এ হিস্ট্রি অব ওয়েস্টার্ন ফিলোসোফি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এ হিস্ট্রি অব ওয়েস্টার্ন ফিলোসোফি
চিত্র:History of Western Philosophy.jpeg
প্রথম সংস্করণের প্রচ্ছদ
লেখকবার্ট্রান্ড রাসেল
ভাষাইংরেজি
বিষয়পাশ্চাত্য দর্শন
প্রকাশকসিমন এন্ড স্লুস্টার (যুক্তরাষ্ট্র)
জর্জ এলেন এন্ড আনউইন লি: (যুক্তরাজ্য)
প্রকাশনার তারিখ
১৯৪৭ (যুক্তরাষ্ট্র)
১৯৪৬ (যুক্তরাজ্য)
মিডিয়া ধরনমুদ্রিত
আইএসবিএন০-৪১৫-৩২৫০৫-৬

এ হিস্ট্রি অব ওয়েস্টার্ন ফিলোসোফি,[ক] বা, পাশ্চাত্য দর্শনের ইতিহাস হলো ব্রিটিশ দার্শনিক বার্ট্রান্ড রাসেল (১৮৭২-১৯৭০) কর্তৃক লিখিত একটি বই যেটি ১৯৪৬ সালে প্রথম প্রকাশিত হয়। বইটির প্রতিটি প্রধান বিভাগ এই বইটিতে বর্ণনা করা চিন্তা স্রোতকে বুঝার জন্য প্রয়োজনীয় ঐতিহাসিক পটভূমির একটি বিবরণ দিয়ে শুরু করা হয়েছে; এতে প্রাক-সক্রেটিসীয় সময় থেকে বিংশ শতাব্দি অবধি সকল ধারার পাশ্চাত্য দর্শন নিয়ে আলোচনা করা হয়েছে, যা মূলতঃ প্রাক-সক্রেটিসীয় দার্শনিকদের থেকে শুরু করে ২০শ শতকের শুরু পর্যন্ত পশ্চিমা দর্শনের একটি জরিপ।[১] রাসেলকে যখন ১৯৫০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হয় তখন এ হিস্ট্রি অব ওয়েস্টার্ন ফিলোসোফি বইটিকে তার অন্যতম রচনা হিসাবে উল্লেখ করা হয়েছিল যা তাকে পুরস্কার জিততে সহায়তা করেছিলো। এটি বাংলা সহ অসংখ্য ভাষায় অনুবাদ করা হয়েছে। এই বইটির বাণিজ্যিক সাফল্য রাসেলকে তার জীবনের শেষ অংশে আর্থিক নিরাপত্তা প্রদান করে। বইটি অবশ্য অত্যধিক সাধারণীকরণ এবং কিছু বিষয় এড়িয়ে যাওয়ার জন্য সমালোচিত হয়েছিল, বিশেষত পোস্ট-কার্টেসিয়ান সময়কাল সম্পর্কিত অংশের বর্ণনার ক্ষেত্রে, কিন্তু তা সত্ত্বেও এটি একটি জনপ্রিয় এবং বাণিজ্যিক ভাবে সফল প্রকাশনা হয়ে ওঠে যেটি এর প্রথম প্রকাশ থেকেই বিপুলভাবে মুদ্রিত হয়ে আসছে।

টীকাসমূহ[সম্পাদনা]

  1. পূর্ণ শিরোনাম A History of Western Philosophy And Its Connection with Political and Social Circumstances from the Earliest Times to the Present Day – ব্রিটিশ সংস্করণে শেষাংশটি সরিয়ে নেয়া হয়েছিলো।

তথ্যসূত্র[সম্পাদনা]

উদ্ধৃতি[সম্পাদনা]

  1. Grayling, A.C., Introduction to: Bertrand Russell, History of Western Philosophy (2004); London: The Folio Society, pg xi.

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]