পম্পা সরোবর

স্থানাঙ্ক: ১৫°২১′১৩.৫৫″ উত্তর ৭৬°২৮′৩৮.৫৫″ পূর্ব / ১৫.৩৫৩৭৬৩৯° উত্তর ৭৬.৪৭৭৩৭৫০° পূর্ব / 15.3537639; 76.4773750
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পম্পা সরোবর
ಪಂಪ ಸರೋವರ (কন্নড়)
পম্পা সরোবরের দৃশ্য
অবস্থানকর্নাটক
স্থানাঙ্ক১৫°২১′১৩.৫৫″ উত্তর ৭৬°২৮′৩৮.৫৫″ পূর্ব / ১৫.৩৫৩৭৬৩৯° উত্তর ৭৬.৪৭৭৩৭৫০° পূর্ব / 15.3537639; 76.4773750
অববাহিকার দেশসমূহভারত

পম্পা সরোবর কর্ণাটকের হাম্পির কাছে কোপ্পাল জেলার একটি হ্রদতুঙ্গভদ্রা নদীর দক্ষিণে, এই হ্রদটি হিন্দুদের কাছে পবিত্র বলে বিবেচিত এবং এটি ভারতের পাঁচটি পবিত্র সরোবর বা হ্রদের অন্যতম। হিন্দু ধর্মশাস্ত্র অনুসারে, পাঁচটি পবিত্র হ্রদ রয়েছে; সম্মিলিতভাবে পঞ্চ সরোবর বলা হয়; মানসরোবর, বিন্দু সরোবর, নারায়ণ সরোবর, পম্পা সরোবর এবং পুষ্কর সরোবর[১] শ্রীমদ্ভাগবত পুরাণেও তাদের উল্লেখ আছে।[১] হিন্দু শাস্ত্রে পম্পা সরোবরকে সেই স্থান হিসাবে বিবেচনা করা হয় যেখানে শিবের সহধর্মিণী পার্বতীর রূপ পম্পা শিবের প্রতি তার ভক্তি প্রদর্শনের জন্য তপস্যা করেছিলেন।[২] এটি সেই সরোবরগুলোর একটি যা হিন্দু মহাকাব্য রামায়ণে উল্লেখ পাওয়া যায় যেখানে রামের ভক্ত শবরী রামের আগমনের জন্য অপেক্ষা করেছিলেন।

বর্ণনা[সম্পাদনা]

পম্পা সরোবর হ্রদটি একটি উপত্যকায় অবস্থিত, যা হোসপেট থেকে আনেগুন্ডি যাওয়ার পথে পাহাড়ের মধ্যে লুকিয়ে আছে। এটি হনুমান মন্দিরের পাদদেশ থেকে প্রায় এক কিলোমিটার দূরে। হ্রদটি পদ্মে ভরা, এবং যখন ফুল ফোটে তখন এটি সত্যিই মনোরম। এখানে একটি লক্ষ্মী মন্দির রয়েছে, পাশাপাশি পুকুরের দিকে একটি শিব মন্দির রয়েছে। পুকুরের পাশে একটি আম গাছের নিচে একটি ছোট গণেশ মন্দির রয়েছে।[৩]

সম্পর্কিত শাস্ত্রীয় রেফারেন্স[সম্পাদনা]

রামায়ণে, পম্পা সরোবরকে সেই স্থান হিসাবে উল্লেখ করা হয়েছে যেখানে শবরী, ঋষি মাতঙ্গের শিষ্য, রামকে নির্দেশ দিয়েছিলেন যখন তিনি রাক্ষস রাজা রাবণের হাত থেকে তার স্ত্রী সীতাকে উদ্ধার করার জন্য তার অনুসন্ধানে দক্ষিণ দিকে যাত্রা করেছিলেন। গল্প অনুসারে, শবরী, রামের একজন ধার্মিক ভক্ত, রামকে দেখার জন্য প্রতিদিন বিশ্বস্তভাবে প্রার্থনা করে অপেক্ষা করতেন। তিনি তার গুরু মাতঙ্গের আশ্রমে থাকতেন যা এখন হাম্পির মাতঙ্গ পর্বত নামে পরিচিত। তার গুরু মাতঙ্গ ঋষি মারা যাওয়ার আগে তিনি তাকে বলেছিলেন যে তিনি অবশ্যই রামকে দেখতে পাবেন। তাঁর মৃত্যুর পর, শবরী রামের অপেক্ষায় আশ্রমে বসবাস করতে থাকেন। ১৩ বছর কেটে গেল এবং শবরী একজন বৃদ্ধ নারী হয়ে উঠলেন এবং অবশেষে ভগবান রাম সেই স্থানে এসে লঙ্কাযাত্রার পথে আশ্রমে থামলেন। তিনি রাম এবং তার ভাই লক্ষ্মণকে খাওয়ানোর উদ্যোগ নেন। রাম ও লক্ষ্মণ তাঁর ধার্মিকতায় মুগ্ধ হয়ে তাঁর পায়ে প্রণাম করলেন। তারপর, তারা তাকে সীতার অপহরণের ঘটনা বর্ণনা করে এবং শবরী পরামর্শ দেন যে তারা বানর রাজ্যের হনুমান এবং সুগ্রীবের কাছ থেকে সাহায্য চান যারা আরও দক্ষিণে পম্পা হ্রদের কাছে বাস করতেন। ভগবান রাম মাতঙ্গ হ্রদে পবিত্র স্নান করেছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. [১] Encyclopaedia of tourism resources in India, Volume 2 By Manohar Sajnani
  2. "Mythology of Hampi"। hampi.in। ৩১ ডিসেম্বর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ ডিসেম্বর ২০০৭ 
  3. "Pampa Sarovar"। hampi.in। ১ মার্চ ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ ডিসেম্বর ২০০৭