নগরপ্রধান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মেয়র থেকে পুনর্নির্দেশিত)
ঢাকা মহানগরীর উত্তর ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নগরপ্রধান (মেয়র) প্রয়াত আনিসুল হক

কোনও শহর (নগর) বা ছোট শহরের পৌর প্রশাসন প্রতিষ্ঠানের প্রধান বা সর্বোচ্চ কর্মকর্তাকে নগরপ্রধান বা পৌরপ্রধান (পুংবাচক অর্থে পৌরকর্তা বা পৌরপিতা বা নগরপিতা) বলা হয়।[১] সাধারণত একজন নগরপ্রধান বা পৌরপ্রধান সংশ্লিষ্ট শহর বা ছোট শহরের পৌর প্রশাসন প্রতিষ্ঠান (যেমন পৌরসভা, পুরসভা, পৌরসংস্থা, মিউনিসিপ্যাল কর্পোরেশন, সিটি কর্পোরেশন, ইত্যাদি) নির্বাহী পরিষদের প্রধান কর্মকর্তার দায়িত্ব পালন করেন, তবে কদাচিৎ এটি একটি প্রতীকী ও আলংকারিক পদও হতে পারে। প্রধান নির্বাহী কর্মকর্তার দায়িত্ব ছাড়াও তিনি প্রায়শই নগর বা শহরের আনুষ্ঠানিক প্রতীক এবং দেশের কেন্দ্রীয় সরকারের স্থানীয় প্রতিনিধি হিসেবে কাজ করেন। বৃহৎ শহরের পৌরপ্রধানকে বাংলাদেশে মেয়র (ইংরেজি: Mayor) এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে মহানাগরিক পদবি দিয়ে নির্দেশ করা হয়। অপেক্ষাকৃত ক্ষুদ্র শহরগুলির পৌর প্রশাসন প্রতিষ্ঠানগুলি বাংলাদেশে "পৌরসভা" ও পশ্চিমবঙ্গে "পুরসভা" নামে পরিচিত এবং এগুলির পৌরপ্রধানকে বাংলাদেশে চেয়ারম্যান এবং পশ্চিমবঙ্গে সভাপতি পদবি দিয়ে নির্দেশ করা হয়।

বিশ্বজুড়ে অনেক দেশে একজন নগরপ্রধান বিভিন্ন ধরনের স্থানীয় আইন প্রণয়নসহ নিজস্ব ক্ষমতা ও দায়িত্বের অধিকারী হয়ে থাকেন। অধিকাংশ ক্ষেত্রে একজন নগরপ্রধান বা পৌরপ্রধান শহরের অধিবাসীদের ভোটে সীমিত মেয়াদের জন্য নির্বাচিত হয়ে থাকেন, তবে তাকে কদাচিৎ নির্বাচন ছাড়াই নিয়োগ দেওয়া হতে পারে। পৌর প্রশাসন প্রতিষ্ঠান ও কেন্দ্রীয় সরকারের সাথে নগরপ্রধান বা পৌরপ্রধানের সম্পর্ক দেশভেদে ভিন্ন হতে পারে এবং সে অনুযায়ী তাঁর ভূমিকা ও দায়িত্ব-কর্তব্যের পরিধি কমবেশি হতে পারে। সাধারণত একজন নগরপ্রধান বা পৌরপ্রধান পৌর সরকার বা প্রশাসনের অধিবেশনগুলির সভাপতিত্ব করেন, পৌর বাজেট (অর্থবরাদ্দ) প্রস্তুত ও বাস্তবায়নের দায়িত্ব পালন করেন, পৌর প্রশাসনের বিভিন্ন পদে ব্যক্তিদের নিয়োগদান করেন এবং বিভিন্ন প্রশাসনিক কর্মকাণ্ডে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবেও কাজ করতে পারেন।

অধুনা মার্কিন যুক্তরাষ্ট্রে পৌর পরিষদ-ব্যবস্থাপক ধরনের শাসনব্যবস্থা জনপ্রিয়তা লাভ করেছে, যেখানে নির্বাচিত নগরপ্রধান ও পৌর পরিষদের কোনও নির্বাহী ক্ষমতা নেই, বরং সমস্ত নির্বাহী ক্ষমতা তাদের দ্বারা নিযুক্ত একজন নগর ব্যবস্থাপকের হাতে ন্যস্ত থাকে। এক্ষেত্রে নগরপ্রধান ও পরিষদ সদস্যরা সরাসরি কোনও নির্বাহী কর্মকাণ্ড দেখভাল করেন না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mayor"Merriam-Webster Dictionary। সংগ্রহের তারিখ ২১ আগস্ট ২০২২