প্রবেশদ্বার:বই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বই প্রবেশদ্বার
Books-aj.svg aj ashton 01f.svg

বই প্রবেশদ্বার

Liji2.jpg

বই বা গ্রন্থ হলো লিখিত, মুদ্রিত, ও অলঙ্কৃত কাগজ বা চর্মপত্রের সমষ্টি যা এক-ধারে-বাঁধা এবং মলাট-আবৃত। বইয়ের একখন্ড কাগজকে বলে পাতা এবং পাতার একেকটি দিককে বলে পৃষ্ঠা। বইয়ের ইলেকট্রনিক সংস্করণকে বলা হয় ই-বুক। বই বলতে সাহিত্যকর্মও বোঝায় এবং ব্যাপক অর্থে বইয়ে লেখা সবকিছুকে সাহিত্য বলে। প্রাচীনকালে শিলালিপি, পান্ডুলিপি এবং মধ্যযুগে কাগজ আবিষ্কারের পর বইয়ের মাধ্যমে মানুষ জ্ঞান সংরক্ষণ করেছে এবং উত্তর-প্রজন্মে পৌঁছে দিয়েছে। বই মুদ্রিত হয় ছাপাখানায় এবং দোকানে বিক্রি হয়। গ্রন্থাগারে সকলের পড়ার জন্যে বই সংরক্ষণ করে রাখা হয়।

নির্বাচিত বই

মঁসিয়ে ম্যাদলেন রূপে জাঁ ভলজাঁ
লে মিজারেবল (Les Misérables) ফরাসি ঔপন্যাসিক ভিক্টর হুগো রচিত একটি ঐতিহাসিক উপন্যাস। ১৮৬২ সালে প্রকাশিত এ বইটিকে বলা হয় ১৯শতকের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস। ১৮১৫ সালে শুরু হয়ে কাহিনী এগিয়ে যায় জেলফেরত জাঁ ভলজাঁর জীবন-সংগ্রাম, আত্মশুদ্ধি এবং অন্যদের সম্পর্কে অভিজ্ঞতার বর্ণনায়, যার চূড়ান্ত পরিণতি হয় ১৮৩২ সালে প্যারিসের জুন বিপ্লবে। উপন্যাসে উঠে এসেছে ফ্রান্সের ইতিহাস, স্থাপত্য, শহরজীবন এবং ধর্ম, বিচার, রাজনীতি, প্রেম, ভালোবাসা প্রভৃতি প্রসঙ্গ। ধ্রুপদী সাহিত্যে উত্তীর্ণ এই উপন্যাস মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্র রূপেও সমাদৃত হয়েছে।

নির্বাচিত ছবি

"প্রবেশদ্বার:বই/নির্বাচিত ছবি/১" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

বিষয়শ্রেণীসমূহ

বই সম্পর্কিত আরও তথ্য

নির্বাচিত লেখক

Gabriel Garcia Marquez.jpg
গাব্রিয়েল গার্সিয়া মার্কেস (১৯২৭ - ২০১৪), যিনি গাবো নামেও পরিচিত ছিলেন, একজন কলম্বীয় ঔপন্যাসিক, ছোটগল্পকার ও সাংবাদিক। তিনি তার নিঃসঙ্গতার একশত বছর উপন্যাসের জন্যে বিশেষভাবে পরিচিত। জাদুবাস্তবতার ব্যবহারে তার সাহিত্যকর্ম একইসাথে শিল্পোত্তীর্ণ এবং জনপ্রিয় হয়েছে। তার বহু উপন্যাসের পটভূমি ছিল এক কাল্পনিক জনপদ মাকান্দো আর তার প্রিয় প্রসঙ্গ ছিল নিঃসঙ্গতা। ১৯৮২ সালে মার্কেস সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

সাহিত্যবোদ্ধারা মতে মার্কেস হোর্হে লুইস বোর্হেস এবং হুলিও কোর্তাসারের পাশাপাশি বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ দক্ষিণ আমেরিকান কথাসাহিত্যিক। তিনি খোলাখুলিভাবে দেশের রাজনীতির সমালোচনা করতেন, কিউবার বিপ্লবী নেতা কাস্ত্রোর সাথে তার বন্ধুত্ব ছিল। জীবনের বেশিরভাগ সময় মার্কেস বসবাস করেছেন মেক্সিকো এবং ইউরোপের বিভিন্ন শহরে। শেষজীবনে তিনি ক্যান্সারে আক্রান্ত হন, তার স্মৃতিভ্রংশ হয়। ২০১৪-র এপ্রিলে তার মৃত্যুর পর রাষ্ট্রপতি হুয়ান ম্যানুয়েল সান্তোস তাকে "কলম্বীয়দের মধ্যে সর্বশ্রেষ্ঠ" বলে অভিহিত করেন।

নির্বাচিত উক্তি

"প্রবেশদ্বার:বই/নির্বাচিত উক্তি/৪" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

আপনি জানেন কি...

"প্রবেশদ্বার:বই/আপনি জানেন কি/৩" নামক কোন পাতার অস্তিত্ব নেই।

বই সংবাদ

আপনি যা যা করতে পারেন

সম্পর্কিত প্রবেশদ্বারসমূহ

সম্পর্কিত উইকিমিডিয়া

উইকিসংবাদে বই   উইকিউক্তিতে বই   উইকিবইয়ে বই   উইকিসংকলনে বই   উইকিঅভিধানে বই   উইকিবিশ্ববিদ্যালয়ে বই   উইকিমিডিয়া কমন্সে বই উইকিউপাত্তে বই উইকিভ্রমণে বই
উন্মুক্ত সংবাদ উৎস উক্তি-উদ্ধৃতির সংকলন উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল উন্মুক্ত পাঠাগার অভিধান ও সমার্থশব্দকোষ উন্মুক্ত শিক্ষা মাধ্যম মুক্ত মিডিয়া ভাণ্ডার উন্মুক্ত জ্ঞানভান্ডার উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা
Wikinews-logo.svg
Wikiquote-logo.svg
Wikibooks-logo.png
Wikisource-logo.svg
Wiktionary-logo.svg
Wikiversity-logo.svg
Commons-logo.svg
Wikidata-logo.svg
Wikivoyage-Logo-v3-icon.svg

সার্ভার ক্যাশ খালি করুন