পোড়িয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পোড়িয়াল
পোড়িয়াল হল দক্ষিণ ভারতীয় ভর্জিত বা ভাজা সবজি এও সবুজ শাক।
ধরননাড়াচাড়া করে ভাজা
উৎপত্তিস্থলভারত
অঞ্চল বা রাজ্যভারতীয় উপমহাদেশ
প্রধান উপকরণশাকসবজি, মশলা

পোড়িয়াল (তামিল: பொரியல்) হল একটি তামিল শব্দ যা কোনো ভাজা বা কখনও কখনও ভাজা উদ্ভিজ্জ খাদ্য পদকে বোঝায়। এটিকে কন্নড় ভাষায় পালিয়া, তেলেগুতে ভেপুডুমালায়ালামে মেঝুকুপুরাট্টি বলা হয়। এটি সাধারণত ঈষৎ ভাজি করে কাটা বা কাটা শাকসবজিমশলা দিয়ে তৈরি করা হয়। প্রস্তুতিতে সাধারণত সরিষা, মাষকলাই, পেঁয়াজ এবং তারপর প্রধান সবজি ভাজা ও সবশেষে হলুদ, বিভিন্ন মশলা, শুকনো লাল মরিচ ও ধনে যোগ করা হয়। তামিলনাড়ুতে কাটা নারকেল অলঙ্করণ হিসাবে যোগ করা হয়। সাধারণভাবে সব পোড়িয়াল-এ কিছু শাকসবজি ও মসুর বা সবুজ শাক থাকে, তবে মূল সবজির অনেক বৈচিত্র বিদ্যমান।

পোড়িয়াল সাম্বার, রসম ও দই (ভারতীয় ইংরেজিতে কার্ড) দিয়ে ভাতের তিন ধারার খাবারের পার্শ্ব পদ হিসাবে পরিবেশন করা হয়। পোড়িয়াল সাধারণত চাপাটির সাথেও খাওয়া হয়।

'মুরুঙ্গাকাই কেরাই পোড়িয়াল' হল মোরিঙ্গা পাতার পোড়িয়াল।

অন্যান্য অনেক আঞ্চলিক বৈচিত্র বিদ্যমান। দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের একটি খুব সাধারণ খাবার পালিয়া পোড়িয়ালের অনুরূপ। পালিয়ার কিছু বৈচিত্র্যের মধ্যে উরদ ডালের পরিবর্তে ছানার ডাল ব্যবহার করা হয়। অন্ধ্র অঞ্চলে পোরুতু প্রায় একই পদ্ধতিতে প্রস্তুত করা হয়, তবে নামটি গুড্ডু পোরুতু, ডিম পোড়িয়ালের বিকল্প হয়ে উঠছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

পোড়িয়াল শব্দটি খাদ্য পদ তৈরির সাথে জড়িত রান্না বা প্রস্তুতির প্রক্রিয়াকে বোঝায়। ক্রিয়াপদ পোড়ি বলতে বোঝায় নাড়াচাড়া করে ভাজা, অর্থাৎ অল্প পরিমাণ গরম তেল দিয়ে গরম কড়ায় রান্না করা। বিশেষ্য হিসাবে পোড়ি শব্দটি দ্বারা স্ফীত চাল বা পপকর্নকে বোঝায়, যা একইভাবে প্রস্তুত করা হয়।

অন্যান্য তামিল শব্দ যা একটি খাদ্য পদ ভিত্তিক রান্নার প্রক্রিয়াকে নির্দেশ করে:[১]

  • আভিয়াল - সিদ্ধ করা
  • কড়াইয়াল - সিদ্ধ মসুর ডাল পানি দিয়ে পিষে নেওয়া
  • মাসিয়াল - সিদ্ধ শিকড় ও শাকসবজির বাটা
  • থুভাইয়াল - ভাজা সবজির মোটা বাটা
  • ভারুভাল - ডুবোতেলে ভাজা
  • ভাথাক্কল - ঈষৎ ভাজা
  • ভাট্রাল - শুকানো (রোদে)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Shreekanth, Swasthi (১২ ফেব্রুয়ারি ২০২৩)। "Beans Poriyal | Green Beans Fry"indianhealthyrecipes.com