নাসিরুল ইসলাম নাসির

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নাসিরুল ইসলাম
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ নাসিরুল ইসলাম নাসির
জন্ম (1988-08-10) ১০ আগস্ট ১৯৮৮ (বয়স ৩৫)
জন্ম স্থান চাঁপাইনবাবগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
শেখ জামাল
জার্সি নম্বর ২৯
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮–২০১০ ঢাকা মোহামেডান
২০১০–২০১১ শেখ জামাল
২০১১–২০১৩ ঢাকা মোহামেডান
২০১৩–২০১৫ ঢাকা আবাহনী
২০১৬ শেখ রাসেল
২০১৭–২০১৮ ঢাকা মোহামেডান ১৯ (১)
২০১৯ সাইফ ২০ (০)
২০২০–২০২১ চট্টগ্রাম আবাহনী ২৬ (১)
২০২২ সাইফ ১২ (০)
২০২২– শেখ জামাল (০)
জাতীয় দল
২০১০ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ (০)
২০০৯– বাংলাদেশ ৩৪ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৮:৩০, ২০ ডিসেম্বর ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:০২, ৩০ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ নাসিরুল ইসলাম নাসির (জন্ম: ১০ আগস্ট ১৯৮৮; নাসিরুল ইসলাম নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব শেখ জামাল এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৮–০৯ মৌসুমে, বাংলাদেশী ফুটবল ক্লাব ঢাকা মোহামেডানের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি শেখ জামালে যোগদান করেছেন। শেখ জামালে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর পুনরায় ঢাকা মোহামেডানের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি ঢাকা আবাহনী, শেখ রাসেল, ঢাকা মোহামেডান, সাইফ এবং চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছেন। ২০২২–২৩ মৌসুমে, তিনি সাইফ হতে বাংলাদেশী ক্লাব শেখ জামালে যোগদান করেছেন।

২০১০ সালে, নাসির বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে বাংলাদেশের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। তিনি এরপূর্বে ২০০৯ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩৪ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ নাসিরুল ইসলাম নাসির ১৯৮৮ সালের ১০ই আগস্ট তারিখে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জের রামকৃষ্ণপুরে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন। তিনি নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট অর্জন করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

নাসির বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১০ সালের ৭ই নভেম্বর তারিখে তিনি ২০১০ এশিয়ান গেমসে উজবেকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিরুদ্ধে ম্যাচে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। বাংলাদেশের বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

২০০৯ সালের ২৬শে এপ্রিল তারিখে, মাত্র ২০ বছর ৮ মাস ২৭ দিন বয়সে, নাসির কম্বোডিয়ার বিরুদ্ধে ২০১০ এএফসি চ্যালেঞ্জ কাপ বাছাইপর্বের গ্রুপ পর্বের নিজেদের প্রথম ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন।[১] ম্যাচটি বাংলাদেশ ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[২] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে নাসির সর্বমোট ৫ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৩০ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৯
২০১০
২০১১
২০১৫ ১৩
২০১৬
সর্বমোট ৩৪

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "MATCH SUMMARY" (পিডিএফ)এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। ২৬ এপ্রিল ২০০৯। ১ এপ্রিল ২০১১ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২১ 
  2. "AFC CHALLENGE CUP 2010"এশিয়ান ফুটবল কনফেডারেশন (ইংরেজি ভাষায়)। ২৬ এপ্রিল ২০০৯। সংগ্রহের তারিখ ৩০ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]