বিষয়বস্তুতে চলুন

প্রবেশদ্বার:এলজিবিটি/মৌলিক বিষয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
"লেসবিয়ান" শব্দটি সাধারণত সেই সব নারীর পরিচয় প্রকাশ করে যারা অন্য আরেকটি নারীর প্রতি আসক্ত, অন্য নারীর প্রতি যৌন আকর্ষণ অথবা ভালোবাসা অনুভব করে , যৌন কর্মকাণ্ড করে। (সাইমন সলোমনের আঁকা মিটিলিনে একটি বাগানে স্যাপ্পো ও এরিন্না)

সমকামী মহিলা বা লেসবিয়ান মূলত একজন ব্যক্তিকে বোঝায়, যে অন্য নারীর প্রতি ভালবাসা অথবা যৌন আকর্ষণ অনুভব করে। এটি মানব যৌনাচারের একটি যৌন অভিমুখিতা। মহিলা সমকামী অথবা সমলিঙ্গের প্রতি আকৃষ্ট ব্যক্তির বিশেষণ হিসেবে লেসবিয়ান শব্দটি ব্যবহার করা হয়। নারী সমকামী সাহিত্য পশ্চিমা সাহিত্যের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শাখা।

বিশ শতকে নারীদের যৌন অভিমুখিতা পর্যালোচনা করার সময় লেসবিয়ান বা মহিলা সমকামের ধারণা পাওয়া যায়। ইতিহাস জুড়ে দেখা যায়, নারীদের পুরুষদের মতো একই তালে সমকামী সম্পর্ক রাখার স্বাধীনতা ছিল না। কিন্তু তাদেরকে পুরুষদের মতো নির্মম শাস্তিও ভোগ করতে হত না। সমকামে লিপ্ত নারী যদি তৎকালীন সমাজে পুরুষের মত সুযোগসুবিধা দাবী না করতো তাহলে বরং নারীর সমকামকে খুব একটা দোষ দেওয়া হত না। সেজন্য, নারীর সমকামিতা নিয়ে স্পষ্টভাবে খুব কম তথ্য ইতিহাসে লিপিবদ্ধ হয়েছে। ঊনবিংশ শতাব্দীর শেষের দিকে যখন যৌন বিশেষজ্ঞরা সমকামীসুলভ ব্যবহারগুলিকে বিষয় অনুযায়ী ভাগ ক'রে বর্ণনা দিতে শুরু করলেন, তারা মহিলা সমকামীদের সাধারণ নারীদের থেকে আলাদা ধরনের দেখালেন। তারা জানালেন যে মহিলা সমকামীরা নারীসুলভ আচরণ করে না, নারীর ভূমিকাও পালন করে না। তারা মহিলা সমকামীদের মানসিকভাবে অসুস্থ হিসেবে প্রতিপন্ন করলেন এবং এই ধারণার বিংশ শতাব্দীর শেষের দিকে বিশ্বেব্যাপী বিজ্ঞানীদের দ্বারা পরিবর্তন ঘটে। (সম্পূর্ণ নিবন্ধ...)

নির্বাচিত ভুক্তির তালিকা