পায়োরা অসিলেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পয়ায়োরা অসিলেশন (Piora Oscillation) হচ্ছে হলোসিন উপযুগের জলবায়ুর ইতিহাসের সময়ের আকস্মিক শীতল ও আর্দ্র সময়কাল, সাধারণভাবে এর সময়কাল নির্ধারণ করা হয় খ্রিস্টপূর্ব ৩২০০-২৮০০ অব্দ। কোন কোন গবেষক পিয়োরা অসিলেশনকে ব্লাইট-সারনান্ডার ব্যবস্থার ক্ষেত্রে, আটলান্টিক ধাপের অবসান ও সাব-বোরিয়াল ধাপের সূচনার সাথে সম্পর্কিত করেন।

পরিবর্তনের স্থানিক পরিধিটি অস্পষ্ট; এটি গোলার্ধীয় তাপমাত্রা পুনর্গঠনের কোনও বড়, বা শনাক্তকরণযোগ্য ঘটনা হিসাবে এটি প্রতীয়মান হয়না।

প্রথম শনাক্তকরণ[সম্পাদনা]

ঘটনাটির নাম সুইজারল্যান্ডের ভাল পাইওরা বা পাইওরা উপত্যকার নামানুসারে নামকরণ করা হয়েছিল, কেননা এই স্থানেই এটিকে প্রথম শনাক্ত করা হয়েছিল; পাইওরা অসিলেশনের নাটকীয় সাক্ষ্য-প্রমাণের বেশ কিছু আল্পস অঞ্চলে পাওয়া গেছে।[১] হলোসিন ক্লাইমেটিক অপটিমামের পর সেবারই প্রথম আল্পস পর্যন্ত হিমবাহ চলে এসেছিল; আলপাইন বৃক্ষ রেখা (Alpine tree line) ১০০ মিটার নিচে নেমে গিয়েছিল। মধ্য প্রাচ্যে, মৃত সাগরের (Dead Sea) পৃষ্ঠ প্রায় ১০০ মিটার (৩০০ ফুট) বৃদ্ধি পায়, তারপরে তুলনামূলক সাধারণ স্তরে ফিরে যায়। কোন কোন গবেষক সেই সময়ের এই জলবায়ু পরিবর্তনকে উরুক যুগের অবসান, এবং গিলগামেশ মহাকাব্য ও আদি পুস্তকে্র বুক অফ জেনেসিসে উল্লিখিত নূহের বন্যার সাথে সম্পর্কিত একটি অন্ধকার যুগ হিসাবে সম্পর্কিত করেছেন।[২]

ঘোড়ার গৃহপালিতকরণের সূত্র[সম্পাদনা]

পায়োরা অসিলেশনকে ঘোড়ার গৃহপালিতকরণের সাথেও সম্পর্কিত করা হয়েছে। মধ্য এশিয়ায় একটি শীতল জলবায়ু ঘোড়া ব্যবহারের পক্ষে অনুকূল হয়ে ওঠে: "ঘোড়া যেহেতু এটি মাটিতে তুষারাবৃত ভূমিতে খাদ্যের সন্ধান করতে খুব দক্ষ, তাই এটি সেসময় গবাদি পশু ও ভেড়াকে প্রস্তিস্থাপিত করে।"[৩] পায়োরা পর্যায় পশ্চিম ও পূর্বের ভূমধ্যসাগরীয় অঞ্চলের শীতল শুষ্কতর বায়ুর সময়কালের সাথে সম্পর্কিত হয়ে থাকতে পারে, এবং মধ্য প্রাচ্যের মত দূর পর্যন্ত এটি বৃষ্টিপাতকে কমিয়ে দেয়। এটি কেন্দ্রীয় সাহারায় হঠাৎ শুষ্ক আবহাওয়ার সূত্রপাতের সাথেও সম্পর্কিত।

কারণসমূহ[সম্পাদনা]

পায়োরা অসিলেশনের কারণগুলি নিয়ে বিতর্ক আছে। জিয়াইএসপি২ নামে গ্রিনল্যান্ডের একটি আইস কোর প্রোজেক্ট প্রায় খ্রিস্টপূর্ব ৩২৫০ অব্দ জুড়ে সালফেট স্পাইক এবং মিথেন খাত প্রদর্শন করে, যা একটি অস্বাভাবিক ঘটনাকে নির্দেশ করে - তা আগ্নেয়গিরির বিস্ফোরণ অথবা উল্কা বা গ্রহাণুর আঘাত ঘটনা হয়ে থাকতে পারে। অন্যান্য কর্তৃপক্ষ পায়োরা অসিলেশনকে অন্যান্য তুলনামূলক ঘটনাগুলির সাথে যুক্ত করে, যেমন ৮.২ হাজার বছর ঘটনা, যা জলবায়ু ইতিহাসে আরও বৃহত্তর ১৫০০-বছর জলবায়ু চক্রের অংশ হিসেবে পুনরাবৃত্ত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. Lamb, pp. 124, 128, 143.
  2. Lamb, p. 128.
  3. Matossian, p. 43.

তথ্যসূত্র[সম্পাদনা]