কর্ণাটক ক্রিকেট দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কর্ণাটক ক্রিকেট দল
কর্মীবৃন্দ
অধিনায়কমায়াঙ্ক আগরওয়াল
কোচকে ভি শশীকান্ত
মালিককর্ণাটক রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশন
দলের তথ্য
প্রতিষ্ঠা১৯৩৩
স্বাগতিক মাঠএম চিন্নাস্বামী স্টেডিয়াম
ধারণক্ষমতা৩৫,০০০
ইতিহাস
প্রথম শ্রেণী অভিষেকবোম্বে
১৯৩৫ সালে
গুজরাত কলেজ গ্রাউন্ড, আহমেদাবাদ
রঞ্জি ট্রফি জয়
ইরানি ট্রফি জয়
বিজয় হাজারে ট্রফি জয়
সৈয়দ মুশতাক আলী ট্রফি জয়
দাপ্তরিক ওয়েবসাইটকেএসসিএ

কর্ণাটক ক্রিকেট দল ঘরোয়া ক্রিকেট প্রতিযোগিতায় ভারতের কর্ণাটক রাজ্যের প্রতিনিধিত্ব করে। এটি ঐতিহ্যগতভাবে ঘরোয়া সার্কিটের অন্যতম শক্তিশালী দল এবং ভারতীয় ক্রিকেট দলের অনেক আইকনিক খেলোয়াড় তৈরি করেছে। ১৯৭৩ সালে মহীশূর রাজ্যের আনুষ্ঠানিকভাবে কর্ণাটক নামকরণের আগে এটি মহীশূর ক্রিকেট দল নামে পরিচিত ছিল। এটি আটবার রঞ্জি ট্রফি জিতেছে এবং ছয়বার দ্বিতীয় হয়েছে (আগের মহীশূর দলের জন্য দুটি রানার্স-আপ সহ)। দলের হোম মাঠ বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম। ২০১০-এর দশকে ক্রিকেটের পরিকাঠামোতে একটি বড় ধাক্কা ছিল এবং এখন পর্যন্ত, বেঙ্গালুরু, মাইসুরু, হুব্বালির মাঠগুলি ক্রমাগত রঞ্জি ট্রফি, বিজয় হাজারে ট্রফি এবং কর্ণাটক প্রিমিয়ার লিগে ব্যবহৃত হয়।

প্রতিযোগিতার ইতিহাস[সম্পাদনা]

কর্ণাটক ভারতের দক্ষিণাঞ্চল থেকে সেরা কিছু ক্রিকেটার তৈরি করেছে। ৯০ এর দশকের শেষের দিকে একটি সময় ছিল যখন ১১ জনের মধ্যে ৮ জন খেলোয়াড় কর্ণাটকের এবং ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত কর্ণাটক রাজ্যের প্রায় ৪-৫ জন খেলোয়াড় ধারাবাহিকভাবে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করছিলেন।

কর্ণাটক এই দশকের (২০১০-১৯) সবচেয়ে প্রভাবশালী ঘরোয়া ক্রিকেট দল, ২টি রঞ্জি ট্রফি, ২টি ইরানি কাপ, ৪টি বিজয় হাজারে ট্রফি এবং ২টি সৈয়দ মুশতাক আলি ট্রফি শিরোপা জিতেছে। বিনয় কুমার, অভিমন্যু মিথুন, শ্রীনাথ অরবিন্দ, শ্রেয়াস গোপাল এবং সি এম গৌতমের মতো প্রতিষ্ঠিত খেলোয়াড়দের উপস্থিতিতে কেএল রাহুল, মনিশ পাণ্ডে, করুণ নায়ার, শ্রেয়াস গোপাল এবং গৌতমের মতো বেশ কয়েকজন তরুণ খেলোয়াড়ের উত্থানের কারণে এটি হয়েছে।

৯০এর দশকে, কর্ণাটক মুম্বাইয়ের সাথে প্রভাবশালী ছিল, ১৯৯৫/৯৬, ১৯৯৮/৯৯ এবং ১৯৯৭/৯৮ মৌসুমে রঞ্জি ট্রফি জিতেছিল, যথাক্রমে তামিলনাড়ু, মধ্যপ্রদেশ এবং উত্তর প্রদেশের বিরুদ্ধে ফাইনাল জিতেছিল। রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলে, জাভাগাল শ্রীনাথ, সুনীল জোশী, ভেঙ্কটেশ প্রসাদ, বিজয় ভরদ্বাজ এবং ডোড্ডা গণেশের মতো খেলোয়াড়দের আবির্ভাবের কারণে রঞ্জি ট্রফিতে এই শক্তিশালী রান ছিল যারা দেশের প্রতিনিধিত্ব করতে গিয়েছিলেন।

এর আগে, ইএএস প্রসন্ন, ভাগবত চন্দ্রশেখর, গুন্ডাপ্পা বিশ্বনাথ, রজার বিনি, ব্রিজেশ প্যাটেল, রঘুরাম ভাট এবং সৈয়দ কিরমানী দল ১৯৭৩ থেকে ১৯৮২ সালের মধ্যে ১০ বছরের ব্যবধানে কর্ণাটককে ৩টি রঞ্জি শিরোপা (এবং ৩টি রানার্স-আপ শিরোপা) জিতেছিল।

ইরানি ট্রফিতে, কর্ণাটক ছয়বার জিতেছে এবং ভারতের বাকি দলের বিপক্ষে দুবার হেরেছে।

দলটি ২০০৭-০৮ মৌসুমে ভালো পারফরম্যান্স দেখিয়েছিল। যেহেতু আন্তর্জাতিক খেলোয়াড়দের তাদের জাতীয় দায়িত্বের কারণে স্কোয়াডের ভিতরে এবং বাইরে যেতে হয়েছিল, তাই দলটি অল্প সময়ের মধ্যে পরিবর্তনের সাথে ভালভাবে মানিয়ে নিতে পারেনি।

একটি তরুণ কর্ণাটক ইউনিট ২০০৯-১০ মৌসুমে ভাল পারফর্ম করেছে এবং স্বাচ্ছন্দ্যে ফাইনালে উঠেছে। ফাইনালগুলি মাইসুরুর মনোরম গঙ্গোত্রী গ্লেডসে হয়েছিল, যেখানে কর্ণাটক, পুরো ঘরের ভিড়ের সমর্থনে, একটি উৎসাহী পারফরম্যান্স নিয়ে এসেছিল কিন্তু মুম্বাইয়ের কাছে মাত্র ৬ রানে হেরেছিল। মনিশ পাণ্ডে ৯ ম্যাচে ৮৮২ রান নিয়ে মৌসুমের সর্বোচ্চ স্কোরার ছিলেন।

দলটি ২০১৩-১৪ মৌসুমে বিনয় কুমারের নেতৃত্বে হায়দ্রাবাদে খেলা ফাইনালে মহারাষ্ট্রকে ৭ উইকেটে হারিয়ে বিজয়ী হয়। তারা একই মরসুমে ইরানি ট্রফি (বনাম রেস্ট অফ ইন্ডিয়া) এবং বিজয় হাজারে ট্রফি (ঘরোয়া ওডিআই টুর্নামেন্ট) জিতে যায়, এইভাবে একটি ঐতিহাসিক ট্রেবল সম্পন্ন করে।

কর্ণাটক ২০১৪-১৫ মৌসুমেও তাদের আধিপত্য অব্যাহত রেখেছে। প্রথমত, তারা সফলভাবে বিজয় হাজারে ট্রফি রক্ষা করেছিল, পাঞ্জাবের বিরুদ্ধে তাদের ফাইনালে ১৬৫ রানে জিতেছিল। রঞ্জি ট্রফিতেও তাদের দুর্দান্ত রান ছিল এবং মুম্বাইয়ে ফাইনালে তামিলনাড়ুকে ইনিংস এবং ২১৭ রানে পরাজিত করে ট্রফি ধরে রাখার জন্য। করুণ নায়ার ৩২৮ রান করেন, যা রঞ্জি ট্রফির ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর (গুল মোহাম্মদের ৩১৯ স্কোর, ১৯৪৬/৪৭ মৌসুমের ফাইনালে করা)। বিনয় কুমার প্রথম অধিনায়ক যিনি রঞ্জি ফাইনালে পাঁচ উইকেট শিকার করেন এবং সেঞ্চুরি করেন। এর পরের ইরানি ট্রফি খেলায়, তারা রেস্ট অফ ইন্ডিয়া দলকে ২৪৬ রানে পরাজিত করে এবং ট্রফিটি ধরে রাখে। এটি করার মাধ্যমে, তারা কেবল আগের মরসুমের ঐতিহাসিক ট্রেবলের পুনরাবৃত্তিই করেনি, বরং দ্বিতীয় ঘরোয়া দল হিসেবে (বোম্বেয়ের পরে) ইরানি কাপ জিতেছে।

কর্ণাটকের ২০১৫-১৬ রঞ্জি মৌসুম একটি শালীন ছিল, লিগ পর্বে ২ জয়, ১ পরাজয় এবং ৫টি ড্র ছিল। নক-আউটে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি তারা। কর্ণাটকের একমাত্র পরাজয় তাদের চূড়ান্ত লিগ খেলায় মহারাষ্ট্রের বিপক্ষে হয়েছিল, যা নভেম্বর ২০১২ পর্যন্ত প্রসারিত ৩৭টি প্রথম-শ্রেণীর ম্যাচের (২০টি জয়, ১৭টি ড্র) অপরাজিত ধারার সমাপ্তি ঘটায়। কর্ণাটক বিজয় হাজারে ট্রফিতেও নক-আউটের জন্য যোগ্যতা অর্জন করতে পারেনি, যদিও তাদের ৬টি লিগ খেলার মধ্যে ৪টি জিতেছে।

২০১৬-১৭ রঞ্জি মৌসুমে, কর্ণাটকের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ভাল রান ছিল, যেখানে তারা কম স্কোরিং খেলায় তামিলনাড়ুর কাছে পরাজিত হয়েছিল।

কর্ণাটকের ২০১৭-১৮ রঞ্জি মরসুমে একটি প্রভাবশালী রান ছিল, ৪টি জয় এবং ২টি ড্র করে এবং গ্রুপ এ-তে শীর্ষে ছিল। তারা কোয়ার্টার-ফাইনালে মুম্বাইয়ের মুখোমুখি হয়েছিল এবং তাদের কাছে একটি ইনিংস পরাজয় হয়েছিল। যাইহোক, তারা সেমিফাইনালে বিদর্ভের কাছে হৃদয়বিদারক ৫ রানে হেরে যায় এবং প্রতিযোগিতা থেকে ছিটকে পড়ে। মায়াঙ্ক আগরওয়াল (১১৬০ রান) এবং কৃষ্ণাপ্পা গৌতম (৩৪ উইকেট) ছিলেন মৌসুমের স্ট্যান্ডআউট পারফর্মার।

২০১৮-১৯ ঘরোয়া মৌসুমে, কর্ণাটক তাদের প্রথম টি-টোয়েন্টি শিরোপা জিতেছে। সৈয়দ মুশতাক আলি ট্রফির ফাইনালে তারা মহারাষ্ট্রকে ৮ উইকেটে হারিয়েছে। তারা ২০১৯-২০ মৌসুমে তাদের শিরোপা রক্ষা করতে গিয়েছিল যখন তারা ফাইনালে তামিলনাড়ুকে ১ রানে হারিয়েছিল।

রাহুল দ্রাবিড় ১৯৯৫-৯৬ এবং ১৯৯৭-৯৮ উভয় রঞ্জি ট্রফির ফাইনালে সেঞ্চুরি করেছিলেন।

সাফল্য[সম্পাদনা]

  • রঞ্জি ট্রফি
    • বিজয়ী (৮): ১৯৭৩–৭৪, ১৯৭৭–৭৮, ১৯৮২–৮৩, ১৯৯৫–৯৬, ১৯৯৭–৯৮, ১৯৯৮–৯৯, ২০১৩–১৪, ২০১৪–১৫
    • রানার্স-আপ (৬): ১৯৪১–৪২, ১৯৫৯–৬০, ১৯৭৪–৭৫, ১৯৭৮–৭৯, ১৯৮১–৮২, ২০০৯–১০
  • ইরানি কাপ
    • বিজয়ী: ১৯৭৪-৭৫, ১৯৮৩–৮৪, ১৯৯৬–৯৭, ১৯৯৮–৯৯, ২০১৩–১৪, ২০১৪–১৫
  • উইলস ট্রফি
    • রানার্স-আপ (৩): ১৯৮৩-৮৪, ১৯৮৭-৮৮, ১৯৯৯-২০০০
  • বিজয় হাজারে ট্রফি
    • বিজয়ী (৪): ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৭-১৮, ২০১৯-২০
    • রানার্স-আপ (২): ২০১৯-২০, ২০২১-২২
  • দেওধর ট্রফি
    • রানার্স-আপ: ২০১৭-১৮
  • সৈয়দ মুশতাক আলী ট্রফি
    • বিজয়ী (২): ২০১৮-১৯, ২০১৯-২০
    • রানার্স-আপ: ২০২১-২২

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]