পালিওয়াল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পালিওয়াল একটি ভারতীয় পদবি বা উপাধি। এই পদবির সম্প্রদায়ের লোকেরা বেশিরভাগই রাজস্থান এবং উত্তর প্রদেশ রাজ্যের অধিবাসী। এই পদবির লোকেরা সাধারণত হিন্দু বর্ণের অন্তর্গত যার মধ্যে প্রধানত 'ব্রাহ্মণ' এবং 'ক্ষত্রিয়' অন্তর্ভুক্ত হয়ে থাকে।  'পালিওয়াল' হল পূর্ব উত্তরপ্রদেশে বসবাসকারী চন্দ্রবংশী ক্ষত্রিয়দের একটি গুরুত্বপূর্ণ শাখা। [১]  'পালিওয়াল' ক্ষত্রিয়রা উত্তর প্রদেশের আম্বেদকর নগর, গোরখপুর এবং অযোধ্যা জেলায় প্রায় ৪৯ কোস ব্যাসার্ধের মধ্যে বাস করে।

বিবর্তন[সম্পাদনা]

পালি  অধুনা ভারতের রাজস্থান রাজ্যের যোধপুর বিভাগের জেলাপ্রাচীনকালে একটি রাজ্য ছিল। এখান থেকে মানুষ বাস্তুচ্যুত হয়ে থর মরুভূমি জয়সলমের এবং কুলধারা গ্রামে বসতি স্থাপন করে । কুলধারায় [২] পালিওয়াল ব্রাহ্মণদের বসতি ছিল । [৩]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "जानिए, भारत मे कितने प्रकार के क्षत्रिय राजपूत हैं?"SanjayRajput.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৬-০৩ 
  2. Śarmā, Nanda Kiśora (1993)। Yugayugīna Vallapradeśa (হিন্দি ভাষায়)। Simānta Prakāśana। 15 जुलाई 2018 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 15 जुलाई 2018  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ=, |আর্কাইভের-তারিখ= (সাহায্য)
  3. Śarmā, Nanda Kiśora (1993)। Yugayugīna Vallapradeśa: Jaisalamera kā rājanaitika itihāsa (হিন্দি ভাষায়)। Simānta Prakāśana। 15 जुलाई 2018 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ 15 जुलाई 2018  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ=, |আর্কাইভের-তারিখ= (সাহায্য)