বিষয়বস্তুতে চলুন

পরামনোবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(প্যারাসাইকলজিস্ট থেকে পুনর্নির্দেশিত)
১৯ শতাব্দীতে ভূত বা প্রেতাত্মাকে চিত্রিত করা ছবিগুলি জনপ্রিয় ছিল।

পরামনোবিজ্ঞান (ইংরেজি: Parapsychology) এমন একটি শাস্ত্র, যা অব্যাখ্যাত মানসিক বিষয় নিয়ে আলোচনা করে। পরামনোবিজ্ঞানকে সাইকোফিনোমিনাও বলা হয়ে থাকে। অবশ্য চিকিৎসাবিজ্ঞান এবং বিজ্ঞানের বর্তমান কোনও শাখাই এটিকে বিজ্ঞান বলে স্বীকৃতি দেয়নি, কেননা এটি বিজ্ঞানের নীতিমালা অনুসরণ করার জায়গায় পৌঁছয়নি। অনেকের মতেই এর অনেকাংশেরই কোন অস্তিত্ব নেই।

এমনিতে প্যারানর্মাল বলে তাকে আমাদের স্বাভাবিক বা নর্মাল যুক্তিগ্রাহ্য অভিজ্ঞতা বা বিজ্ঞান দিয়ে ব্যাখ্যা করা যায় না। অর্থাৎ সোজা কথায় বলতে গেলে নানারকম ভূতুড়ে বা অদ্ভুতুড়ে কাণ্ডকারখানা, এক্সট্রাটেরেস্ট্রিয়াল জিনিসপত্রই প্যারানর্মালের বিষয়বস্তু।আর এটাই হচ্ছে প্যারানর্মাল সাইকোলজি বা প্যারাসাইকোলজির চর্চার বিষয়।টেলিপ্যাথি থেকে শুরু করে ভবিষ্যতের জিনিস দেখতে পাওয়া,সাইকোকাইনেসিস বা বিশেষ ক্ষমতার বলে মানুষের শরীরকে প্রভাবিত করার ক্ষমতা,পুনর্জন্ম বা আদৌ পুনর্জন্ম বলে কিছু হয় কিনা,এমনকি মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে মানুষ যে সমস্ত অদ্ভুত অভিজ্ঞতার সম্মুখীন হয়—সেটাই প্যারাসাইকোলজির বিষয়বস্তু।

বৈজ্ঞানিক সমালোচনা

[সম্পাদনা]

সমালোচক বিজ্ঞানীদের বক্তব্য এই যে এরকম কোনো অস্বাভাবিক দাবি গুরুত্ব সহকারে নিতে হলে অস্বাভাবিক প্রমাণের প্রয়োজন আছে ।[১] বিজ্ঞানীরা যারা প্যারাসাইকোলজির মূল্যায়ন করেছেন তারা লিখেছেন প্রমাণের পুরো অংশটি নিম্নমানের এবং পর্যাপ্তভাবে নিয়ন্ত্রিত নয়। এই দৃষ্টিভঙ্গির সমর্থনে, সমালোচকরা প্যারাসাইকোলজিকাল ফলাফল ব্যাখ্যা করার উপায় হিসাবে জালিয়াতি, ত্রুটিপূর্ণ অধ্যয়ন এবং জ্ঞানীয় পক্ষপাতের উদাহরণ (যেমন ক্লাস্টারিং বিভ্রম , প্রাপ্যতা ত্রুটি, নিশ্চিতকরণ পক্ষপাতিত্ব, নিয়ন্ত্রণের বিভ্রম, কুসংস্কারগ্রস্ত চিন্তাভাবনা ) এর উদাহরণ উদ্ধৃত করেছেন।[২] গবেষণায় আরও দেখা গেছে যে মানুষের অলৌকিক ঘটনাতে বিশ্বাস করার আকাঙ্ক্ষা তাদের বিশ্বাসের প্রতিকূল প্রমাণে অনাগ্রহী করে তোলে।

বিষয়বস্তুসমূহ

[সম্পাদনা]

পরামনোবিজ্ঞানের অসংখ্য আলোচ্য বিষয়বস্তুর মাঝে উল্লেখ্যযোগ্য হলো :

তথ্যসূত্র

[সম্পাদনা]
  1. kreidler, Marc (২০০৩-০৭-২৪)। "Why Extraordinary Claims Demand Extraordinary Proof | Quackwatch" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৪-০৭-২২ 
  2. Veintimilla, Gregory; Fontaines-Ruiz, Tomas; Jumbo, Fernanda Tusa (২০১৮-০৪-১৭)। "Ignorancia inconsciente en las representaciones de la investigación durante el proceso de titulación universitaria"Revista Complutense de Educación (স্পেনীয় ভাষায়)। 29 (4): 1201–1216। আইএসএসএন 1988-2793ডিওআই:10.5209/RCED.55053