স্বাস্থ্য বীমা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

স্বাস্থ্য বীমা হচ্ছে ব্যক্তির চিকিৎসা খরচ মেটানোর জন্য করা বীমা । স্বাস্থ্যসেবার সামগ্রিক ঝুঁকি ও স্বাস্থ্য সংক্রান্ত ব্যয়ের আনুমানিক হিসাব অনুযায়ী, একজন বীমাকারী বিভিন্ন ধরনের স্বাস্থ্য বীমা গ্রহণ করতে পারেন, যেমন মাসিক প্রিমিয়াম অথবা পে রোল ট্যাক্স, যা বীমার চুক্তি অনুযায়ী তার স্বাস্থ্য সেবার জন্য জরুরী অবস্থায় চিকিৎসা জন্য প্রয়োজনীয় খরচ যোগাবে ।[১] আমেরিকার স্বাস্থ্য সংস্থার মতে, স্বাস্থ্য বীমা হচ্ছে অসুস্থতা কিংবা আহত অবস্থায় প্রাপ্ত চিকিৎসা খরচ । যার ভেতর অন্তর্ভূক্ত রয়েছে দূর্ঘটনার ক্ষতিপূরন, চিকিৎসা খরচ, প্রতিবন্ধিত্ব অথবা দূর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষতিপূরন প্রদান ।

পটভূমি[সম্পাদনা]

  1. একটি বীমা প্রদানকারী (একটি বীমা কোম্পানি বা সরকার) এবং একজন ব্যক্তি বা তার পৃষ্ঠপোষক (একজন নিয়োগকর্তা বা একটি সংগঠন)এর মধ্যে একটি চুক্তি । চুক্তিটি নবায়নযোগ্য (বার্ষিক, মাসিক) অথবা ব্যক্তিগত বীমা ক্ষেত্রে জীবনব্যাপী হতে পারে, কিংবা জাতীয় পরিকল্পনার ক্ষেত্রে সকল নাগরিকের জন্য বাধ্যতামূলক হতে পারে । স্বাস্থ্যের যত্ন নেওয়ার খরচের ধরন ও পরিমান বীমা প্রদানকারীর দ্বারা লিখিতভাবে উল্লেখ করা হয়, ব্যক্তিগত বীমার ক্ষেত্রে সদস্য চুক্তি বা "এভিডেন্স অব কাভারেজ" পুস্তিকায়, বা পাবলিক বীমার ক্ষেত্রে একটি জাতীয় স্বাস্থ্য নীতির মাধ্যমে ।[২]
  2. এটি একজন নিয়োগকর্তার দ্বারা স্পনসরকৃত স্ব-অর্থায়নে ERISA(কর্মচারী অবসর আয় সিকিউরিটি অ্যাক্ট) পরিকল্পনা দ্বারা প্রদানকৃত বীমা স্কিম । কোম্পানী বা প্রতিষ্ঠান সাধারণত প্রচার করে থাকে যে তাদের একটি বীমা পলিসি রয়েছে । যাহোক, ERISA(কর্মচারী অবসর আয় সিকিউরিটি অ্যাক্ট) এর ক্ষেত্রে, কোম্পানীটি বীমা আইনে নিয়োজিত থাকে না, তারা শুধু এটা তদারকি করে থাকে ।[৩] তাই ERISA(কর্মচারী অবসর আয় সিকিউরিটি অ্যাক্ট)পলিসি রাজ্য আইনের অন্তর্ভূক্ত নয় । বিষয়টি ফেডারেল আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে ।

তুলনা চিত্র[সম্পাদনা]

কমনওয়েলথ ফান্ড তাদের বার্ষিক জরিপ, "মিরর, মিরর অন দ্যা ওয়াল" এ অস্ট্রেলিয়া, জার্মানী, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, কানাডা, আমেরিকা প্রভৃতি দেশের প্রদানকৃত স্বাস্থ্যসেবার তুলনামূলক চিত্র তুলে ধরে এবং এতে দেখা যায় যে, যদিও আমেরিকার স্বাস্থ্যসেবা প্রাপ্তি সবচেয়ে খরচবহুল, কিন্তু তুলনামূলকভাবে অন্য দেশগুলোর চেয়ে কম মানের ।

অস্ট্রেলিয়া[সম্পাদনা]

এ দেশটিতে সরকারি স্বাস্থ্য সেবাকে মেডিকেয়ার বলে উল্লেখ করা হয় । এটি বিনামূল্যে হাসপাতালে চিকিত্সা এবং অন্যান্য চিকিৎসা সেবার জন্য সার্বজনীন সেবা নিশ্চিত করে থাকে। বেসরকারি ভাবে স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য দেশটিতে অনেক বেসরকারি স্বাস্থ্য বীমা প্রতিষ্ঠান রয়েছে ।[৪]

যুক্তরাষ্ট্র[সম্পাদনা]

আমেরিকা অথবা মার্কিন যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থা মূলত বেসরকারি স্বাস্থ্য বীমার উপর ব্যাপকভাবে নির্ভর করে, যা অধিকাংশ আমেরিকানদের জন্য স্বাস্হ্য সেবা প্রাপ্তির প্রাথমিক উৎস ।[৫] সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশান (রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র) এর ২০১২ সালের হিসাব অনুযায়ী প্রায় ৬১% আমেরিকানদের ব্যক্তিগত স্বাস্থ্য বীমা করা রয়েছে ।

যুক্তরাজ্য[সম্পাদনা]

ইংল্যান্ড বা যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) একটি সরকারীভাবে পরিচালিত স্বাস্থ্যসেবা ব্যবস্থা যেখানে স্বাভাবিকভাবে যুক্তরাজ্যে বসবাসকারী সবাই এ স্বাস্থ্যসেবার আওতায় পড়ে । এছাড়াও দেশটিতে বেসরকারী অনেক বীমা প্রতিষ্ঠান রয়েছে যারা স্বাস্থ্য সেবা সংক্রান্ত বীমার সুবিধা দিয়ে থাকে ।

ইতিহাস ও বিবর্তন[সম্পাদনা]

উনবিংশ শতাব্দীর শেষের দিকে "দুর্ঘটনা বীমা" চালু করা হয়, যা অনেকটা বর্তমান সময়ের প্রতিবন্ধিত্ব বীমার মতন । এরূপ বীমা সেবা বিংশ শতাব্দীর শুরু পর্যন্ত অব্যাহত ছিল যেহেতু কিছু বিচারব্যবস্থায় (ক্যালিফোর্নিয়া মত) স্বাস্থ্য বীমা নিয়ন্ত্রণ আইন আসলে প্রতিবন্ধিত্ব বীমার অন্তর্ভূক্ত ছিল ।

বীমা কোম্পানিগুলো দ্বারা ব্যবহৃত হাসপাতাল ও ক্লিনিকের মান[সম্পাদনা]

বিভিন্ন দেশের বীমা কোম্পানির ক্ষেত্রে তাদের নির্বাচিত হাসপাতাল ও ক্লিনিকের সেবা মান ভিন্ন হয়ে থাকে । তবে আমেরিকাতে স্বাস্থ্য বীমা সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো প্রায়ই তাদের স্বাস্থ্যসেবা প্রদানকারী হাসপাতাল বা ক্লিনিকগুলোর মান সম্পর্কে পূর্বেই অবগত হয়ে থাকে, যেমন জয়েন্ট কমিশন এবং আমেরিকান অ্যাক্রিডিটেশান হেলথ কেয়ার কমিশন দ্বারা স্বীকৃতির দ্বারা ।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Universal Health Insurance in India - A way to go forward"। indianexpress.com। সংগ্রহের তারিখ ১৭ মার্চ ২০১৫ 
  2. "Know more about Health Insurance - Turtlemint"। turtlemint.com। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৬ 
  3. "Employee Retirement Income Security Act - ERISA"। investopedia.com। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৬ 
  4. "Australian Health Insurance Information"। privatehealth.gov.au। ২২ অক্টোবর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৬ অক্টোবর ২০১১ 
  5. "What Is Health Insurance?"। medicalnewstoday.com। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৬ 
  6. "Agency for Healthcare Research & Quality - Health Care Information"। ahrq.gov। সংগ্রহের তারিখ ২৮ মে ২০১৬