আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার
IWOC Group photo 2018 without Aura Elena Farfan.jpg
২০১৮ সালে পদকপ্রাপ্ত ১০ জনের নয়জন
অবস্থানওয়াশিংটন, ডি.সি.
দেশমার্কিন যুক্তরাষ্ট্র
পুরস্কার দাতামার্কিন পররাষ্ট্র দফতর
প্রথম পুরস্কার প্রদানবার্ষিক, ২০০৭; ১২ বছর আগে (2007) শুরু

আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার বা ইন্টারন্যাশনাল উইমেন অফ কারেজ অ্যাওয়ার্ড (যা মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেটস্ ইন্টারন্যাশনাল উইমেন অব কাররেজ অ্যাওয়ার্ড হিসাবেও উল্লেখ করা হয়) মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কিন পররাষ্ট্র দফতর দ্বারা প্রতিবছর প্রদত্ত একটি পুরস্কার। এটি সেই সব নারীদের প্রদান করা হয়ে থাকে যারা বিশ্বব্যাপী নেতৃত্ব, সাহসিকতা, দক্ষতা এবং অন্যদের জন্য আত্মত্যাগের ইচ্ছা দেখিয়েছেন, বিশেষ করে নারী অধিকার উন্নীত করার জন্যে।

ইতিহাস[সম্পাদনা]

২০০৭ সালে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট কন্ডোলিৎসা রাইস[১] দ্বারা আন্তর্জাতিক নারী দিবসে এটি প্রতিষ্ঠিত হয়। প্রতিটি মার্কিন দূতাবাস একজন মহিলাকে প্রার্থী হিসেবে সুপারিশ করার অধিকার রাখে।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Perkins, Dan (মে ২০০৭). "U.S. Secretary of State Salutes 10 International Women of Courage – The Women Were Nominated by U.S. Embassies for Their Exceptional Courage and Leadership in Advocating for Women's Rights and Advancement" ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ এপ্রিল ২০১৪ তারিখে. Diversityinbusiness.com. Retrieved March 9, 2012.
  2. "Secretary's International Women of Courage Award"। United States Department of State। ৬ সেপ্টেম্বর ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]