ডোমজুড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ডোমজুড়
শহর
Domjur
আমতা রাস্তা (এসএইচ -১৫) এবং জগদীশপুর রাস্তার সংযোগস্থল
ডোমজুড় পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
ডোমজুড়
ডোমজুড়
Location in West Bengal, India
স্থানাঙ্ক: ২২°৩৮′ উত্তর ৮৮°১৩′ পূর্ব / ২২.৬৪° উত্তর ৮৮.২২° পূর্ব / 22.64; 88.22স্থানাঙ্ক: ২২°৩৮′ উত্তর ৮৮°১৩′ পূর্ব / ২২.৬৪° উত্তর ৮৮.২২° পূর্ব / 22.64; 88.22
রাষ্ট্র ভারত
রাজ্যপশ্চিমবঙ্গ
জেলাহাওড়া
উচ্চতা১১ মিটার (৩৬ ফুট)
জনসংখ্যা (২০০১)
 • মোট১৬,৮২২
ভাষা
 • দাপ্তরিকবাংলা, ইংরেজি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+৫:৩০)
লোকসভা নির্বাচনী এলাকাশ্রীরামপুর
বিধানসভা নির্বাচনী এলাকাডোমজুড়, জগতবল্লভপুর
ওয়েবসাইটhowrah.gov.in

ডোমজুড় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া জেলার একটি শহর। এর অবস্থান ২২°৩৮′ উত্তর ৮৮°১৩′ পূর্ব / ২২.৬৪° উত্তর ৮৮.২২° পূর্ব / 22.64; 88.22[১] ডোমজুড়ের বারুইপাড়ার কালীপুজো খুব বিখ্যাত। এছাড়া এখানে ঝাঁপড়দহ ডিউক ইন্সটিটিউশান নামে একটি ঐতিহ্যবাহী উচ্চবিদ্যালয় আছে।সরকারি হাসপাতাল ছাড়াও আছে অনেক নার্সিংহোম।

জনসংখ্যা[সম্পাদনা]

ভারতের ২০০১ সালের আদমশুমারি অনুসারে ডোমজুড় শহরের জনসংখ্যা হল ১৬,৮২২ জন।[২] এর মধ্যে পুরুষ ৫০% এবং নারী ৫০%।

এখানে সাক্ষরতার হার ৬৯%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৩% এবং নারীদের মধ্যে এই হার ৬৫%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে ডোমজুড় এর সাক্ষরতার হার বেশি। এই শহরের জনসংখ্যার ১০% হল ৬ বছর বা তার কম বয়সী।

পরিবহন ব্যবস্থা[সম্পাদনা]

ডোমজুড়ের পরিবহন ব্যবস্থা খুবই উন্নত। ডোমজুড় থানার অন্তর্গত সলপ, ৬ নং জাতীয় সড়কের (NH6) পাশে অবস্থিত হওয়ায় ভারতের বিভিন্ন অঞ্চলের সাথে সংযোগ স্থাপনের সুবিধা আছে। এছাড়া দক্ষিণ-পূর্ব রেলওয়ে-র হাওড়া - আমতা শাখাটি সলপ, মাকড়দহ হয়ে ডোমজুড়ের উপর দিয়ে বড়গাছিয়া, আমতার দিকে চলে গেছে। খুব সহজেই তাই হাওড়া এবং সাঁতরাগাছি জং -এ যাওয়া যায়। হাওড়া - আমতা বাসরুট সদরের সাথে সংগযোগ গড়ে তুলেছে। ডোমজুড় থেকে ৬৩ নং লোকাল বাস এবং মিনি বাস হাওড়া বাস টার্মিনাল পর্যন্ত যায়। এছাড়াও, সি-১১ (C-11) এবং কে-১১ (K-11) যথাক্রমে {শিয়ালদহ } রবীন্দ্র সদন যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Falling Rain Genomics, Inc - Domjur
  2. "ভারতের ২০০১ সালের আদমশুমারি" (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ অক্টোবর ৭, ২০০৬