তাহনুন আল জাবি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাহনুন আল জাবি
Lebanon v United Arab Emirates, 16 November 2021 28 (Tahnoon Al-Zaabi).jpg
২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে তাহনুন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম তাহনুন হামদান সাইদ আল জাবি
জন্ম (1999-04-10) ১০ এপ্রিল ১৯৯৯ (বয়স ২৩)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৬৭ মিটার (৫ ফুট   ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
আল ওয়াহদা
জার্সি নম্বর
যুব পর্যায়
0000–২০১৮ আল ওয়াহদা
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৮– আল ওয়াহদা ৫২ (৩)
জাতীয় দল
২০১৮ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ (০)
২০১৯– সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ (০)
২০২০– সংযুক্ত আরব আমিরাত (0)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১২:০০, ৭ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১২:০০, ৭ ডিসেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

তাহনুন হামদান সাইদ আল জাবি (আরবি: طحنون الزعابي‎‎, ইংরেজি: Tahnoon Al-Zaabi; ১০ এপ্রিল ১৯৯৯; তাহনুন আল জাবি নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব আল ওয়াহদা এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

আমিরাতি ফুটবল ক্লাব আল ওয়াহদার যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে তাহনুন ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৮–১৯ মৌসুমে, আমিরাতি ক্লাব আল ওয়াহদার মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন।

২০১৮ সালে, তাহনুন সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ২ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

তাহনুন হামদান সাইদ আল জাবি ১৯৯৯ সালের ১০ই এপ্রিল তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

তাহনুন সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ এবং সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০২০ সালের ১২ই অক্টোবর তারিখে, ২১ বছর, ৬ মাস ও ২ দিন বয়সে, বাম পায়ে ফুটবল খেলায় পারদর্শী তাহনুন উজবেকিস্তানের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১][২] উক্ত ম্যাচের ৮০তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় ফাবিও লিমার বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন;[৩] ম্যাচটি উজবেকিস্তান ১–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৪] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে তাহনুন মাত্র ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৭ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০২০
২০২১
সর্বমোট

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UA Emirates - Uzbekistan 1:2 (Friendlies 2020, October)"worldfootball.net (ইংরেজি ভাষায়)। ২০২১-১১-২৩। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. "UAE vs. Uzbekistan - 12 October 2020"Soccerway। ২০২০-১০-১২। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  3. "Uzbekistan, Oct 12, 2020 - International Friendlies - Match sheet"Transfermarkt (ইংরেজি ভাষায়)। ২০২০-১০-১২। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  4. Strack-Zimmermann, Benjamin (২০২০-১০-১২)। "United Arab Emirates vs. Uzbekistan (1:2)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]