নেগোম্বো

স্থানাঙ্ক: ৭°১২′৪০″ উত্তর ৭৯°৫০′১৯″ পূর্ব / ৭.২১১১১° উত্তর ৭৯.৮৩৮৬১° পূর্ব / 7.21111; 79.83861
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নেগোম্বো

  • මීගමුව
  • நீர்கொழும்பு
নগর
ডাকনাম: পাঞ্চি রোমায়া (ছোট রোম),
মিপুরা (মৌমাছির শহর)
নেগোম্বো শ্রীলঙ্কা-এ অবস্থিত
নেগোম্বো
নেগোম্বো
শ্রীলঙ্কায় অবস্থান
স্থানাঙ্ক: ৭°১২′৪০″ উত্তর ৭৯°৫০′১৯″ পূর্ব / ৭.২১১১১° উত্তর ৭৯.৮৩৮৬১° পূর্ব / 7.21111; 79.83861
দেশশ্রীলঙ্কা
প্রদেশপশ্চিমাঞ্চল প্রদেশ
জেলাগাম্পাহ
বিভাগনেগোম্বো
সরকার
 • ধরনপৌরসভা
 • শাসকনেগোম্বো পৌরসভা
 • মেয়রদয়ান লাঞ্জা (ইউপিএফএ)
 • উপ-মেয়রএম.এস.এম. সাকায়ুল্লা (ইউপিএফএ)
আয়তন
 • পৌর এলাকা৩০ বর্গকিমি (১১.৫৮ বর্গমাইল)
 • মহানগর৩৪ বর্গকিমি (১৩.১২ বর্গমাইল)
উচ্চতা২ মিটার (৭ ফুট)
জনসংখ্যা
 • জাতিগোষ্ঠীসিংহলি তামিল মুর মালে বার্ঘারচীনা
বিশেষণনেগোম্বিয়ান
সময় অঞ্চলসময় অঞ্চল (ইউটিসি+৫:৩০)
পোস্টাল কোড১১৫০০
এলাকা কোড০৩১

নেগোম্বো (সিংহলি: මීගමුව, তামিল: நீர்கொழும்பு) হলো নেগোম্বো উপহ্রদের মোহনায় অবস্থিত শ্রীলঙ্কার পশ্চিমাঞ্চল প্রদেশের একটি প্রধান শহর, যা কলম্বো-কাতুনায়েকে এক্সপ্রেসওয়ে পথে কলম্বো থেকে ৩৮ কিমি (২৪ মা) দূরে। নেগোম্বো দেশের অন্যতম প্রধান বাণিজ্যিক কেন্দ্র এবং নেগোম্বো বিভাগের প্রশাসনিক কেন্দ্র। নেগোম্বোর বিভাগীয় সচিবালয় এলাকার মধ্যে প্রায় ১৪২,১৩৬ জন অধিবাসীর বাস রয়েছে।[১] নেগোম্বো পৌরসভার সীমানা তার সম্পূর্ণ বিভাগীয় সচিবালয় এলাকা জুড়ে প্রসারিত।

নেগোম্বো তার দীর্ঘ বালুকাময় সমুদ্রসৈকত এবং শতাব্দী প্রাচীন মৎস্য শিল্পের জন্য পরিচিত। নেগোম্বোতে স্পষ্টতঃ সংখ্যাগরিষ্ঠ রোমান ক্যাথলিক ধর্মাবলম্বী সহ এক বৃহৎ দ্বিভাষিক (সিংহলা/তামিল) জনগোষ্ঠীর বসবাস রয়েছে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

"নেগম্বো" নামটি এর তামিল নাম নিরকোলোম্বুর পর্তুগিজ অপভ্রংশ।[২][note ১]

সিংহলী নাম মিগামুভা প্রাচীন তামিল নৌ-পরিভাষা "মিগামান পাত্তিনাম" হতে এসেছে। মিগামান দ্বারা নৌযানের প্রধান (ক্যাপ্টেন)-কে বুঝায়; সেখানকার স্থানীয় কারাভা জনগোষ্ঠীর নৌ ও মাছ ধরার সাথে দীর্ঘ সম্পর্ক রয়েছে। পরবর্তীতে ব্যবহৃত "মৌমাছির গ্রাম" নামটি রাজভেলিয়ায় উল্লিখিত একটি কিংবদন্তি থেকে উদ্ভূত।[৩] রাজকুমার দুতুগামুনুর দ্বারা গর্ভধারণকারী বিহারমহাদেবীর জন্য রাজা কাভান্তিসার সৈন্যরা সমুদ্রতীরের নিকটে একটি ডোবায় মৌমাছির মধু খুঁজে পেয়েছিল। এ কারণে এই স্থানটির নামকরণ করা হয় "মি-গোমুওয়া"।[৪]

ভূগোল[সম্পাদনা]

নেগোম্বো সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ মিটার (৬ ফু ৭ ইঞ্চি) উচ্চতায় অবস্থিত এবং এর ভূপ্রকৃতি ভূমি ও জলের মিশ্রণে গঠিত। হ্যামিল্টন খাল শহরের কেন্দ্রস্থল দিয়ে প্রবাহিত। নেগোম্বো উপহ্রদ নেগোম্বোর অন্যতম মনোরম ভূচিহ্ন। এর জলাভূমির বনাঞ্চলে ১৯০ প্রজাতির বন্যপ্রাণী এবং প্রচুর পাখি রয়েছে। শহরটির উত্তর সীমান্ত মহা ওয়া নদী দ্বারা গঠিত যা ভারত মহাসাগরে পতিত হয়েছে।

জলবায়ু[সম্পাদনা]

কোপেন জলবায়ু শ্রেণীবিন্যাস অনুসারে নেগোম্বোতে গ্রীষ্মমণ্ডলীয় বৃষ্টিবহুল বনভূমি শ্রেণির জলবায়ু রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু প্রবাহের ফলে শহরটিতে প্রধানত মে থেকে আগস্ট এবং অক্টোবর থেকে জানুয়ারি পর্যন্ত বৃষ্টিপাত হয়। বছরের বাকী মাসগুলিতে পরিবাহী বৃষ্টির কারণে সামান্য পরিমাণে বৃষ্টিপাত হয়। বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ২,৪০০ মিলিমিটার (৯৪ ইঞ্চি)। এখানকার গড় তাপমাত্রা ২৪ °সে (৭৫ °ফা) হতে ৩০ °সে (৮৬ °ফা) -এর মধ্যে পরিবর্তিত হয় এবং ফেব্রুয়ারি থেকে এপ্রিল মাস পর্যন্ত উচ্চ আর্দ্রতা থাকে।

টীকা[সম্পাদনা]

  1. Excerpt for the etymology of Negombo from "Proceedings". International Association of Tamil Research, Department of Indian Studies, University of Malaya. 1968. p. 481: "In this context, it may be of interest to cite a few place-names in other parts of the Island, with a Tamil origin; in the Western Coast such as Puttalam, Ciläpam (Chilaw), Nirkolumbo (Nikumpalai, Negombo), Kalattarai (Kalutara), Pãnanturai (Pãnadura), Mätarai (Matara), Teivanturai (Dondra)..."

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Census of Population and Housing of Sri Lanka, 2012" (পিডিএফ)। Department of Census and Statistics, Sri Lanka। পৃষ্ঠা 1। 
  2. Proceedings (ইংরেজি ভাষায়)। International Association of Tamil Research, Department of Indian Studies, University of Malaya। ১৯৬৮। পৃষ্ঠা 481। 
  3. Senaveratna, John M. (১৯৯৭)। The Story of the Sinhalese from the Most Ancient Times Up to the End of "the Mahavansa" Or Great Dynasty: Vijaya to Maha Sena, B.C. 543 to A.D.302 (ইংরেজি ভাষায়)। Asian Educational Services। পৃষ্ঠা 96। আইএসবিএন 9788120612716 
  4. Guṇasēkara, B. (১৯০০)। The Rājāvaliya: Or, A Historical Narrative of Siṇhalese Kings from Vijaya to Vimala Dharma Sūriya II, to which are Added a Glossary and a List of Sovereigns (ইংরেজি ভাষায়)। Government Printer। পৃষ্ঠা 24। 

বহিঃসংযোগ[সম্পাদনা]