ট্যাকিওমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ট্যাকিওমিতি (/ˌtækiˈɒmɪtri/; গ্রীক ভাষায় "দ্রুত পরিমাপ") একটি দ্রুত ভূমি জরিপ পরিচালনা ব্যবস্থা, যার দ্বারা ভূপৃষ্ঠের একে অপরের সাথে সম্পর্কিত বিন্দুসমূহের অনুভূমিক এবং উল্লম্ব অবস্থানসমূহ নির্ধারণ করার জন্য চেইন বা টেপ অথবা একটি পৃথক লেভেল যন্ত্র ব্যবহার করা হয় না। পূর্বে বিন্দু চিহ্নিত করার জন্য নিযুক্ত খুঁটির পরিবর্তে একটি লাঠির অনুরূপ একটি লেভেল স্টাফ ব্যবহৃত হয়। এটি বেস বা পা থেকে উচ্চতাসহ চিহ্নিত করা হয় এবং ব্যবহৃত ট্যাকিওমিটারের গঠণ অনুযায়ী অংশাঙ্কিত হয়।

অনুভূমিক দূরত্বটি স্টাফের উপর দুটি সু-সংজ্ঞায়িত বিন্দুর এবং তাদের মধ্যে জ্ঞাত উল্লম্ব দূরত্বগুলির মধ্যে অন্তর্ভুক্ত উল্লম্ব কোণ থেকে অনুমিত করা হয়। বিকল্পভাবে, দুটি স্থির স্টেডিয়া দাগ দ্বারা দূরবীক্ষণ যন্ত্রের ডায়াফ্রাম (রেটিকেল) এ স্টাফের পাঠ নির্দেশিত হয়। উচ্চতার পার্থক্যটি নিম্নমুখী কোণ থেকে বা স্টাফের উপর একটি নির্দিষ্ট পয়েন্টের উচ্চতা এবং ইতিমধ্যে প্রাপ্ত অনুভূমিক দূরত্ব থেকে গণনা করা হয়। দিগংশ কোণটি পূর্বে নির্ধারন করা হয়।সুতরাং স্টাফ ধরে রাখার জন্য লোকের বাইরে কোন সরঞ্জাম এর সহায়তা ছাড়াই উলম্ব এবং অনুভূমিক উভয়ভাবে বিন্দুটি শনাক্ত করতে পর্যবেক্ষক দ্বারা নির্ধারিত ট্যাকিওমিটার কেন্দ্রীক সমস্ত পরিমাপ প্রয়োজনীয়।

ভূতল যখন তুলনামূলকভাবে প্রতিবন্ধকমুক্ত এবং খাড়া থাকে না,তখন একটি থিওডোলাইট, চেইন এবং লেভেল যন্ত্রের সাহায্যে জরিপের সাধারণ পদ্ধতিগুলি মোটামুটি সন্তোষজনক, তবে জমিটি গুল্ম দ্বারা আবৃত হয়ে গেলে বা গিরিখাত ভেঙে পড়লে এটি অত্যন্ত জটিল হয়ে ওঠে। তারপর চেইন পরিমাপ যথেষ্ট ধীর এবং ত্রুটির জন্য দায়বদ্ধ হয়ে ওঠে; লেভেলিং এর ক্ষেত্রেও নির্ভুলতার গুরুতর ক্ষতি ছাড়াই গতির ক্ষেত্রে খুব অসুবিধা হয়ে থাকে।এই সমস্যাগুলি ট্যাকিওমেট্রি প্রবর্তনের দিকে পরিচালিত করে।

পশ্চিমা দেশগুলিতে, ট্যাকিওমেট্রি মূলত জরিপের ক্ষেত্রে ঐতিহাসিক আগ্রহের কারণ, কেননা বর্তমানে পেশাদার পরিমাপ সাধারণত টোটাল স্টেশন ব্যবহার করে এবং উপাত্ত সংগ্রহকারীদের দ্বারা লিপিবদ্ধ করা হয়। জিএনএসএস ব্যবহার করে স্থানের অবস্থানগুলিও নির্ধারিত হয়। ঐতিহাসিক পদ্ধতি এবং যন্ত্রগুলি এখনও বিশ্বের অনেক অঞ্চলে এবং প্রাথমিকভাবে সমীক্ষক নন এমন ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়।

ট্যাকিওমিটার[সম্পাদনা]

ট্যাচিমিটার বা ট্যাকিওমিটার হল এক প্রকার থিওডোলাইট যা দ্রুত পরিমাপের জন্য ব্যবহৃত হয় এবং বৈদ্যুতিন বা বৈদ্যুতিন-অপটিক্যালি লক্ষ্য দূরত্ব নির্ধারণ করে। কর্মের নীতিগুলি রেঞ্জফাইন্ডারগুলির মতো।

স্টেডিয়া পরিমাপ[সম্পাদনা]

সমীক্ষায় টেকিওমেট্রির অন্যান্য প্রকারের মধ্যে থিয়োডোলাইটস বা প্লেন-টেবিল আলিডেডগুলির[১] সাথে স্টেডিয়া রডের ব্যবহার অন্তর্ভুক্ত রয়েছে। এগুলি স্টেডিয়া রডের (স্টেডিয়া অন্তর) দুটি পয়েন্টের মধ্যে দূরত্ব পরিমাপ করার জন্য যন্ত্রের রেটিকেলের স্টেডিয়া চিহ্নগুলি ব্যবহার করে। এটি স্টেডিয়া ইন্টারভাল ফ্যাক্টরের সাথে স্টেডিয়া অন্তরকে গুণ করে স্ট্যাডিয়া রডটিতে যন্ত্র থেকে দূরত্বে রূপান্তরিত হয়। স্টেডিয়া রডটি যদি যন্ত্রের মতো একই উচ্চতায় না থাকে,তবে যন্ত্র এবং রডের মধ্যে উচ্চতার কোণের জন্য মানটি সংশোধন করতে হবে।

দূরত্ব নির্ণয়ে সর্বাধিক ব্যবহৃত সূত্রটি হল:

এখানে, হল স্টেডিয়া অন্তর (শীর্ষ বিরতি ও নিম্ন বিরতির অন্তর); এবং গুণক এবং যোগমূলক ধ্রুবক । সাধারণত,গণনা সহজতর করার জন্য এবং ধরে এই যন্ত্রটি তৈরি করা হয়।

সাবটেন্স বার[সম্পাদনা]

Wild brand subtense bar

ট্যাকিওমেট্রিতে ব্যবহৃত অন্য যন্ত্রটি হল সাবটেন্স বার[১] এটি একটি অনমনীয় রড, সাধারণত স্থির দৈর্ঘ্যের (সাধারণত দুই মিটার) হিসাবে ইনভারের মতন তাপমাত্রা পরিবর্তনের জন্য সংবেদনশীল কোনও উপাদান থাকে।সাবটেন্স বারটি স্টেশনের একটি ত্রিপডের উপরে বসানো হয় যেখানে দূরত্বটি পছন্দসই। এটিকে লেভেল করা হয় এবং দন্ডে একটি ছোট টেলিস্কোপ বারটি কোণ পরিমাপক স্টেশনে দৃষ্টির লাইনের সাথে লম্বিত করতে সক্ষম করে।

একটি থিয়োডোলাইট সাবটেনস বারের দুই প্রান্তে সূচকগুলির মধ্যে কোণ পরিমাপ করতে ব্যবহৃত হয়। টেলিস্কোপ থেকে সাবটেনস বারের দূরত্বটি হল শীর্ষে থিয়োডোলাইটের সাথে গঠিত সমদ্বিবাহু ত্রিভুজের উচ্চতা এবং তার ভিত্তিতে সাবটেন্স বারের দৈর্ঘ্য, ত্রিকোণমিতির দ্বারা নির্ধারিত হয়।


 এই নিবন্ধটি একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেAiry, Wilfrid (১৯১১)। "Tacheometry"। চিসাম, হিউ। ব্রিটিশ বিশ্বকোষ26 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 341–344। 

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Raymond Davis, Francis Foote, Joe Kelly, Surveying, Theory and Practice, McGraw-Hill Book Company, 1966 LC 64-66263