প্রবেশদ্বার আলোচনা:জীবনী/নির্বাচিত জীবনী/সংগ্রহশালা

    উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

    এটি উইকিপিডিয়ার নির্বাচিত নতুন জীবনী নিবন্ধ এবং অসাধারণভাবে বর্ধিত প্রাক্তন অসম্পূর্ণ জীবনী নিবন্ধের মহাফেজখানা বা সংগ্রহশালা। এই নিবন্ধগুলো প্রবেশদ্বার জীবনী পাতার নির্বাচিত জীবনী নিবন্ধ বিভাগে প্রতি মাসে (বা প্রতিদিনে,অধিক পরিমান জীবনী নিবন্ধ প্রস্তাবিত হলে) চক্রাকারে প্রদর্শিত হবে। আপনার মনোনয়ন নির্বাচিত না হলে ধৈর্য্য ধরুন এবং পরবর্তী হালনাগাদ পর্যন্ত অপেক্ষা করুন।

    প্রস্তাবনাসমূহ[সম্পাদনা]

    নতুন প্রস্তাবনাসমূহ এখানে তালিকাভূক্ত করুন। যদি একটি উপযুক্ত ছবি পাওয়া যায় তবে তা প্রস্তাবনার পরে যুক্ত করুন। যে কোন ব্যবহারকারী একটি আজাকি প্রস্তাবনা মনোনয়ন দিতে পারেন, নিজস্ব নিবন্ধের মনোনয়ন দেয়া অনুমোদিত এবং একে উৎসাহিত করা হয়।

    মনে রাখবেন[সম্পাদনা]

    • প্রস্তাবিত নিবন্ধ গুলো অবশ্যই:
      • জীবনী নিবন্ধ হতে হবে;
      • অসম্পূর্ণ (বা স্টাব) হিসেবে চিহ্নিত হবে না;
      • নিবন্ধের মূল অংশে (ইনফোবক্স, ক্যাটাগরি, তথ্যসূত্র, তালিকা ও টেবিল ব্যতীত) ১৫০০ এর বেশি অক্ষর থাকবে (প্রায় ১.৫ কিলোবাইট)। এটি একটি প্রস্তাব, কোন অবশ্য পালনীয় নিয়ম নয়; কোন নিবন্ধ যদি ১৪৯০ টি অক্ষরের হয় এবং অন্যান্য সকল গুণাবলী মেনে চলে, তবে তার নির্বাচিত হতে কোন বাঁধা নেই।
      • তথ্যসূত্র উদ্ধৃত করুন (এই সূত্রগুলো ঠিকভাবে লেবেল করতে হবে; তার অর্থ হল, এরা “বহিঃসংযোগ” শিরোনামে থাকলে চলবে না); এবং
    • ভাল তথ্যসূত্র ও উদ্ধৃতিযুক্ত নিবন্ধগুলো অগ্রাধিকার পাবে।
    • অক্ষরের সংখ্যা গণণার জন্য, আপনি বিনামূল্যের ওয়েব সাইট যেমন এটি, বা অন্য কোন সফটওয়্যার প্রোগ্রাম যেগুলোর সংখ্যা গোনার সুবিধা আছে তা ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরুপ, আপনি যদি মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করেন, তবে লেখাগুলো নিবন্ধ পাতা থেকে কপি করে (অথবা "আপনি জানেন কি" মনোনয়নের ক্ষেত্রে, এই আলোচনা পাতা থেকে- অবশ্যই সম্পাদনা পাতা থেকে নয় যেখানে উইকিটেক্সট থাকে) একটি খালি ডকুমেণ্ট পাতায় পেস্ট করুন। এরপর "Tools",("টুলস") এ ক্লিক করে, "ওয়ার্ড কাউণ্টে" ("Word Count"), গিয়ে "Characters (with spaces)" অংশ দেখুন।

    অন্যান্য ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রামে একই ধরণের সুবিধা থাকতে পারে। ("রিভিশন হিস্টরি"তে দেখানো ক্যারেক্টর আজাকির জন্য উপযুক্ত নয় কেননা এদের মধ্যে ক্যাটাগরি, ইনফোবক্স ও অন্যান্য সমধর্মী লেখা থাকে)

    কিভাবে প্রস্তাবনা করবেন[সম্পাদনা]

    • প্রস্তাবিত জীবনী নিবন্ধের একটি সংক্ষিপ্তকার অংশ এখানে দাখিল করুন
    • এটি কোন মাসের জন্য দাখিল করতে চাইছেন তা উল্লেখ করুন

    প্রার্থীতার ভুক্তি[সম্পাদনা]

    রিয়াজ আকাশ ছোঁয়া ভালোবাসা ছবির সেটে (২০০৭)

    রিয়াজ উদ্দিন আহমেদ সিদ্দিক যিনি সাধারনভাবে রিয়াজ নামে পরিচিত (জন্ম: ২৬ অক্টোবর, ১৯৭২) একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেতা। তিনি ১৯৯৫ সালে বাংলার নায়ক চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ করেন। ১৯৯৭ সালে মহাম্মদ হান্নান পরিচালিত প্রাণের চেয়ে প্রিয় চলচ্চিত্রে রিয়াজ অভিনয় করেন যা ব্যবসায়িকভাবে সফল হয় এবং রিয়াজকে জনসাধারনের মাঝে জনপ্রিয় করে তোলে। তিনি বাংলাদেশের অনেক প্রখ্যাত পরিচালকের চলচিত্রে অভিনয় করেছেন। এছাড়াও রিয়াজ ভারতীয় চলচ্চিত্রকার ও অভিনেতা মহেশ মাঞ্জরেকার এর ইট ওয়াজ রেইনিং দ্যাট নাইট নামে একটি ইংরেজী চলচ্চিত্রে অভিনয় করেছেন। এই চলচ্চিত্রে রিয়াজ বলিউড অভিনেত্রী সুশমিতা সেনের সাথে কাজ করেছেন।

    বাংলাদেশের চলচ্চিত্র জগতে তাঁর অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেতার পূরস্কারে ভূষিত করে। পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্রগুলি যথাক্রমে দুই দুয়ারী (২০০০), দারুচিনি দ্বীপ (২০০৭) এবং কি যাদু করিলা (২০০৮)। রিয়াজ অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র লোভে পাপ পাপে মৃত্যু এটি মুক্তি পায় ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারী বিশ্ব ভালোবাসা দিবসে যা সোহানুর রহমান সোহান পরিচালনা করেন। (বাকি অংশ পড়ুন...)

    আগস্ট মাসের জন্য --Belayet2014 (আলাপ) ০৬:০২, ৪ আগস্ট ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]