পূর্ব পাঞ্জাব ক্রিকেট দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পূর্ব পাঞ্জাব ক্রিকেট দল
দলের তথ্য
প্রতিষ্ঠা১৯৫০
শেষ ম্যাচ১৯৬০
ইতিহাস
প্রথম শ্রেণী অভিষেকসার্ভিসেস
১৯৫০ সালে
গান্ধী স্পোর্টস কমপ্লেক্স গ্রাউন্ড, অমৃতসর
রঞ্জি ট্রফি জয়

পূর্ব পাঞ্জাব ক্রিকেট দল ছিল একটি ভারতীয় ঘরোয়া ক্রিকেট দল যা ভারতের পাঞ্জাব রাজ্যের পূর্ব অংশের প্রতিনিধিত্ব করে। এটি ১৯৫০ থেকে ১৯৬০ সালের মধ্যে রঞ্জি ট্রফিতে ২২টি প্রথম-শ্রেণীর ম্যাচ খেলেছে, ২টি জিতেছে, ১৩টিতে হেরেছে এবং ৭টি ড্র করেছে। এটি অমৃতসর এবং জলন্ধরে তার হোম ম্যাচ খেলেছে।

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ছিল স্বরঞ্জিত সিং- এর ১৪৫,[১] যিনি দলের চারটি সেঞ্চুরির মধ্যে দুটি করেছিলেন। পূর্ব পাঞ্জাবের সর্বোচ্চ দলে স্বরঞ্জিত সিংয়ের ১৪৫ অবদান ৩৮০। ১৯৫৮-৫৯ সালে রেলওয়ের বিরুদ্ধে সর্বনিম্ন দলের মোট মোট ছিল ৩১ রান।[২]

ইনিংসের সেরা বোলিং ফিগার উইলিয়াম ঘোষের ৩৫ রানে ৬ উইকেট।[৩] [৪] সালের জানুয়ারিতে জম্মু ও কাশ্মীরের উদ্বোধনী প্রথম-শ্রেণীর ম্যাচে সোম প্রকাশের সেরা ম্যাচের পরিসংখ্যান ছিল ৪৮ রানে ৯ উইকেট (১৫ রানে ৫ উইকেট এবং ৩৩ রানে ৪ উইকেট)। সেই ম্যাচে, যেটি ইস্টার্ন পাঞ্জাব এক ইনিংস ব্যবধানে জিতেছিল, সেই ম্যাচেই তারা তাদের প্রতিপক্ষকে দুবার আউট করেছিল।

দল ভেঙ্গে যাওয়ার পর, অনেক খেলোয়াড় দক্ষিণ পাঞ্জাব বা উত্তর পাঞ্জাবে যোগ দেয়, যেটি উভয়ই ১৯৬০ থেকে ১৯৬১ এবং ১৯৬৭-৬৮ পর্যন্ত রঞ্জি ট্রফিতে অংশ নিয়েছিল। ১৯৬৮-৬৯ মৌসুমের জন্য তারা একত্রিত হয়ে একটি অবিভক্ত পাঞ্জাব দল গঠন করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Delhi v Eastern Punjab 1951-52"। CricketArchive। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০১৫ 
  2. "Eastern Punjab v Railways 1958-59"। CricketArchive। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০১৫ 
  3. "Eastern Punjab v Delhi 1953-54"। CricketArchive। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০১৫ 
  4. "Eastern Punjab v Jammu and Kashmir 1959-60"। CricketArchive। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]