নুওয়ারা এলিয়া

স্থানাঙ্ক: ৬°৫৮′০″ উত্তর ৮০°৪৬′০″ পূর্ব / ৬.৯৬৬৬৭° উত্তর ৮০.৭৬৬৬৭° পূর্ব / 6.96667; 80.76667
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নুওয়ারা এলিয়া
නුවර එළිය (সিংহলি)
நுவரெலியா (তামিল)
শহর
নুওয়ারা এলিয়া
Nuwara Eliya
Nuwara Eliya
ডাকনাম: Little England
নুওয়ারা এলিয়া শ্রীলঙ্কা-এ অবস্থিত
নুওয়ারা এলিয়া
নুওয়ারা এলিয়া
Map of Sri Lanka showing the location of Nuwara Eliya
স্থানাঙ্ক: ৬°৫৮′০″ উত্তর ৮০°৪৬′০″ পূর্ব / ৬.৯৬৬৬৭° উত্তর ৮০.৭৬৬৬৭° পূর্ব / 6.96667; 80.76667
CountrySri Lanka
ProvinceCentral Province
Districtনুওয়ারা এলিয়া জেলা
সরকার
 • ধরনMunicipal Council
আয়তন
 • পৌর এলাকা১৩ বর্গকিমি (৫ বর্গমাইল)
উচ্চতা১,৮৬৮ মিটার (৬,১২৯ ফুট)
জনসংখ্যা (2011 census)
 • শহর২৭,৫০০
 • জনঘনত্ব৩,১৯৭/বর্গকিমি (৮,২৮০/বর্গমাইল)
সময় অঞ্চলSri Lanka Standard Time Zone (ইউটিসি+5:30)
Postcode22200
এলাকা কোড052

নুওয়ারা এলিয়া (সিংহলি: නුවර එළිය [নুওয়ারা ɛlijə]; তামিল: நுவரெலியா) হল শ্রীলঙ্কার মধ্য প্রদেশের পার্বত্য দেশের একটি শহর। এর নামের অর্থ "সমতলভূমির শহর (টেবিল ল্যান্ড)" বা "আলোর শহর"। একটি মনোরম প্রাকৃতিক দৃশ্য এবং নাতিশীতোষ্ণ জলবায়ু সহ শহরটি নুওয়ারা এলিয়া জেলার প্রশাসনিক রাজধানী। এটি ১,৮৬৮ মিটার (৬,১২৮ ফুট) উচ্চতায় অবস্থিত ) এবং শ্রীলঙ্কায় চা উৎপাদনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান হিসেবে বিবেচিত হয়। শহরটি শ্রীলঙ্কার সবচেয়ে উঁচু পর্বত পিদুরুতালাগালা দ্বারা উপেক্ষিত। নুওয়ারা এলিয়া তার নাতিশীতোষ্ণ, শীতল জলবায়ুর জন্য পরিচিত – শ্রীলঙ্কার শীতলতম এলাকা।

ইতিহাস[সম্পাদনা]

শহরটি ১৮৪৬ সালে লেক অ্যালবার্ট এবং উপরের নীল নদের অনুসন্ধানকারী স্যামুয়েল বেকার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। নুওয়ারা এলিয়ার জলবায়ু সিলনে ব্রিটিশ বেসামরিক কর্মচারী এবং চাষীদের প্রধান অভয়ারণ্যে পরিণত হয়েছিল। নুওয়ারা এলিয়া, যাকে লিটল ইংল্যান্ড বলা হয়, ছিল একটি পার্বত্য অঞ্চলের পশ্চাদপসরণ যেখানে ব্রিটিশ ঔপনিবেশিকরা তাদের শিয়াল শিকার, হরিণ শিকার, হাতি শিকার, পোলো, গল্ফ এবং ক্রিকেটের মতো বিনোদনে ডুবে থাকতে পারে।

অনেক বিল্ডিং ঔপনিবেশিক সময়ের বৈশিষ্ট্যগুলি ধরে রেখেছে যেমন কুইন্স কটেজ, জেনারেল হাউস, গ্র্যান্ড হোটেল, হিল ক্লাব, সেন্ট অ্যান্ড্রু'স হোটেল এবং টাউন পোস্ট অফিস । নতুন হোটেল প্রায়ই ঔপনিবেশিক শৈলীতে নির্মিত এবং সজ্জিত করা হয়। শহরের দর্শনার্থীরা ল্যান্ডমার্ক বিল্ডিংগুলি পরিদর্শন করে বিগত দিনের নস্টালজিয়ায় ডুবে যেতে পারেন। অনেক ব্যক্তিগত বাড়ি তাদের পুরানো ইংরেজি-শৈলী লন এবং বাগান বজায় রাখে।

জলবায়ু[সম্পাদনা]

উচ্চভূমির অবস্থানের কারণে, নুওয়ারা এলিয়ার একটি উপ-ক্রান্তীয় উচ্চভূমি জলবায়ু রয়েছে ( কোপেন জলবায়ু শ্রেণিবিন্যাস Cfb ), [১] কোন নির্দিষ্ট শুষ্ক ঋতু নেই, একটি বর্ষার মতো মেঘলা ঋতু এবং গড় বার্ষিক তাপমাত্রা ১৬ °সে (৬১ °ফা) হয়।

শীতের মাসে, রাতে তুষারপাত হতে পারে, তবে সূর্যের উচ্চ কোণের কারণে এটি দিনের বেলা দ্রুত উষ্ণ হয়।

{{{location}}}-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
[তথ্যসূত্র প্রয়োজন]

জনসংখ্যা[সম্পাদনা]

নুওয়ারা এলিয়া শহরের জনসংখ্যার অধিকাংশই সিংহলী। ভারতীয় তামিল এবং শ্রীলঙ্কান তামিলদের মতো অন্যান্য জাতিগত গোষ্ঠীর অন্তর্গত বিশাল সম্প্রদায় রয়েছে।

জাতিসত্তা (2012) জনসংখ্যা
সিংহল 19,157 (44.5%)
শ্রীলঙ্কান তামিল 9,557 (22.2%)
ভারতীয় তামিল 9,101 (21.1%)
শ্রীলঙ্কার মুরস 4,629 (10.8%)
অন্যান্য ( বার্গার, মালয় সহ) 606 (1.4%)
মোট 43,050 (100%)

সূত্র: statistics.gov.lk

ভাষা[সম্পাদনা]

নুওয়ারা এলিয়াতে কথিত দুটি প্রধান ভাষা হল সিংহলি এবং তামিলইংরেজি ব্যাপকভাবে স্থানীয়দের দ্বারা ব্যবহৃত হয়।

উৎসব[সম্পাদনা]

সিংহলী এবং তামিল নববর্ষের জন্য এপ্রিল মাসে শহরটি সত্যিই প্রাণবন্ত হয়ে ওঠে। এই সময়ে এই অঞ্চলে শ্রীলঙ্কানদের ছুটি থাকায় বাসস্থান খুঁজে পাওয়া কঠিন। উত্সব মরসুম একটি আনুষ্ঠানিক পদ্ধতিতে বার্ষিক 1 এপ্রিল থেকে শুরু হয়। অনুষ্ঠানটি প্রধানত একটি ব্যান্ড শো নিয়ে গঠিত যেখানে সমস্ত স্থানীয় স্কুল ব্যান্ড অংশগ্রহণ করে।

এপ্রিল মাসে প্রধান আকর্ষণ মোটর এবং ঘোড়দৌড় ইভেন্ট অন্তর্ভুক্ত. মহাগাস্টোট এবং রাডেলা হিল ক্লাইম্বসের সাথে মোটর রেসিং জীবন্ত হয়, যেটি 1934 সাল থেকে চালানো হচ্ছে। গ্রেগরির লেকের ধারে নুওয়ারা এলিয়া রোড রেস এবং 4X4 লেক ক্রস উত্সাহীদের ন্যায্য অংশ আকর্ষণ করে৷ হোটেলগুলিতে রাতের বেলা পার্টিগুলি অনুষ্ঠিত হয় এবং সিজনটি নুওয়ারা এলিয়া রেসকোর্সে নয়-ফারলং (1811 মিটার) গভর্নর কাপ , নুওয়ারা এলিয়া গল্ফ ক্লাবে গল্ফ টুর্নামেন্ট এবং মাসের শেষে ফুল শোতে শেষ হয়।

আকর্ষণ[সম্পাদনা]

শহরের আকর্ষণের মধ্যে রয়েছে গল্ফ কোর্স, ট্রাউট স্ট্রীম, ভিক্টোরিয়া পার্ক এবং গ্রেগরি লেকে বোটিং বা মাছ ধরা। ভিক্টোরিয়া পার্ক একটি আকর্ষণীয় এবং ভালভাবে ব্যবহৃত মরূদ্যান। প্রজাতি, বিশেষ করে ভারতীয় ব্লু রবিন, পাইড থ্রাশ বা আঁশযুক্ত থ্রাশ ঘন গাছের মধ্যে লুকিয়ে থাকার জন্য ভাল সুযোগ থাকার কারণে এটি শান্ত সময়ে পাখি পর্যবেক্ষকদের কাছে জনপ্রিয়। কাশ্মীর ফ্লাইক্যাচার পার্কের আরেকটি আকর্ষণীয় পাখি প্রজাতি।

গ্যালওয়ের ল্যান্ড বার্ড স্যাঙ্কচুয়ারি, গ্রেগরি হ্রদের কাছাকাছি, শহর থেকে কয়েক কিলোমিটার পূর্বে পাহাড়ী বনের একটি এলাকা। ০.৬ কিমি 2 জুড়ে এর এলাকা । এটি বন্য শুয়োর এবং বার্কিং ডিয়ার সহ শ্রীলঙ্কায় স্থানীয় অনেক পাখি এবং স্তন্যপায়ী প্রজাতির আবাসস্থল।

শহরটি হর্টন প্লেইন জাতীয় উদ্যান পরিদর্শনের জন্য একটি ভিত্তি। এটি একটি খোলা ঘাসযুক্ত বনভূমির একটি প্রধান বন্যপ্রাণী এলাকা। এখানে পাওয়া প্রজাতির মধ্যে রয়েছে চিতাবাঘ, সাম্বার এবং স্থানীয় বেগুনি-মুখী ল্যাঙ্গুর । স্থানীয় উচ্চভূমির পাখির মধ্যে রয়েছে নিস্তেজ-নীল ফ্লাইক্যাচার, শ্রীলঙ্কা সাদা-চোখ এবং হলুদ কানের বুলবুল । সমতল ভূমিতে বিশ্বের শেষ প্রান্তে একটি ভাল দর্শনীয় পর্যটন আকর্ষণ রয়েছে - একটি 1050 মিটার ড্রপ সহ একটি নিছক ঘাট। ফিরতি হাঁটা মনোরম বেকার জলপ্রপাত অতিক্রম করে। সকালের পরের অংশে কুয়াশা বন্ধ হওয়ার আগে বন্যপ্রাণী দেখতে এবং ওয়ার্ল্ডস এন্ড দেখার জন্য ভোরবেলা ভিজিট করা সবচেয়ে ভালো।

নুওয়ারা এলিয়ার গ্রামাঞ্চলের একটি স্বাতন্ত্র্যসূচক বৈশিষ্ট্য হল নাতিশীতোষ্ণ ইউরোপের সাথে যুক্ত শাকসবজি, ফল এবং ফুলের ব্যাপক বৃদ্ধি। এই "লিটল ইংল্যান্ড" খাড়া ঢালে চায়ের ঝোপের সাথে ছেদযুক্ত আলু, গাজর, লিক এবং গোলাপের ছাদ দিয়ে আচ্ছাদিত।

এই উচ্চভূমি অঞ্চলের ধীরে ধীরে বর্ধনশীল চা ঝোপগুলি বিশ্বের সেরা কমলা পেকো চা তৈরি করে। নুওয়ারা এলিয়ার আশেপাশে বেশ কিছু চা কারখানা নির্দেশিত ট্যুর এবং তাদের পণ্যের নমুনা বা কেনার সুযোগ দেয়।

'লাভার্স লিপ' হল একটি দর্শনীয় জলপ্রপাত যা নুওয়ারা এলিয়া শহর থেকে একটু দূরে চা বাগানের মধ্যে অবস্থিত। এটি জলের একটি দীর্ঘ ক্যাসকেডিং শীটে ৩০ মিটার উচ্চতায় পড়ে। বলা হয় যে এটি একটি অল্প বয়স্ক দম্পতির নামে নামকরণ করা হয়েছে যারা তাদের মৃত্যুতে পাহাড় থেকে লাফ দিয়ে চিরতরে একসাথে আবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।[২]

অন্যান্য জায়গা[সম্পাদনা]

নুয়ারা এলিয়ার কাছে হনুমানের মন্দির

গলফ মাঠের কোণে মেজর টমাস উইলিয়াম রজার্সের ( বাদুল্লা জেলার সরকারি এজেন্ট ) একটি সমাধিস্তম্ভ রয়েছে। তিনি গুলি করার জন্য কুখ্যাত, খুব কম অনুমানে 1,400 বন্য হাতি।[৩] নুওয়ারা এলিয়ার লোককাহিনীতে বলা হয়েছে যে প্রতি বছর তার মহাপাপের জন্য তার সমাধিতে বজ্রপাত হয়। এই স্থান দর্শনার্থীদের জন্য উন্মুক্ত নয়।

লোককাহিনীর সাথে সম্পর্কিত আরেকটি স্থান হল সীতা কোভিল (হনুমান কোভিল) নামক হিন্দু মন্দির। হাকগালা বোটানিক্যাল গার্ডেনে পৌঁছানোর আগে নুওয়ারা এলিয়া থেকে বাদুল্লা যাওয়ার পথে এটি পাওয়া যায়। মন্দিরটি সীতা ইলিয়া গ্রামে। এলাকাটি হিন্দু ধর্মের রামায়ণ কাহিনীর সাথে সম্পর্কিত। লোককাহিনী বলে যে পরাক্রমশালী রাজা রাবণ রাজকন্যা সীতাকে অপহরণ করেছিলেন যিনি রামের রাণী ছিলেন এবং তাকে লুকিয়ে রেখেছিলেন যেখানে মন্দিরটি এখন রয়েছে।

চার্চ রোডে হলি ট্রিনিটি চার্চ নামে একটি গির্জা রয়েছে, যেখানে একটি পুরানো কবরস্থান রয়েছে। বেশিরভাগ সমাধির পাথরের গায়ে ব্রিটিশ নাম রয়েছে।

পরিবহন[সম্পাদনা]

পেরদেনিয়া নুয়ারেলিয়া সড়ক

নিকটতম ট্রেন স্টেশনটি নানু ওয়াতে, প্রায় 8 কিমি দূরে লেক গ্রেগরি ওয়াটারড্রোম থেকে নির্ধারিত এয়ার ট্যাক্সি নুওয়ারা এলিয়াকে কলম্বোতে সংযুক্ত করে।[৪]

যমজ শহরগুলো[সম্পাদনা]

দেশ শহর State / Region কবে থেকে
চীন China Yongzhou চীন Hunan ২০০৯
জাপান Japan Uji জাপান Kansai ১৯৮৬
 Russia Vidnoye রাশিয়া Moscow Oblast

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Climate: Nuwara Eliya CP (altitude: 1902m) - Climate graph, Temperature graph, Climate table"। Climate-Data.org। সংগ্রহের তারিখ ২০১৩-১২-১২ 
  2. "Nuwara Eliya"lonelyplanet.com। Lonely Planet। সংগ্রহের তারিখ ১১ মে ২০১৭ 
  3. Wright, Arnold (১৯০৭)। Twentieth Century Impressions of Ceylon: Its History, People, Commerce, Industries, and Resources। Asian Educational Services, 1907। পৃষ্ঠা 851–852। আইএসবিএন 9788120613355 
  4. "Nuwara Eliya new air link to Colombo"। ২০১৭-১২-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৪-১৬