দোকান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি খুচরা দোকানের ছবি

দোকান (Dokan) হচ্ছে পণ্য কেনাকাটার কেন্দ্র। ক্রেতা এখানে অর্থের বিনিময়ে বিক্রেতার কাছ থেকে পণ্য কিনে থাকেন। সাধারণত দোকানগুলো একমালিকানা বা অংশীদারত্বের ভিত্তিতে পরিচালিত হয়। দোকানে সাধারণতঃ খুচরা কেনাকাটা করা হয়ে থাকে। ক্রেতারা সরাসরি ভোগ করার জন্যে বা অন্যত্র বিক্রয়ের উদ্দেশ্যে দোকান থেকে পণ্য কেনেন। ব্যবসায়ের পরিভাষায়, ''খুচরা বিক্রেতা'' উৎপাদনকারী বা আমদানীকারকের কাছ থেকে সরাসরি নিজেই অথবা পাইকারী বিক্রেতার মাধ্যমে পাইকারী দরে পণ্য ক্রয় করে প্রান্তিক ব্যবহারকারীর নিকট তার ক্ষুদ্রতর অংশ বিক্রয় করেন।তা বিত্রয় করে যে মুনাফা পায় তা দিয়ে তার পরিবারের ভরনপোষণ করে। বাকি অংশ ব্যবসায়ের জন্য মূলধন হিসেবে রাখে। এটি মূলত একটি অনানুষ্ঠানিক প্রতিষ্ঠান।

যে কোন ব্যক্তি যেকোন অংকের টাকা নিয়ে এ ধরনের দোকান চালু করতে পারেন। যেমন অল্প পুঁজি নিয়ে যে কেউ পান সুপারি বা সিগারেটের দোকান খুলতে পারেন। আবার মাঝারি ধরণের পুঁজি নিয়ে যে কেউ মুদি দোকান বা অন্য যেকোন কিছুর দোকান খুলতে পারেন।

দোকান বড় নাকি ছোট হবে তা সম্পূর্ণ ব্যক্তির উপর নির্ভর করে। একজন ব্যক্তির মালিকানায় দোকান পরিচালিত হলে তা এক মালিকানা ব্যবসায় হিসেবেও পরিচিত।

বহিঃসংযোগ[সম্পাদনা]