নৃপেন্দ্র নারায়ণ সরকারী উচ্চ বিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
নৃপেন্দ্র নারায়ন সরকারি উচ্চ বিদ্যালয়
দেবীগঞ্জ এন.এন. উচ্চ বিদ্যালয়
নৃপেন্দ্র নারায়ন সরকারি উচ্চ বিদ্যালয়
অবস্থান
দেবীগঞ্জ
দেবীগঞ্জ, ৫০২০
বাংলাদেশ
তথ্য
ধরনসরকারী
প্রতিষ্ঠাকাল১৯০৬
প্রতিষ্ঠাতামহারাজা নৃপেন্দ্র নারায়ন
শ্রেণী-১০
লিঙ্গবালক
বয়সসীমা১১-১৬
ভাষার মাধ্যমবাংলা
রঙখাকিসাদা         
ক্রীড়াফুটবল, ক্রিকেট, ভলিবল, ব্যাডমিন্টন, হ্যান্ডবল
ডাকনামএন এন হাই স্কুল
শিক্ষা বোর্ডদিনাজপুর শিক্ষা বোর্ড

নৃপেন্দ্র নারায়ন সরকারি উচ্চ বিদ্যালয় (এনএন উচ্চ বিদ্যালয় নামে পরিচিত) পঞ্চগড় জেলার দেবীগঞ্জে ১৯০৬ সালে প্রতিষ্ঠিত একটি উচ্চ বিদ্যালয়।

প্রতিষ্ঠা ও বর্তমান অবস্থা[সম্পাদনা]

১৯০৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি প্রতিষ্ঠা লগ্নে এনএন উচ্চ বিদ্যালয় নামে পরিচয় বহন করে। এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন মহারাজা নৃপেন্দ্র নারায়ন। ওই সময় স্কুলটির নামকরণ করেন, "নৃপেন্দ্রনারায়ণ ইংলিশ স্কুল" পর্যায়ক্রমে সময়ের সাথে সামঞ্জস্য রেখে বিদ্যালয়টির নাম পরিবর্তন হয়ে নৃপেন্দ্র নারায়ন সরকারি উচ্চ বিদ্যালয় সংক্ষেপে এন এন সরকারি উচ্চ বিদ্যালয় নামে পরিচয় বহন করছে। তত্কালীন আসাম, জলপাইগুড়ি, কুচবিহার, রংপুরসহ বিভিন্ন অঞ্চলের জনগোষ্ঠী এই প্রতিষ্ঠান থেকে শিক্ষা অর্জন করেছেন। ২৫ একর জমির উপর প্রতিষ্ঠিত বিদ্যালয়টিতে অসংখ্য জ্ঞানী-গুণী, প্রথিতযশারা পড়াশুনা করেছেন। ২৬টি কক্ষ নিয়ে গঠিত একাডেমিক ভবন, রয়েছে বিজ্ঞানাগার, হলরুম, শিক্ষক কমনরুম, কম্পিউটার রুম এবং নামাজঘরসহ প্রয়োজনীয় ভৌত অবকাঠামো। বিদ্যালয়টি মনোরম দৃষ্টিনন্দন এলাকায় অবস্থান করছে। বিদ্যালয়টিতে খেলাধুলার পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক বিনোদন সমানতালে হয়ে থাকে।

বিদ্যালয়টি ২৬ কক্ষের একাডেমিক ভবন, বিজ্ঞানাগার, হলরুম, শিক্ষক কমনরুম, কম্পিউটার রুম এবং নামাজঘরসহ প্রয়োজনীয় ভৌত অবকাঠামো নিয়ে গঠিত।

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

ফলাফল[সম্পাদনা]

প্রাক্তন ছাত্র[সম্পাদনা]

আলোকচিত্র[সম্পাদনা]

পায়রা।
বিদ্যালয়ের প্রধান ফটক।

বহিঃসংযোগ[সম্পাদনা]