দুর্ঘটনাজনিত মৃত্যু এবং অঙ্গহানি বীমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

বীমার ক্ষেত্রে দুর্ঘটনাজনিত মৃত্যু এবং ক্ষতি (এডিএন্ডডি) হল একটি নীতি যা দুর্ঘটনায় মৃত্যু ঘটলে সুবিধাভোগীকে সুবিধা প্রদান করে। এটি জীবন বীমার একটি সীমাবদ্ধ রূপ যা সাধারণত কম ব্যয়বহুল, বা কিছু ক্ষেত্রে বিদ্যমান জীবন বীমা নীতির একটি অতিরিক্ত সুবিধা।

দুর্ঘটনাজনিত মৃত্যু[সম্পাদনা]

দুর্ঘটনাজনিত মৃত্যু ঘটলে এই বীমা কোনও জীবন বীমা ছাড়াও গ্রাহক দ্বারা অধিষ্ঠিত একই বীমাকারীর দ্বারা পরিচালিত অন্য কোনও বীমা নির্বিশেষে মোট নির্ধারিত পরিমাণ পর্যন্ত লাভ প্রদান করবে। একে দ্বৈত ক্ষতিপূরণ বলা হয় এবং এমনকি দুর্ঘটনাজনিত মৃত্যু বীমা কেবল একটি নিয়মিত জীবন বীমা পরিকল্পনার অ্যাড-অন হলে প্রায়শই পাওয়া যায় । অন্তর্ভুক্ত কিছু দুর্ঘটনার মধ্যে রয়েছে ট্র্যাফিক দুর্ঘটনা, এক্সপোজার, হত্যাকাণ্ড, জলপ্রপাত, ভারী সরঞ্জাম দুর্ঘটনা এবং ডুবে যাওয়ামার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় মৃত্যুর কারণসমূহের মধ্যে দুর্ঘটনাজনিত মৃত্যু ৫ম[১]

দুর্ঘটনাজনিত মৃত্যু বীমা কোনও বিনিয়োগের বাহন নয় এবং এভাবে গ্রাহকরা কেবল টেকসই সুরক্ষার জন্য অর্থ প্রদান করে। বেশিরভাগ নীতি পর্যায়ক্রমে নবায়ন করতে হয় (সংশোধিত শর্তাদিসহ), যদিও নবায়নের সাথে গ্রাহকের সম্মতি প্রায়শই স্পষ্টভাবে ধরে নেওয়া হয়।

সাধারণ ব্যতিক্রম[সম্পাদনা]

প্রতিটি বীমাকারী ঘটনা এবং পরিস্থিতিতে একটি তালিকা বজায় রাখে যা তার নিজের দুর্ঘটনাজনিত মৃত্যুর সুবিধার জন্য বীমাকারীর অধিকারকে বাতিল করে দেয়। অসুস্থতা, আত্মহত্যা, অ-বাণিজ্যিক বিমান, যুদ্ধের আঘাত এবং প্রাকৃতিক কারণে সাধারণত মৃত্যু এর আওতায় আসে না। একইভাবে, অনির্ধারিত কোনও ওষুধ বা অ্যালকোহলের প্রভাবে মৃত্যু সম্ভবত আওতা থেকে অব্যাহতিপ্রাপ্ত। কোনও পেশাদার ক্রীড়া প্রতিযোগিতার সময় বিষাক্ত বা বিষাক্ত পদার্থ এবং অ্যাথলেটের আঘাতে দাবি করার অধিকারও বাতিল হতে পারে।

কিছু বীমা বাহক উপরোক্ত কিছু ঝুঁকি অন্তর্ভুক্ত করার জন্য তাদের গ্রাহদের আওতা তৈরি করবে, তবে প্রতিটি প্রসারণ বর্ধিত প্রিমিয়ামের সাথে থাকবে।

এই বিধিনিষেধের কারণে, লাভ দাবি করার প্রক্রিয়া তুলনামূলকভাবে দীর্ঘ হতে পারে; মৃত গ্রাহককে ময়নাতদন্ত করতে হতে পারে এবং বীমাদাতা কর্তৃক দাবি অনুমোদনের আগে দুর্ঘটনাটি আনুষ্ঠানিকভাবে তদন্ত করতে হতে পারে।

অঙ্গহানি[সম্পাদনা]

কাভার্ড কর্মচারী কোনও দুর্ঘটনার কারণে শারীরিক সংযোজন বা দৃষ্টি হারিয়ে ফেললে নীতিমালার ভগ্নাংশের পরিমাণ পরিশোধ করা হবে। [২][৩][৪] অতিরিক্তভাবে, এটি সাধারণত অঙ্গ, আঙ্গুল, পায়ের আঙ্গুল, দৃষ্টিশক্তি এবং স্থায়ী পক্ষাঘাত হ্রাসের জন্য সুবিধা প্রদান করে। ইনজুরির ধরন এবং প্রদত্ত পরিমাণ বিমা প্রদানকারী এবং প্যাকেজ অনুসারে পরিবর্তিত হয় এবং সুস্পষ্টভাবে বীমা নীতিতে গণনা করা হয়।

আওতার ধরন[সম্পাদনা]

যুক্তরাষ্ট্রে চারটি সাধারণ ধরনের এডি ও ডি প্ল্যান রয়েছে:

  1. গ্রুপ লাইফ সাপ্লিমেন্ট - এডি ও ডি বেনিফিটকে গ্রুপ লাইফ ইন্স্যুরেন্স চুক্তির অংশ হিসাবে অন্তর্ভুক্ত করা হয় এবং লাভের পরিমাণ সাধারণত গ্রুপ লাইফ লাভের সমান হয়।
  2. স্বেচ্ছাসেবী - এডি ও ডি সুবিধা কোনও দলের সদস্যদের জন্য দেওয়া হয়। উদাহরণ হল একটি এডি ও ডি পলিসি যা প্রাথমিক পক্ষ থেকে অন্য পক্ষের প্রদত্ত প্রিমিয়ামের সাথে প্রদান করা হয় (যেমন ক্রেডিট ইউনিয়ন সদস্যদের দেওয়া ১,০০০ মার্কিন ডলার ও ডি পলিসি, ক্রেডিট ইউনিয়ন নিজেই প্রদান করা প্রিমিয়াম সহ) উচ্চতর বৈকল্পিক সুবিধার জন্য সদস্যদের পৃথকভাবে অতিরিক্ত প্রিমিয়াম প্রদান করতে হবে।
  3. ভ্রমণ দুর্ঘটনা (ব্যবসায় ভ্রমণ) - এডি ও ডি সুবিধা কোনও কর্মচারী বেনিফিট পরিকল্পনার মাধ্যমে সরবরাহ করা হয় এবং কর্মীরা কোম্পানির ব্যবসায় ভ্রমণের সময় তাদের পরিপূরক দুর্ঘটনা সুরক্ষা প্রদান করে (পুরো প্রিমিয়ামটি সাধারণত নিয়োগকর্তা দিয়ে থাকেন)।
  4. নির্ভরশীল - কিছু গ্রুপ এডি ও ডি পরিকল্পনা নির্ভরশীলদের জন্য কভারেজও সরবরাহ করে। [৫]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Accidents or Unintentional Injuries by Centers for Disease Control and Prevention, accessed July 14, 2011.
  2. "BLS Information"Glossary। U.S. Bureau of Labor Statistics Division of Information Services। ফেব্রুয়ারি ২৮, ২০০৮। ৬ মে ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৫-০৫ 
  3. Margaret E. Lynch, Editor, "Health Insurance Terminology," Health Insurance Association of America, 1992, আইএসবিএন ১-৮৭৯১৪৩-১৩-৫
  4. "Accidental Death Insurance Coverage and Exclusions"Glossary। death-insurance.com। মার্চ ২২, ২০১৬। সংগ্রহের তারিখ ২০১৬-০৩-২২ 
  5. Fundamentals of Health Insurance: Part A, Health Insurance Association of America, 1997, আইএসবিএন ১-৮৭৯১৪৩-৩৬-৪