ত্রেভিলিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ত্রেভিলিও
Treviglio
কমুনে
চিত্তা দি ত্রেভিলিও
সান মার্টিনোর রাজপ্রাসাদ
সান মার্টিনোর রাজপ্রাসাদ
ত্রেভিলিও ইতালি-এ অবস্থিত
ত্রেভিলিও
ত্রেভিলিও
ইতালিতে ত্রেভিলিও এর অবস্থান
স্থানাঙ্ক: ৪৫°৩১′ উত্তর ০৯°৩৬′ পূর্ব / ৪৫.৫১৭° উত্তর ৯.৬০০° পূর্ব / 45.517; 9.600
দেশ ইতালি
অঞ্চল লোম্বারডি
প্রদেশবেরগামো (বিজি)
ফ্রাসিওনিবাত্তালিয়ে, কাস্তেল চেররেতো, জেরোমিনা, পেসসোলি
সরকার
 • মেয়রজুসেপপে পেসসোনি (৩০শে মে, ২০১১ থেকে) (পিডিএল-লেগা নর্থ)
আয়তন
 • মোট৩১৫৪ কিমি (১২১৮ বর্গমাইল)
উচ্চতা১২৫ মিটার'"`UNIQ--ref-০০০০০০০০-QINU`"' মিটার ( ফুট)
জনসংখ্যা (৩১শে ডিসেম্বর ২০১৩)[২]
 • মোট২৯,১২৯
 • জনঘনত্ব৯.২/কিমি (২৪/বর্গমাইল)
বিশেষণত্রেভিলিএজে
সময় অঞ্চলসিইটি (ইউটিসি+১)
 • গ্রীষ্মকালীন (দিসস)সিইডিটি (ইউটিসি+২)
পোষ্ট কোড২৪০৪৭[৩]
আঞ্চলিক কোড০৩৬৩[৩]
প্যাট্রন সেন্টসেন্ট মার্টিন
সেন্ট ডেফেব্রুয়ারি শেষ দিন
পরিসংখ্যান কোড০১৬২১৯
নিবন্ধন কোডএল৪০০[৩]
যানবাহন নিবন্ধনের প্লেটবিজি
ভূমিকম্প অঞ্চল(অত্যন্ত কম প্রবনতা)
ডিগ্রী দিন২.২৩৭
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

ত্রেভিলিও [tre-vì-l'l'o][৪] (ইতালি ভাষায়: Treviglio, treˈviʎʎio), এই শব্দ সম্পর্কেশুনুন  (আ-ধ্ব-ব: আঞ্চলিক ভাষা বেলগামাস্কো) ইতালির, লোম্বারদিয়ার আঞ্চলের, বেলগামো প্রদেশের একটি পুরসভা। শহরটি ইতালির পাদানা উপত্যকার বেলগামো শহর থেকে প্রায় ২০ কিমি দক্ষিণে অবস্থান করে।

এটি প্রাথমিক মধ্য যুগে[৫] (৪৭৬-১০০০ ডি.সি.) প্রতিরোধমূলক উদ্দ্যেশ্যের জন্য শহরটি স্থাপিত করা হয়েছিল। বর্তমানে এটি বেলগামোর দ্বিতীয় বৃহত্তম শহর। এ ছাড়াও এটি মধ্য পশ্চিমী লাম্বারদিয়া আঞ্চলের জনসংখ্যার দিক থেকে ক্রেমা পরেই এর স্থান। শহরটি লাম্বারদিয়ার রাজধানী শহর গুলোর যেমন, বেরগামো, ব্রেশিয়া, ক্রেমোনা, লোদী এবং মিলান সাথে রাস্তা এবং রেল লাইন[৫] সংযোগ রয়েছে।

সামে দেউজ-ফাহ্র গ্রুপ থাকার জন্য একে "ট্রাক্টারের[৫] শহর" হিসেবেও পরিচিত। কারণ "সামে দেউজ-ফাহ্র" গ্রুপে ট্রাক্টার এবং কৃষিবিষয়ক যন্ত্রপাতি তৈরি কারা হয়।

ইতিহাস[সম্পাদনা]

ত্রেভিলিও শহরটি প্রাথমিক মধ্য যুগের পরে তিন ইউনিয়নের উপনিবেশের প্রতিরহ্মার উদ্দ্যেশ্যের জন্য প্রতিষ্টিত করা হয়েছিল। এই তিন উপনিবেশগুলো হলঃ কুসারোলা (গাল্লিকদের অঞ্চল), পিসঞানো (রোমাদের অঞ্চল) এবং পরতলি (এটি অতি সাম্প্রতিক "লোম্বারড" এর অঞ্চল)। তিন উপনিবেশ অথবা "তিন-বাড়ি" জন্ম এবং নাম দেয় একটি গ্রামের যা দেওয়াল দিয়ে ঘেড়া ছিল, তাতে তিনটা দরজা ছিল যা তিন উপনিবেশে পৌছত এবং মাঝে ছিল গির্জাশহর পরিচালনা পরিষদ

১০০০ খ্রিস্টাব্দের দিকে ওরিয়ান জনগণের আগমণে ত্রেভিলিওতে জনসংখ্যা বৃদ্ধি পায়। ওরিয়ান ব্রেশিয়ার কাছে একটি ছোট শহর, সাম্রাজ্যের মুকুট নিয়ে রদুইনো দি'ভ্রেয়া এবং হেনরি II এর মধ্যে যুদ্ধে সময় ধ্বংস হয়ে যায়। নতুন আগত ওরিয়ান জনগণরা শহরের দক্ষিণ পূর্বে বসতি স্থাপন করে এবং শহরের দেওয়ালে চতুর্থ একটি দরজা তৈরি হয় যার নাম দেওয়া হয় ওরিয়ানের দিক।

১৩৯২ খ্রিস্টাব্দের মূর্তিগুলো আজও নাগরিক জাদুঘরে সংরহ্মিত আছে। এই সময় স্বশাসিত হিসেবে শহর পরিচালনা করতো। সর্ব মোট ৬০ রাষ্টীয় প্রতিনিধি ধরা হতো এবং একে তিন ভাগে ভাগ করা হতো। প্রত্যেক নৃতাত্বিক দলের জন্য ২০ জন সদশ্য এবং প্রত্যেক দল ছয় মাসের জন্য দায়িত্বে থাকতো। আগে পরে প্রত্যেক নাগরিককে শহরের প্রতিনিধির দায়িত্ব পালন করতে হতো।

শহরটি কিছু সময় মিলানোর "সান সিম্পলিচিয়ানের" মনাসটেরি বা আশ্রমের উপর নির্ভরশীল থাকে যেমন লোকায়তকরণের জন্য প্রথমে সাম্রাজ্য এবং পরে ভিজকন্ট থেকে একটি স্বশাসনের অবস্থা সংগ্রহ করার জন্য অথবা প্রথমে সাম্রাজ্যের কহ্ম এবং পরে মিলানের সেনেটের জন্য যেভাবে ব্যবহার করতো।

১৩৯৫ খ্রিস্টাব্দে সাম্রাজ্য থেকে ত্রেভিলিও স্বশাসন লাভ করে, যেটি ১৭৮৯ খ্রিস্টাব্দ পর্যন্ত "মিলানের ডাচ শাসিত রাষ্ট্রের আলাদা জমি" মত ধরে রেখেছিল। সংহ্মেপে কয়েকটি ভেনিসীয় পেশা ছাড়া ১৪৩১ থেকে ১৪৩৩, ১৪৪৮ থেকে ১৪৫৩ এবং ১৪৯৯ থেকে ১৫০৯৮ই মে ১৫০৯ খ্রিস্টাব্দের শেষ আক্রমণ হয় তখন ভেনিসীয় সৈন্য বাহিনী দ্বারা শহর পোড়ানো এবং লুট হয়েছিল। এই সময় এখানে ১৩০০০ বাসিন্দারও বেশি বসবাস করতো।

লুজি XII নদীর ঐ পাড় কাসসানো থেকে ত্রেভিলিওকে আগুনে জ্বলতে দেখে আঘাত প্রাপ্ত হন, যার জন্য তিনি নদী পাড় হয়ে ভেনিসীয়ানদের সাথে যুদ্ধে লিপ্ত হন এবং আঞাদেল্লোতে তাদেরকে রক্তাক্তভাবে পরাজিত করেন। তারপর থেকে মিলানেতে জেরা দ'আদ্দা আসঞ্জনশীল প্রতিষ্ঠিত করা হয়েছিল এবং ধীর গতিতে এখানে শান্তিপূর্ণ জীবন শুরু হয়েছিল।

১৫২২ খ্রিস্টাব্দে, ফ্রান্সের ফ্রান্সীস I এবং স্পেনের চালর্স V মধ্যে সাম্রাজ্যের খেতাবী নিয়ে যুদ্ধের সময় ত্রেভিলিও আবার লুটে হুমকির সম্মুখীন হয়েছিল কিন্তু অলৌকিকভাবে বেচে গিয়েছিল অঙ্কিত মাদন্না ছবি থেকে চোখের জল পড়ার জন্য যা আউগুসটিনীয়ান মনাসটেরি বা আশ্রমের ছিল।

ত্রেভিলিও ১৮৬০ খ্রিস্টাব্দতে ইতালির রাজ্য যোগদান করে। ১৭ই ডিসেম্বর, ১৯১৫ খ্রিস্টাব্দতে একটি অসামরিক ইউনিয়নে বেনিতো মুসোলিনি ত্রেভিলিওতে রাকেলে গুইদিকে বিয়ে করে। ১৮৬০ খ্রিস্টাব্দতে রাজা ভিক্টরিয়া এমানুএল II এর একটি প্রতিশ্রুতির পরে, ত্রেভিলিও ৮ই জানুয়ারি ১৯৬০ খ্রিস্টাব্দতে একটি রাষ্টীয় আদেশে শহরের সম্মান জনক উপাদি লাভ করে।

কিছু গুরুত্বপূর্ণ তারিখ[সম্পাদনা]

জমজ শহর[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Treviglio: clima e dati geografici" su Comuni-Italiani.it.
  2. [১]
  3. Treviglio (BG) - Italia: Informazioni.
  4. RAI তে শব্দভাণ্ডার বানান এবং উচ্চারণ
  5. ২০০৮ ত্রেভিলিওর শহরের অনুচ্ছেদে, ত্রেভিলিও শহরের মানচিত্র দেখুন, সংস্করণ ধরন চিএফভি।

বহিঃসংযোগ[সম্পাদনা]