তাহা জাবির আলাওয়ানী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ত্বহা জাবির আল-আলওয়ানি (طه جابر علواني), পিএইচ.ডি. (১৯৩৫ - ৪ মার্চ ২০১৬) একজন ইরাকি ইসলামিক পণ্ডিত ছিলেন। তিনি উত্তর আমেরিকার ফিকহ কাউন্সিলের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ছিলেন।[১] এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার অ্যাশবার্নে কর্ডোবা বিশ্ববিদ্যালয়ের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি কর্বোদা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অফ ইসলামিক অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস-এ ইসলামিক লিগ্যাল থিওরি-তে ইমাম আল-শাফি 'ই চেয়ারও ধারণ করেছিলেন।

জীবনী[সম্পাদনা]

১৯৩৫ সালে ইরাকে জন্মগ্রহণ করেন, আল-আলওয়ানি ১৯৫৩ সালে মিশরের কায়রোতে আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে তার হাই স্কুল ডিপ্লোমা লাভ করেন এবং ১৯৫৯ সালে কলেজ অফ শরিয়াহ অ্যান্ড ল থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। তিনি কলেজে অবিরত ছিলেন এবং ১৯৬৮ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ১৯৭৩ সালে উসুল আল-ফিকহ বিষয়ে ডক্টরেট অর্জন করেন।

স্নাতক অধ্যয়নের পর তিনি আল-আলওয়ানি ইরাকে ফিরে আসেন এবং ইরাকি মিলিটারি রিজার্ভে লেফটেন্যান্ট হন। তিনি বাগদাদের মিলিটারি একাডেমি অফ ইরাকে শিক্ষকতা করেন এবং ৬ বছর ধরে কলেজ অফ ইসলামিক স্টাডিজের অধ্যাপক ছিলেন।

তিনি মিশরের আল-আজহারে ফিরে আসেন যেখানে তিনি পিএইচডি অর্জন করেন। তারপর তিনি ১৯৮৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসন করার সিদ্ধান্ত নেওয়ার আগে সৌদি আরবের রিয়াদের ইমাম মুহাম্মদ ইবনে সৌদ বিশ্ববিদ্যালয়ে ১০ বছর অধ্যাপনা করেন যেখানে তিনি ২৩ বছর ধরে উত্তর ভার্জিনিয়ায় বসতি স্থাপন করেন।

সেখানে তিনি বেশ কয়েকটি ধর্মীয় গোষ্ঠীর ইতিহাস, বিশেষত ইহুদি ইতিহাস অধ্যয়ন করেন এবং রাব্বি ইয়োহানান বেন জাকাইয়ের প্রতি মনোনিবেশ করেন, যিনি ইয়াভনে একটি সুপরিচিত ইহুদি রব্বিনী কেন্দ্র প্রতিষ্ঠা করেছিলেন, দ্বিতীয় ইহুদি মন্দির ধ্বংসের পরে রাবিনীয় ইহুদি ধর্মের পথ প্রশস্ত করার কৃতিত্ব। তিনি ওয়াশিংটন থিওলজিকাল কনসোর্টিয়ামে একজন ইসলামী পণ্ডিতের প্রথম সভাপতির দায়িত্ব পালন করেছিলেন।

আল-আলওয়ানি আন্তঃধর্মীয় প্রকল্পে ব্যাপকভাবে কাজ করেছেন। বিভিন্ন ধর্মের পণ্ডিতদের একটি বিশাল নেটওয়ার্ক ছিল তার। তার কাজ ইসলামিক স্কলারশিপে মধ্যপন্থী অবস্থানকে প্রতিফলিত করেছে, যার মধ্যে একটি মনোগ্রাফ রয়েছে যা তিনি ধর্মত্যাগের শাস্তির বিরুদ্ধে লিখেছিলেন।[২]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আল-আলওয়ানি মোনা আবুল-ফাদলের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। এই দম্পতির দুই কন্যা ছিল, জয়নব ও রুকাইয়া এবং এক পুত্র আহমেদ রয়েছে।

আল-আলওয়ানি কানুন বাজাতেন এবং মাকাম ও উম্মে কুলসুম মতো আরবি সঙ্গীত শুনতে উপভোগ করতেন। তিনি আরবি, ইংরেজি, ফার্সি এবং তুর্কি ভাষায় কথা জানতেন।

তিনি ৪ মার্চ ২০১৬ সালে মারা যান।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Goodstein, Laurie (৩০ সেপ্টেম্বর ২০০১)। "Scholars Call Attacks a Distortion of Islam"The New York Times। সংগ্রহের তারিখ ২১ জুলাই ২০১৫ 
  2. "Apostasy in Islam"Center for Islam and Religious Freedom। ২০১৭-০৮-০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১৭ 
  3. "Dr. Taha Jabir al Alwani dead: An Islamic reformist is no more"। nvonews.com। ২০১৬-০৩-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]