পেপারব্যাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
খালি পেপারব্যাক কভার
আঠার বাঁধাই

একটি পেপারব্যাক ( সফ্টকভার, সফটব্যাক ) বই হল পুরু কাগজ বা পেপারবোর্ডের কভার যা প্রায়শই সেলাই বা স্ট্যাপলের পরিবর্তে আঠা দিয়ে আটকানো থাকে। বিপরীতে, হার্ডকভার (হার্ডব্যাক) বইগুলি কার্ডবোর্ড,কাপড়, চামড়া, কাগজ বা প্লাস্টিক দিয়ে বাঁধা হয়।

কাগজে বাঁধা সস্তা বইগুলি ১৯ শতক থেকে প্যামফলেট, ইয়েলোব্যাকস, ডাইম উপন্যাস এবং বিমানবন্দর উপন্যাসের আকারে বিদ্যমান। [১] আকারের উপর ভিত্তি করে আধুনিক পেপারব্যাকগুলিকে একে অপরের থেকে আলাদা করা যেতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রে, "ম্যাস-মার্কেট পেপারব্যাক" এবং আরও বড়, আরও টেকসই "ট্রেড পেপারব্যাক" রয়েছে। যুক্তরাজ্যে, এ-ফরম্যাট, বি-ফরম্যাট এবং বৃহত্তম সি-ফরম্যাট আকার পাওয়া যায়। [২]

বইয়ের পেপারব্যাক সংস্করণ জারি করা হয় যখন প্রকাশক বই কম খরচের মধ্যে প্রকাশ করার সিদ্ধান্ত নেন।

নিম্নমানের কাগজ, আঠাযুক্ত (স্ট্যাপল বা সেলাইয়ের পরিবর্তে) বাঁধাই এবং শক্ত কভারের অভাব পেপারব্যাকের কম খরচের কারণ। 1930 এবং 1940 - এর দশকের আধুনিক পেপারব্যাকের প্রথম দিনগুলিতে এগুলি প্রথাগত হার্ডকভার বইয়ের সস্তা , কম স্থায়ী এবং আরও সুবিধাজনক বিকল্প হিসাবে বিক্রি হয়েছিল , যেমন প্রথম আমেরিকান পেপারব্যাক প্রকাশক পকেট বুকস - এর নাম ইঙ্গিত করে । এছাড়াও 1939 সালে প্রকাশিত প্রথম দশটি বইয়ের মধ্যে একটি , ওয়াদারিং হাইটসের পকেট বুকস সংস্করণ পাঠকদের বলেছিল যে , " আপনি যদি এটি এত উপভোগ করেন যে আপনি এটি আরও স্থায়ী সংস্করণে নিজের করে নিতে পারেন , তারা অতিরিক্ত 70 সেন্ট দিয়ে পকেট বুকসকে 25 সেন্ট বইটি ফিরিয়ে দিতে পারে এবং এটি তাদের কাছে 95 সেন্ট আধুনিক গ্রন্থাগার সংস্করণের একটি অনুলিপি পাঠাতে পারে " যা যথেষ্ট পরিমাণে টেকসই কাপড়ে আবদ্ধ ।[৩]


বিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে যখন কোনও বই বেশি বিক্রি হবে বলে আশা করা হয় না এবং প্রকাশক বড় বিনিয়োগ ছাড়াই বইটি প্রকাশ করতে চান তখন পেপারব্যাক তাদের প্রথম পছন্দে থাকে।

উদাহরণের মধ্যে রয়েছে অনেক উপন্যাস এবং নতুন সংস্করণ বা পুরনো বইয়ের পুনঃমুদ্রণ ।


পেপারব্যাক বই বিক্রিতে লাভ কম হওয়ায় নির্দিষ্ট লভ্যাংশ ধরে রাখার জন্য অনেক প্রকাশক প্রতি ইউনিট পেপারব্যকের সাথে একই বইয়ের আরও কিছু হার্ডব্যাক বিক্রি করে থাকে। অনেক আধুনিক বইয়ের প্রথম সংস্করণ - বিশেষ করে কথাসাহিত্য ঘরানার বইগুলো পেপারব্যাকে প্রকাশিত হয় । সর্বাধিক বিক্রিত বইগুলো সাধারণত হার্ডকভারেই করা হয়ে থাকে।

  1. See, for example, the Tauchnitz editions.
  2. Wilson-Fletcher, Honor (১১ আগস্ট ২০০১)। "Why Size Matters"The Guardian। London। সংগ্রহের তারিখ ২০০৬-১১-১৬ 
  3. "Did You Like This Book?", Emily Brontë, Wuthering Heights, Pocket Books, New York, 1939, n.p.