পাওয়ার: এ নিউ সোশ্যাল এনালাইসিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পাওয়ার: এ নিউ সোশ্যাল এনালাইসিস
চিত্র:Power, A New Social Analysis.jpg
লেখকবার্ট্রান্ড রাসেল
দেশযুক্তরাজ্য
ভাষাইংরেজি
বিষয়সমাজিক দর্শন
প্রকাশকজর্জ এলেন এন্ড আনউইন
প্রকাশনার তারিখ
১৯৩৮
মিডিয়া ধরনমুদ্রিত (শক্তকভারপেপারব্যাক)
পৃষ্ঠাসংখ্যা৩২৮
আইএসবিএন৯৭৮-০-০৪-৩০৪০০১-০

পাওয়ার: এ নিউ সোশ্যাল এনালাইসিস হলো ব্রিটিশ দার্শনিক বার্ট্রান্ড রাসেল লিখিত একটি বই যা ১৯৩৮ সালে জর্জ এলেন এন্ড আনউইন থেকে প্রকাশিত হয়। ক্ষমতা, রাসেলের মতে কারোর লক্ষ্য অর্জনের সক্ষমতা। বিশেষ করে, রাসেলের মত হচ্ছে সামাজিক ক্ষমতা বিষয়ক, অর্থাৎ মানুষের ওপর ক্ষমতা।[১]

বিষয়বস্তু[সম্পাদনা]

নতুন সামাজিক বিশ্লেষণ অন্তত চারটি সাধারণ বিষয় পরীক্ষণ করে: ক্ষমতার প্রকৃতি, ক্ষমতার রূপ, সংগঠনের গঠন এবং ক্ষমতার নীতিশাস্ত্র।

ক্ষমতার প্রকৃতি[সম্পাদনা]

টমাস হবসের মতো মানব প্রকৃতি সম্পর্কে রাসেলের দৃষ্টিভঙ্গি কিছুটা হতাশাবাদী। রাসেলের মতানুসারে, নিজেকে ক্ষমতায়িত করার আকাঙ্ক্ষা মানব প্রকৃতির অনন্য বৈশিষ্ট্য। তিনি যুক্তি দেন যে হোমো সেপিয়েন্স ছাড়া অন্য কোন প্রাণী তাদের পরিমাণের প্রাচুর্যে অসন্তুষ্ট হতে সক্ষম যে তাদের প্রয়োজন মেটানোর চেয়েও অধিক পণ্য সংগ্রহ করার চেষ্টা করা উচিত। "শক্তির প্ররোচনা", যেমনটি তিনি এটিকে বলেছেন, তার মৌলিক আকাঙ্ক্ষাগুলি পূরণ না হলে উদ্ভূত হয় না (রাসেল ১৯৩৮:৩)।

টীকাসমূহ[সম্পাদনা]

পুস্তকপঞ্জী[সম্পাদনা]

  1. Nevertheless, he recognizes that it is sensible to speak of power over things as well as over people. For example, modern industrial technology improves a person's ability to deal with a wide variety of materials. (Russell 1938:20)

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]