ঢাকার রিকশা ও রিকশাচিত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ঢাকার রিকশা ও রিকশাচিত্র
ঢাকায় একটি রিকশার পিছনে অঙ্কিত চিত্র, ২০২৩
দেশবাংলাদেশ
ধরনসামাজিক অনুশীলন, আচার এবং উৎসব অনুষ্ঠান, ঐতিহ্যগত কারুকাজ
সূত্র০১৫৮৯
ইউনেস্কো অঞ্চলএশিয়া প্যাসিফিক
অন্তর্ভূক্তির ইতিহাস
অন্তর্ভূক্তি২০২৩ (১৮তম অধিবেশন)
তালিকাপ্রতিনিধিত্বমূলক

ঢাকার রিকশা একটি সাংস্কৃতিক আইকন যা শহরের দৃশ্যপটকে চিহ্নিত করে। এটি একটি সাধারণ পরিবহন মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়। তবে রিকশাচিত্র একটি শিল্পকর্ম বা শিল্পধারা হিসাবেও বিবেচিত হয়। এই শিল্পধারাটি তার বৈচিত্র্যতা, রঙের ব্যবহার এবং প্রাণবন্ততার জন্য পরিচিত। রিকশার গায়ে আঁকা রঙিন চিত্রগুলো শহরের সমৃদ্ধ ইতিহাস এবং সংস্কৃতির প্রতিফলন।

ইতিহাস[সম্পাদনা]

রিকশাচিত্রের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। এটি প্রথম ১৯ শতকের শেষের দিকে চীনে উদ্ভূত হয়েছিল। রিকশাগুলো তখন থেকেই দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে। ঢাকায়, রিকশাচিত্রের ঐতিহ্য ১৯০০-এর দশকে শুরু হয়েছিল। রিকশাচিত্রের শিল্পীরা সাধারণত তাদের শিল্পের জন্য প্রাকৃতিক দৃশ্য, ধর্মীয় চিত্র এবং লোককাহিনী থেকে অনুপ্রেরণা নেন। তারা বিভিন্ন রঙ এবং আকার ব্যবহার করে তাদের চিত্রগুলোকে প্রাণবন্ত করে তোলে। রিকশাচিত্রের শিল্পীরা সাধারণত তাদের কাজের জন্য পেইন্ট, ব্রাশ এবং স্প্যাচুলা ব্যবহার করেন। রিকশাচিত্র শুধুমাত্র একটি সৌন্দর্যমূলক শিল্প নয়, এটি ঢাকার অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশও। রিকশাচিত্রশিল্পীরা তাদের কাজের মাধ্যমে জীবিকা নির্বাহ করেন। তারা তাদের চিত্রগুলো বিক্রি করে বা রিকশা ভাড়া দিয়ে অর্থ উপার্জন করে।

স্বীকৃতি[সম্পাদনা]

২০২৩ সালে, ঢাকার রিকশা ও রিকশাচিত্রকে ইউনেস্কো অধরা সাংস্কৃতিক ঐতিহ্য তালিকায় অন্তর্ভুক্ত করে।[১][২] এই স্বীকৃতি রিকশাচিত্রের শিল্পীদের এবং তাদের কাজের জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। এটি রিকশাচিত্রকে বিশ্বব্যাপী দর্শকদের কাছে নিয়ে আসতে এবং এই ঐতিহ্যকে সংরক্ষণে সহায়তা করবে।

গ্যালারি[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Rickshaws and Rickshaw painting in Dhaka inscribed on the UNESCO Representative List of the Intangible Cultural Heritage of Humanity" [ঢাকার রিকশা ও রিকশাচিত্র ইউনেস্কোর মানবতার অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত]। ইউনেস্কো। ৬ ডিসেম্বর ২০২৩। 
  2. "ইউনেসকোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ঢাকার রিকশা ও রিকশাচিত্র"www.kalerkantho.com। ২০২৩-১২-০৬। সংগ্রহের তারিখ ২০২৩-১২-০৬ 

গ্রন্থপঞ্জি[সম্পাদনা]

  • কুন্তলা লাহিড়ী-দত্ত এবং ডেভিড উইলিয়ামস। (২০১০)। মুভিং পিকচারস: দ্য রিকশা আর্ট অব বাংলাদেশ। আহমেদাবাদ: ম্যাপিন বুকস।