৯ ফু ৫ ইঞ্চি) ৫.৬১ মি (১৮ ফু ৫ ইঞ্চি) 9: 3-3-3 17.9" -
A350[৪২] 2010–present 316 ৬৬.৬১–৭৩.৫৯ মি (২১৮.৫–২৪১.৪ ফু) ৫.৯৬ মি (২৩৫ ইঞ্চি) ৫.৬১ মি (২২১ ইঞ্চি) 9: 3-3-3 (10: 3-4-3 on BF and TX[৪৩]) 18" (16.5”) 509 (November 2022)
DC-10[৪৪] 1971–1989 259.5 ৫১.৯৭ মি (১৭০.৫ ফু) ৬.০২ মি (২৩৭ ইঞ্চি) ৫.৬৯ মি (২২৪ ইঞ্চি) 9: 2-4-3, 10: 3-4-3 18", 16.5" 446 (discontinued)
MD-11[৪৫] 1990–2001 286 ৫৮.৬৫ মি (১৯২.৪ ফু) 9: 2-5-2, 10: 3-4-3 18", 16.5" 200 (discontinued)
L-1011[৪৬] 1972–1985 231.3 ৫৪.১৭–৫০.০৫ মি (১৭৭.৭–১৬৪.২ ফু) ৬.০২ মি (২৩৭ ইঞ্চি) ৫.৭৭ মি (২২৭ ইঞ্চি) 9: 3-4-2/2-5-2, 10: 3-4-3 17.7", 16.5" 250 (discontinued)
Il-86 1980–1994 206 ৬০.২১ মি (১৯৭.৫ ফু) ৬.০৮ মি (২৩৯ ইঞ্চি) ৫.৭০ মি (২২৪ ইঞ্চি) 9: 3-3-3[৪৭] 18" 106 (discontinued)
Il-96 1992-present 270 ৫৫.৩–৬৩.৯৪ মি (১৮১.৪–২০৯.৮ ফু) 30 (2016)
777[৪৮] 1993–present 247.2-351.5 ৬৩.৭–৭৩.৯ মি (২০৯–২৪২ ফু) ৬.১৯ মি (২৪৪ ইঞ্চি) ৫.৮৬ মি (২৩১ ইঞ্চি) 9: 3-3-3, 10: 3-4-3 18.5", 17" 1696 (October 2022)
777X[৪৯] 2019–present 351.5 ৭০.৮৭–৭৬.৭৩ মি (২৩২.৫–২৫১.৭ ফু) ৫.৯৪ মি (২৩৪ ইঞ্চি) 10: 3-4-3 17.2" 4 (January 2021)
747[৫০] 1968–2022 447.7 ৫৬.৩–৭৬.২৫ মি (১৮৪.৭–২৫০.২ ফু) ৬.৫০ মি (২৫৬ ইঞ্চি) ৬.১০ মি (২৪০ ইঞ্চি)
up: ৩.৪৬ মি (১৩৬ ইঞ্চি)
10: 3-4-3 (main)
6: 3-3 (upper)
17.2"/18.5" 1574 (discontinued)
A380[৫১] 2005–2021 575 ৭২.৭২ মি (২৩৮.৬ ফু) ৭.১৪ মি (২৮১ ইঞ্চি) ৬.৫৪ মি (২৫৭ ইঞ্চি)
up: ৫.৮০ মি (২২৮ ইঞ্চি)
10: 3-4-3 (HD) (main)
8: 2-4-2 (upper)
18" (18") 246 (discontinued)
  1. with 2" armrests when not otherwise specified

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ginger Gorham; Ginger Todd (২০০৩)। A Guide to Becoming a Travel Professional। Cengage Learning। পৃষ্ঠা 40আইএসবিএন 9781401851774 
  2. Paul J. C. Friedlander (১৯৭২-০৩-১৯)। "the traveler's world; Test of a New Wide-Bodied Airbus"New York Times 
  3. Doganis, Rigas (২০০২)। Flying Off Course: The Economics of International Airlines। Routledge। পৃষ্ঠা 170আইএসবিএন 9780415213240 
  4. "Dimensions & key data | Airbus, a leading aircraft manufacturer"। Airbus.com। ২০১২-০৯-২৭। ২০১২-০৭-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১২-১০-০১ 
  5. Ajoy Kumar Kundu (১২ এপ্রিল ২০১০)। Aircraft Design। Cambridge University Press। আইএসবিএন 978-1139487450 
  6. "narrowbody aircraft"। ২০১৭-০৬-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৩-১৮ 
  7. Royal Aero Club (Great Britain), Royal Aero Club of the United Kingdom (১৯৬৭)। Flight International। IPC Transport Press Ltd.। পৃষ্ঠা 552। 
  8. Eric Pace (১৯৮১-০৫-২৪)। "How Airline Cabins are Being Reshaped"New York Times 
  9. "Wide body cargo screening still a challenge"। Impact Publications। ২০০৮-১১-১৮। সংগ্রহের তারিখ ২০০৯-০২-১৭ 
  10. Javier Irastorza Mediavilla (ফেব্রু ১, ২০১৮)। "Commercial wide-body airplanes' deliveries per year, 1969-2017" 
  11. Irving, Clive (১৯৯৪)। Wide Body: The Making of the Boeing 747। Coronet। আইএসবিএন 0-340-59983-9 
  12. Rumerman, Judy. "The Boeing 747" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত অক্টোবর ৭, ২০১২ তারিখে, U.S. Centennial of Flight Commission. Retrieved: 30 April 2006.
  13. "The Airbus A300"। CBC News। ২০০১-১১-১২। সংগ্রহের তারিখ ২০০৯-০৮-২৪ 
  14. Flight International। মার্চ ২১, ১৯৭৪ https://web.archive.org/web/20150618170622/https://www.flightglobal.com/pdfarchive/view/1974/1974%20-%200416.html। ১৮ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  15. Smith, Hedrick (মার্চ ১৩, ১৯৭৪)। "Lockheed's Tristar Is Displayed in Soviet"The New York Times। ২০ ফেব্রুয়ারি ২০২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ ফেব্রুয়ারি ২০২১ 
  16. Flight International। আগস্ট ২০, ১৯৭৭ https://web.archive.org/web/20190207014909/https://www.flightglobal.com/pdfarchive/view/1977/1977%20-%202467.html। ৭ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা।  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  17. "Business | Airbus unveils 'superjumbo' jet"BBC News। ২০০৫-০১-১৮। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  18. "Boeing lands US$100B worth of orders for its new 777 mini-jumbo jet, its biggest combined haul ever | Financial Post"Financial Post। Business.financialpost.com। ২০১৩-১১-১৮। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-২৭ 
  19. Tina Fletcher-Hill (২০১১-১১-২৩)। "BBC Two – How to Build..., Series 2, A Super Jumbo Wing"। Bbc.co.uk। সংগ্রহের তারিখ ২০১৪-০৪-২৭ 
  20. Pallini, Thomas (৩০ জুলাই ২০২০)। "Double-decker planes are going extinct as Airbus and Boeing discontinue their largest models. Here's why airlines are abandoning 4-engine jets."Business Insider। সংগ্রহের তারিখ ৩ মার্চ ২০২১ 
  21. "A380 First Class Social Area & onboard Lounge | Emirates A380 First Class | The Emirates A380 | Our Fleet | Flying with"। Emirates। ২০০৯-০৬-০২। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  22. Henry Nicholls, "Jumbo the Elephant goes large", The Guardian (November 7, 2013).
  23. Eric Partridge, Tom Dalzell, Terry Victor, The New Partridge Dictionary of Slang and Unconventional English: J-Z (2006), p. 1128.
  24. "EUROCONTROL — Revising wake turbulence categories to gain capacity (RECAT)"। Eurocontrol.int। ২০০৮-১১-২১। ২০০৯-০৫-২৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  25. B. N. Sullivan (২০০৮-০৮-০৪)। "Professional Pilot News: Airbus A380 requires new 'super' wake separation category"। Propilotnews.com। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  26. [১] ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত সেপ্টেম্বর ৫, ২০০৯ তারিখে
  27. "PICTURES: Airbus prepares A340-600 testbed for GTF ground runs"। Flightglobal.com। ২০০৮-০৯-২৯। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  28. "R-R prepares to ground-test Trent XWB ahead of A380 trials next year"। Flightglobal.com। সংগ্রহের তারিখ ২০১১-০৫-২১ 
  29. "GE — Aviation: GE90-115B Prepares For Flight Aboard GE's 747 Flying Testbed"। Geae.com। ২০০২-০২-২৬। ২০১১-০৬-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  30. "Firefighting DC-10 available to lease"। Flightglobal.com। সংগ্রহের তারিখ ২০০৯-১২-২০ 
  31. "Evergreen International Aviation – Supertanker Services Inc"। Evergreenaviation.com। ২০১২-০৬-২১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৫-২১ 
  32. "767 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। মে ২০১১। 
  33. "A300-600 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। ডিসেম্বর ১, ২০০৯। 
  34. "A310 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। ডিসেম্বর ১, ২০০৯। 
  35. "A330 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। জুলাই ১, ২০১৮। 
  36. "AirAsia X A330-300"। Seatguru.com। সংগ্রহের তারিখ ২০১২-১০-০১ 
  37. "A340-200/300 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। জুলাই ১, ২০১৮। 
  38. "787 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। Boeing। মার্চ ২০১৮। 
  39. "SeatGuru Seat Map Japan Airlines Boeing 787-8 (788) V1"www.seatguru.com 
  40. Bradley Perrett (১২ অক্টো ২০১৫)। "Treading Carefully" (পিডিএফ)Aviation Week & Space Technology। Full-scale development of a Chinese and Russian 787-10 competitor looks imminent। 
  41. Bradley Perrett (নভে ৯, ২০১৮)। "CR929 Schedule May Be Optimistic, UAC Says"Aviation Week & Space Technology 
  42. "A350 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। জুন ১, ২০১৮। মে ৩১, ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৪, ২০১৮ 
  43. Bruno Trévidic (২৮ ফেব্রু ২০১৭)। "Visite du 1er A350 d'Air Caraïbes : la classe éco" 
  44. "DC-10 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। MCDONNELL DOUGLAS CORPORATION। মে ২০১১। 
  45. "MD-11 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। McDonnell Douglas। মে ২০১১। 
  46. "L-1011-500 TriStar technical profile" (পিডিএফ)। Lockheed। ২০১৭-১২-০৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-০৭-২৪ 
  47. "Ilyushin IL-96-300 Cutaway"Flightglobal 
  48. "777-200LR/300ER Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। Boeing। মার্চ ২০১৫। 
  49. "777-9 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। Boeing। মার্চ ২০১৮। 
  50. "747 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। ডিসে ২০১২। 
  51. "A380 Airplane Characteristics for Airport Planning" (পিডিএফ)। ডিসে ১, ২০১৬। জুলাই ১১, ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ জুলাই ২৪, ২০১৮