জোসেফাইন ওবাইজুলু ওদুমাকিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জোসেফাইন ওবাইজুলু ওদুমাকিন
Josephine Obiajulu Odumakin.jpg
জন্ম (1966-07-04) ৪ জুলাই ১৯৬৬ (বয়স ৫৩)
জারিয়া, কাদুনা, নাইজেরিয়া
জাতীয়তানাইজেরীয়
পেশানারী অধিকার কর্মী

জোসেফাইন ওবাইজুলু ওদুমাকিন হলেন একজন নাইজেরীয় নারী অধিকার কর্মী। তিনি উইমেন অ্যারাইজ ফর চেঞ্জ ইনিশিয়েটিভ এবং ক্যাম্পেইন ফর ডেমোক্রেসির সভাপতি। তিনি ২০১৩ সালে মার্কিন পররাষ্ট্র দফতর কর্তৃক আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কারে ভূষিত হন।

জীবনী[সম্পাদনা]

জোসেফাইন ওবাইজুলু ওদুমাকিন নাইজেরিয়ার জারিয়া প্রদেশের কাদুনায় ১৯৬৬ সালের ৪ জুলাই এক রোমান ক্যাথলিক পরিবারে জন্মগ্রহণ করেন।[১] তিনি ১৯৮৭ সালে স্নাতক হন। স্নাতকোত্তর করার পর নাইজেরিয়ার ইলোরিন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

তিনি নাইজেরিয়ায় ইব্রাহিম বাবাঙ্গিদার সামরিক শাসন চলাকালীন সময়ে সতের বার গ্রেফতার হয়েছিলেন।[১] তিনি দেশটিতে দুই হাজারেরও বেশি নারী অধিকার সম্পর্কিত মামলার সাথে সংযুক্ত ছিলেন, যেগুলোর মাঝে নারীদের স্বামী ও আইনশৃঙ্খলা বাহিনী হাতে নিহত হবার মামলাও ছিল, এসব নারীদের সন্তানদের অধিকার সম্পর্কে উদাসীন ছিল নাইজেরীয় কর্তৃপক্ষ।[২] তিনি দেশটিতে নারী অধিকার নিয়ে কাজ করে চলেছেন।

পুরস্কার[সম্পাদনা]

জোসেফাইন ওবাইজুলু ওদুমাকিন ২০১৩ সালে আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার লাভ করেন।[২][৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dapo Akinrefon; Charles Kumolo (এপ্রিল ১৩, ২০১৩)। "17 times in detention, Joe Okei-Odumakin opens up: I met my husband in prison"Vanguard। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৪ 
  2. Woman of Courage Award, 11 March 2013, Retrieved 3 February 2016
  3. "2013 International Women of Courage Award Winners"। U.S. Department of State। ১৯ ডিসেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ফেব্রুয়ারি ২০১৪