প্রবেশদ্বার:বই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বই প্রবেশদ্বার

বই প্রবেশদ্বার

বই বা গ্রন্থ হলো লিখিত, মুদ্রিত, ও অলঙ্কৃত কাগজ বা চর্মপত্রের সমষ্টি যা এক-ধারে-বাঁধা এবং মলাট-আবৃত। বইয়ের একখন্ড কাগজকে বলে পাতা এবং পাতার একেকটি দিককে বলে পৃষ্ঠা। বইয়ের ইলেকট্রনিক সংস্করণকে বলা হয় ই-বুক। বই বলতে সাহিত্যকর্মও বোঝায় এবং ব্যাপক অর্থে বইয়ে লেখা সবকিছুকে সাহিত্য বলে। প্রাচীনকালে শিলালিপি, পান্ডুলিপি এবং মধ্যযুগে কাগজ আবিষ্কারের পর বইয়ের মাধ্যমে মানুষ জ্ঞান সংরক্ষণ করেছে এবং উত্তর-প্রজন্মে পৌঁছে দিয়েছে। বই মুদ্রিত হয় ছাপাখানায় এবং দোকানে বিক্রি হয়। গ্রন্থাগারে সকলের পড়ার জন্যে বই সংরক্ষণ করে রাখা হয়।

নির্বাচিত বই

গীতাঞ্জলি বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা একটি কাব্যগ্রন্থ। এই বইয়ে ১৫৭টি গীতিকবিতা সংকলিত হয়েছে। কবিতাগুলি ব্রাহ্ম-ভাবাপন্ন মরমী ধরনের রচনা। এর বেশিরভাগ কবিতাতেই রবীন্দ্রনাথ নিজে সুরারোপ করেছিলেন। ১৯০৮-০৯ সালে বিভিন্ন পত্রপত্রিকায় কবিতাগুলি প্রকাশিত হয়। এরপর ১৯১০ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়।

১৯১২ সালে রবীন্দ্রনাথের গীতাঞ্জলি ও সমসাময়িক আরো কিছু কবিতা ইংরেজিতে অনুবাদ করে সং অফারিংস (Song Offerings) নামে প্রকাশিত হয়। কবিতাগুলো রবীন্দ্রনাথ নিজে অনুবাদ করেছিলেন এবং ভূমিকা লিখে দিয়েছিলেন ইংরেজ কবি ইয়েটস। পাশ্চাত্যে কাব্যগ্রন্ধটি অত্যন্ত জনপ্রিয় হয় এবং ১৯১৩ সালে এর জন্যে জন্য রবীন্দ্রনাথ সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন।

নির্বাচিত ছবি

"প্রবেশদ্বার:বই/নির্বাচিত ছবি/৫" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

বিষয়শ্রেণীসমূহ

বই সম্পর্কিত আরও তথ্য

নির্বাচিত লেখক

গাব্রিয়েল গার্সিয়া মার্কেস (১৯২৭ - ২০১৪), যিনি গাবো নামেও পরিচিত ছিলেন, একজন কলম্বীয় ঔপন্যাসিক, ছোটগল্পকার ও সাংবাদিক। তিনি তার নিঃসঙ্গতার একশত বছর উপন্যাসের জন্যে বিশেষভাবে পরিচিত। জাদুবাস্তবতার ব্যবহারে তার সাহিত্যকর্ম একইসাথে শিল্পোত্তীর্ণ এবং জনপ্রিয় হয়েছে। তার বহু উপন্যাসের পটভূমি ছিল এক কাল্পনিক জনপদ মাকান্দো আর তার প্রিয় প্রসঙ্গ ছিল নিঃসঙ্গতা। ১৯৮২ সালে মার্কেস সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

সাহিত্যবোদ্ধারা মতে মার্কেস হোর্হে লুইস বোর্হেস এবং হুলিও কোর্তাসারের পাশাপাশি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ দক্ষিণ আমেরিকান কথাসাহিত্যিক। তিনি খোলাখুলিভাবে দেশের রাজনীতির সমালোচনা করতেন, কিউবার বিপ্লবী নেতা কাস্ত্রোর সাথে তার বন্ধুত্ব ছিল। জীবনের বেশিরভাগ সময় মার্কেস বসবাস করেছেন মেক্সিকো এবং ইউরোপের বিভিন্ন শহরে। শেষজীবনে তিনি ক্যান্সারে আক্রান্ত হন, তার স্মৃতিভ্রংশ হয়। ২০১৪-র এপ্রিলে তার মৃত্যুর পর রাষ্ট্রপতি হুয়ান ম্যানুয়েল সান্তোস তাকে "কলম্বীয়দের মধ্যে সর্বশ্রেষ্ঠ" বলে অভিহিত করেন।

নির্বাচিত উক্তি

"প্রবেশদ্বার:বই/নির্বাচিত উক্তি/৩" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

আপনি জানেন কি...

"প্রবেশদ্বার:বই/আপনি জানেন কি/১" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

বই সংবাদ

আপনি যা যা করতে পারেন

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ


সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে বই
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে বই
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে বই
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে বই
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে বই
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে বই
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে বই
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে বই
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে বই
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন