মার্কিন পররাষ্ট্র দফতর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মার্কিন পররাষ্ট্র দপ্তর
Seal of the United States Department of State.svg
মার্কিন পররাষ্ট্র দপ্তরের সীল
Flag of the United States Department of State.svg
মার্কিন পররাষ্ট্র দপ্তরের পতাকা
United States Department of State headquarters.jpg
সংস্থার রূপরেখা
গঠিত২৭ জুলাই ১৭৮৯; ২৩০ বছর আগে (1789-07-27)
পূর্ব সংস্থা
  • Department of Foreign Affairs
সদর দপ্তরহ্যারি এস ট্রু ম্যান বিল্ডিং
২২০১ সি স্ট্রীট, NW
Washington, D.C., U.S.
৩৮°৫৩′৩৯″ উত্তর ৭৭°২′৫৪″ পশ্চিম / ৩৮.৮৯৪১৭° উত্তর ৭৭.০৪৮৩৩° পশ্চিম / 38.89417; -77.04833
কর্মী১৩,০০০ Foreign Service employees
11,000 Civil Service employees
45,000 Foreign Service local employees[১]
বার্ষিক বাজেট$৬৫.৯ বিলিয়ন (FY ২০১৫)[২]
সংস্থা নির্বাহীগণ
ওয়েবসাইটstate.gov

মার্কিন পররাষ্ট্র দফতর[সম্পাদনা]

রাজ্য বিভাগ হিসাবেও উল্লেখিত, এই দফতরের কাজ অন্য দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সম্পর্ক স্থাপন, যার দায়ভার মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল নির্বাহী বিভাগের। মার্কিন পররাষ্ট্র দফতর ১৭৮৯ সালে নির্মিত হয়েছিল এবং তখনই প্রথম নির্বাহী বিভাগের প্রতিষ্ঠিত হয়।
মার্কিন পররাষ্ট্র দফতরটি হ্যারি এস ট্রুম্যান বিল্ডিং ২২০১ সি, নিউইয়র্ক এ সদর দফতর করা হয়, যা হোয়াইট হাউস থেকে কয়েক ব্লক দূরে ওয়াশিংটন ডি সি এর আশেপাশে। পররাষ্ট্র দফতরটি বিদেশে মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক মিশনের কাজ করে এবং মার্কিন যুক্তরাষ্ট্র কূটনৈতিক প্রচেষ্টা এবং মার্কিন পররাষ্ট্রনীতি বাস্তবায়নের জন্য দায়বদ্ধ থাকে। মার্কিন পররাষ্ট্র দফতর এছাড়াও ২০০ টিরও বেশি বহুপাক্ষিক চুক্তির জন্য পরিকল্পিত।
দফতর প্রেসিডেন্ট কর্তৃক মনোনীত এবং সেনেট দ্বারা নিশ্চিত মন্ত্রিসভার একজনকে রাষ্ট্র সচিব সদস্য করা হয়। বর্তমান রাষ্ট্র সচিব জন কেরি

ইতিহাস[সম্পাদনা]

১৭৮৭ সালে ফিলাডেলফিয়ায় মার্কিন সংবিধানের প্রকাশ হয় এবং পরের বছর ১৩ টি রাজ্যে অনুমোদনের পর রাষ্ট্রপতি জাতির বৈদেশিক সম্পর্ক পরিচালনার জন্য দায়িত্ব নেন। যাইহোক,এটি স্পষ্ট হয়ে ওঠে যে, শীঘ্রই একটি নির্বাহী বিভাগের প্রয়োজন ছিল যা রাষ্ট্রপতির সাথে নতুন ফেডারেল সরকারের মধ্যে সম্পর্ক সমর্থন করবে।

২১শে জুলাই, ১৭৮৯ হাউস প্রতিনিধিরা এবং সেনেট পররাষ্ট্র দফতর প্রতিষ্ঠা করতে আইন অনুমোদন করেন এবং নতুন সংবিধানের অধীনে প্রথম ফেডারেল সংস্থা হিসেবে পররাষ্ট্র দপ্তরটিকে জুলাই ২৭ তারিখে প্রেসিডেন্ট ওয়াশিংটন আইন স্বাক্ষর করেন। এই আইন রাষ্ট্র বিভাগের মৌলিক আইন হিসেবে রক্ষিত। সেপ্টেম্বর ১৭৮৯ সালে, অতিরিক্ত আইন সংস্থা রাজ্য দপ্তরটির নাম পরিবর্তন করেন এবং বিভিন্ন অন্তর্ভুক্ত কর্তব্যের জন্যে নিয়োগ প্রদান করেন।

  1. "What We Do: Mission"। সংগ্রহের তারিখ ২০১৪-০৭-২৩ 
  2. "Fiscal Year 2015 Agency Financial Report" (PDF)। United States Department of State। ২০১৫-১১-১৬। সংগ্রহের তারিখ ২০১৫-১১-২২