থিয়াত্তম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এটি থিয়াত্তম থেইয়াত্তু (Tīyāttu) নামেও পরিচিত কেরালার একটি ঐতিহ্যবাহী মন্দির নৃত্য।

থিয়াত্তম দুই প্রকার - ভদ্রকালী থিয়াত্তু এবং আয়াপ্পান্ থিয়াত্তু । ভদ্রকালী থিয়াত্তু থিয়াত্তুনিস (কেরালার একটি ব্রাহ্মণ সম্প্রদায় ) দ্বারা সঞ্চালিত হয় যেখানে আয়াপ্পান থিয়াত্তু থিয়াদি নাম্বিয়ার দ্বারা সঞ্চালিত হয়।

ভদ্রকালী থিয়াত্তু[সম্পাদনা]

ভদ্রকালী থিয়াত্তু

ভদ্রকালী থিয়াত্তু হল একটি ধর্মীয় নৃত্য যা সাধারণত ভদ্রকালী মন্দিরগুলোতে করা হয়, যার বেশিরভাগই দক্ষিণ-মধ্য কেরালার পাঠানমথিট্টা, আলাপ্পুঝা, কোট্টায়াম এবং এরনাকুলাম জেলায়। কোট্টায়মের পল্লীপুরথু কাভু (কোত্তারাথিল সংকুন্নির পারিবারিক মন্দির) থ্রিক্কারিয়ুর মহাদেব মন্দির, কোথামঙ্গলমের কাছে পানাচিমঙ্গলথ ভদ্রকালী মন্দির (পানাচিমঙ্গলথ ইলমের পারিবারিক মন্দির), মাদাকাথানমের ভানারকাভু, থোদুপুজা, পুথুকুল্লার কাছে পুথুকুল্লার কিছু স্থান যা পুথুকালাংয়ের নিকটে অবস্থিত সেখানে বার্ষিক উৎসব হিসেবে পরিবেশন করা হয়। এটি মন্দির এবং বাড়িতে একটি নৈবেদ্য হিসেবে আয়োজন করা হয়।

ভদ্রকালী থিয়াত্তু নৃত্যটি দারিকাসুরের সাথে দেবী ভদ্রকালীর যুদ্ধকে চিত্রিত করে, যেখানে শেষ পর্যন্ত দেবী ভদ্রকালী বিজয়ী হয়ে আবির্ভূত হন।

পারফরম্যান্সের অনেকগুলো অংশ রয়েছে - কালাম (কালামেঝুথু) নামে পরিচিত আচার শিল্পের প্রস্তুতি, ভদ্রকালীর প্রশংসায় গান গাওয়া এবং নৃত্যের পরিবেশনা কয়েকটি। মেঝেতে প্রাকৃতিক রঙের গুঁড়ো ব্যবহার করে দিনের বেলা কালামেঝুথু করা হয়। ভদ্রকালীর একটি বিস্তৃত ছবি সাধারণত তৈরি করা হয়। কালামেঝুথু এর সামনে শেষ হওয়ার পরে গানগুলো গাওয়া হয় এবং এটি তিন ঘন্টা পর্যন্ত স্থায়ী হতে পারে। নৃত্যের জন্য একজন পুরুষ সদস্য ভদ্রকালীর পোশাক পরেন, যা শিবের সৃষ্টি। পারফরম্যান্সে তিনি দারিকাকে হত্যা করা থেকে ফিরে এসেছেন এবং শিবকে ঘটনাগুলো বলছেন যিনি আলোকিত প্রদীপের প্রতীক। যেহেতু সে স্মল পক্সে আক্রান্ত ছিল এবং তার মুখে দাগ রয়েছে সে প্রায় পুরো পারফরম্যান্স জুড়েই প্রদীপের থেকে উল্টোদিকে ফিরে থাকে।

শ্রী ভাদ্র কালসমাজম, কোট্টায়ম শিল্পকে পুনরুজ্জীবিত ও সংস্কারের কিছু প্রচেষ্টা করেছিল। যেহেতু এটি একটি আচার-অনুষ্ঠান শিল্পের রূপ এবং কঠোর ঐতিহ্যবাহী আচার-অনুষ্ঠান রয়েছে যা এখনও কঠোরভাবে অনুসরণ করা হয়, তাই থিয়াত্তুকে কারও ইচ্ছায় পরিবর্তন করা যায় না।

আয়াপ্পান থিয়াত্তু[সম্পাদনা]

আয়াপ্পান থিয়াত্তু হল একটি মন্দির শিল্প যা থিয়াদি নাম্বিয়ার সম্প্রদায় দ্বারা সম্পাদিত হয়, যারা একটি ক্ষুদ্র আম্বালাবাসী সম্প্রদায় যারা ত্রিশুর, পালাক্কাদ এবং মালাপ্পুরমের তিনটি কেন্দ্রীয় কেরালা জেলায় বসবাস করে (মূলত)। [১] মোহিনী এবং ভগবান শিবের ক্ষণস্থায়ী ছদ্মবেশে ভগবান বিষ্ণুর সম্পর্ক থেকে ভগবান আয়াপ্পার জন্মের পৌরাণিক গল্পের চারপাশে ঘুরে এই সব পুরুষ সম্বলিত শিল্পটি।

থিয়াত্তুর সবচেয়ে সাধারণ সংস্করণে উপস্থাপনের চারটি পর্যায় জড়িত: ক) কালামেজুথু (প্রাকৃতিক রঙ্গক ব্যবহার করে আয়াপ্পার কালাম-ছবির স্কেচিং), খ) কোট্টুম পাট্টুম (আয়াপ্পার আমন্ত্রণমূলক গানের উপস্থাপনা এবং তাঁর জন্মের গল্পের একটি বর্ণনা। ), গ) কুথু অঙ্গভঙ্গি -ভর্তি নৃত্য যা প্রভুকে পৌঁছে দেওয়ার গল্প তৈরি করে এবং ঘ) ভেলিচ্ছপ্পাদু (ওরাকলের ধীর গতির থেকে উন্মত্ত নাচ যা শেষ পর্যন্ত কালামকে মুছে ফেলে - প্রভুর চিত্রটি স্কেচ করা হয়েছে পবিত্র মেঝেতে)। প্রভুর কালাম (ছবি) সম্পন্ন হতে মোটামুটি কয়েক ঘন্টা সময় লাগে, তারপরে বাকি তিনটি আচার-অনুষ্ঠান মিলিয়ে প্রায় তিন ঘন্টা সময় লাগে।

আয়াপ্পার ছবি পাঁচটি প্রাকৃতিক রঙে আঁকা এবং অলঙ্কৃত করা হয়েছে- সাদা (চালের গুঁড়া), হলুদ (হলুদ গুঁড়া), সবুজ ('ভাকা' বা মানচাদি' গাছের আধা-শুকনো পাতা), লাল (হলুদের গুঁড়ার মিশ্রণ এবং স্লেকড লাইম) এবং কালো (গুঁড়া পোড়া চালের ভুসি)। প্রভু সর্বদা তলোয়ার এবং তীর-ধনুকের মতো তার অস্ত্র ধারণ করেন এবং আরও বিস্তৃত সংস্করণে বাঘ বা ঘোড়ার উপর মাউন্ট করা হয়।

গানগুলো—'পারা'-এর বিটগুলোর সাথে, চেন্দার একটি ছোট সংস্করণ, এবং ইলাথালাম নামক করতাল—প্রভুর প্রশংসা করে বিচিত্র পুরানো মালয়ালম এবং তামিলের মিশ্রণে স্থানীয় সুরের ধারা রয়েছে, কর্ণাটিক বাগধারার অন্তর্গত হয়েও যার মধ্যে কিছু খুঁজে পাওয়া যায় কেরালা সঙ্গীতের সোপানম শৈলীর শাস্ত্রীয় রাগগুলো। আয়াপ্পার জন্মের উপস্থাপনা, যাকে থট্টম বলা হয়, এটিও একই ভাষার মিশ্রণে মধ্যেই থাকে, কিন্তু সঙ্গীত বর্জিত।

কুথু কোনো প্রকার মেক-আপ ছাড়াই তৈরি করা হয়েছে কিন্তু এটি পরিচ্ছদের একটি সংজ্ঞায়িত ধরন। এটি মুখের আবেগ শূন্য, নাচের নড়াচড়া ন্যূনতম এবং হাতের অঙ্গভঙ্গি কুদিয়াত্তম এবং কথাকলির কম পরিশ্রুত সংস্করণ দেখাবে। কুথু সাধারণত চেন্ডা, ইলাথালাম এবং 'পারা'-এর সাথে পরিবেশন করা হয়ে থাকে।

ভেলিচ্ছপ্পাদু (ওরাকল), একটি ছোট তলোয়ার চালিত, কিন্তু মালার জন্য খালি বুক এবং, আদর্শভাবে, একটি প্রবাহিত চুল সঙ্গে; মুখ হয় দাড়ি বা ক্লিন-শেভ। কোমরের চারপাশে, তাকে সাদা এবং লাল রঙের কাপড়ের টুকরো দিয়ে বেঁধে রাখা হয়েছে। ওরাকলটি 'কালাম' এর চারপাশে প্রদক্ষিণ করার সময় ধীর পদক্ষেপের সাথে শুরু হয়, কিন্তু তার তৈরি বৃত্তের সাথে গতি বৃদ্ধি পায় - সামগ্রিকভাবে প্রায় ৯ বা ১১টি বৃত্ত। তারপরে তিনি উন্মত্ততার সাথে ছবিটির উপর ঝাঁপিয়ে পড়েন, কিন্তু যখন তিনি উভয় পা দিয়ে ছবিটি মুছে ফেলেন তখন তিনি শান্ত হন। একা প্রভুর মুখ (ডান) হাত দিয়ে মুছে ফেলা হয়। 'কালাম' থেকে, ওরাকল 'প্রকাশমূলক' বাক্য উচ্চারণ করে (অনুমানিত) সমাধিতে - 'কল্পনা' যাকে বলা হয়। ভক্তদের প্রসাদ বিতরণ করা হয় যা 'কালাম'-এ ব্যবহৃত মিশ্র পাউডার।

শিল্পটি কখনও কখনও বড় আকারে মঞ্চস্থ করা হয় যা ভোর থেকে গভীর রাত পর্যন্ত স্থায়ী হয় যখন এটিকে উদয়স্থমায়া থিয়াত্তু বলা হয়। এই ধরনের ক্ষেত্রে, কুথুরা আয়াপ্পার জন্মের আগে বারোটি গল্প নিয়ে কাজ করে। এই ধরনের পারফরম্যান্সে সাধারণত চ্যালেঞ্জিং 'পন্থীরাইরাম' দেখানো হয়, যেটি হল যখন ওরাকল প্রদক্ষিণ থেকে (তিন থেকে চার ঘণ্টা-দীর্ঘ) বিরতি নিয়ে ১২,০০০টি নারকেল ভেঙে চেন্দা-এন্ড-ইলাথালাম কনসার্টের ছন্দময় বীট করে যা ক্লাইম্যাক্সের দিকে গতি পায়।

থিয়াদি নাম্বিয়ার পরিবার, মধ্য কেরালায় তাদের অস্তিত্ব থাকা সত্ত্বেও, তাদের শিল্পের জনপ্রিয়তা উপরের মালাবার বেল্টে বেশি উপভোগ করে। কিছু বিশেষজ্ঞ/ইতিহাসবিদ ১৮ শতকের মহীশূর রাজা টিপু সুলতানের বিতর্কিত মন্দির ধ্বংসের সময় তাদের মূল উত্তর মালাবার বাড়ি থেকে সম্প্রদায়ের সম্ভাব্য দক্ষিণ দিকে পালিয়ে যাওয়ার এই প্যাটার্নটিকে চিহ্নিত করেছেন। মুলানকুন্নাতুকাভু থিয়াদি রমন নাম্বিয়ার,[২] তার বই " আয়্যাপ্পান থিয়াত্তু " [৩] এ ঐতিহ্যবাহী শিল্পের একটি প্রাণবন্ত বর্ণনা দিয়েছেন এবং প্রাচীন কেরালা শিল্পের এই অমূল্য বর্ণনার সাথে বেরিয়ে আসার জন্য ভিআর প্রবোধচন্দ্রন নায়ারের সমর্থনকে স্বীকার করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Archived copy"। ১ নভেম্বর ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ মে ২০০৯ 
  2. ayyappantheeyattu.com/mulankunnathukavu_thiyyadi.html
  3. Pradeep, K. (২৪ অক্টোবর ২০১৩)। "Celebrating the art of Ayyappan Theeyyattu"The Hindu 

http://ayyappantheeyattu.com/

বহিঃসংযোগ[সম্পাদনা]

ইউটিউবে ভদ্রকালী থেইত্তু দেখুন।

গুগলভিডিওতে ভদ্রকালী থেয়াট্টু দেখুন

টেমপ্লেট:Culture of Kerala