বিষয়বস্তুতে চলুন

প্রণব মোহনলাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রণব মোহনলাল (জন্ম: ১৩ জুলাই ১৯৯০) হলেন একজন ভারতীয় অভিনেতা এবং নেপথ্য কণ্ঠশিল্পী, যিনি মালয়ালম চলচ্চিত্রে কাজ করেন। অভিনেতা মোহনলালের পুত্র, তিনি শিশু অভিনেতা হিসাবে ওন্নামান (২০০২) চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করেছিলেন, তারপরে পুনর্জানি চলচ্চিত্রে একটি প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন, যার জন্য তিনি সেরা শিশু শিল্পী (২০০৩) এর জন্য কেরালা রাজ্য চলচ্চিত্র পুরস্কার জিতেছিলেন।

এরপরে প্রণব পড়াশোনা চালিয়ে যেতে চলে যান, সিনেমা থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়ে ভ্রমণ এবং বইয়ের প্রতি আগ্রহ তৈরি করেন। তিনি নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতক উপাধি অর্জন করেন।

প্রণব ২০১৫ সালে জিতু জোসেফের সহকারী পরিচালক হিসাবে চলচ্চিত্রে ফিরে আসেন এবং পাপনাশম এবং লাইফ অফ জোসুট্টি নামে দুটি ছবিতে কাজ করেন। তিনি জিতু পরিচালিত ২০১৮ সালের চলচ্চিত্র আদি-তে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন, যা সেই বছরের সর্বাধিক উপার্জনকারী মালায়ালাম চলচ্চিত্রগুলোর মধ্যে একটি হিসাবে মর্যাদা পেয়েছিল। এই চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ নবাগত অভিনেতা বিভাগে সাইমা পুরস্কার লাভ করেন। তিনি "জিপসি উইমেন" গানটি লিখে, গেয়ে এবং পরিবেশন করে চলচ্চিত্রের গায়ক-গীতিকার হিসাবেও আত্মপ্রকাশ করেছিলেন। পরে তিনি হৃদয়ম (২০২২) চলচ্চিত্রে অভিনয় করেন, যা সমালোচনামূলক এবং বাণিজ্যিক সাফল্য উভয়ই ছিল।