জুমানাহ্ বিনতে আবু তালিব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

জুমানাহ্ বিনতে আবু তালিব (আরবি: جمانة بنت أبي طالب‎‎) ছিলেন ইসলামী নবী মুহাম্মদের সহচর ও প্রথম চাচাত বোন।

তিনি আবু তালিব ইবনে আবদুল মুত্তালিব এবং ফাতেমা বিনতে আসাদের কন্যা ছিলেন। তিনি তার চাচাত ভাই আবু সুফিয়ান ইবনুল হারিথকে বিয়ে করেছিলেন এবং তাদের জাফর নামে একটি ছেলে হয়েছিল।[১]

আবু সুফিয়ান দীর্ঘদিন ধরে ইসলামের শত্রু ছিলেন।[২] ৬৩০ সালে তিনি জুমানাহকে বলেছিলেন যে তিনি ইসলামে রূপান্তর হতে চান। তিনি জবাব দিয়েছিলেন: "অবশেষে, আপনি দেখতে পাচ্ছেন যে বেদুইন এবং বিদেশীরা মুহাম্মদকে অনুসরণ করেছে, তখন আপনি তাঁর নিশ্চিত শত্রু হয়ে গেছেন! আপনি তাকে সহায়তা করার প্রথম ব্যক্তি হওয়া উচিত ছিল! " তিনি তাকে নিয়ে আল-আবওয়াতে মুহাম্মদের সাথে দেখা করতে সফরে এসেছিলেন; কিন্তু মুহাম্মদ তাকে দেখা দিতে রাজি হননি।[তথ্যসূত্র প্রয়োজন] তারা মক্কার পথে সমস্ত পথে মুহাম্মদকে অনুসরণ করেছিল। বিজয়ের পরে জুমানাহ মুত্তালিব বংশের কয়েকজন মহিলাকে নিয়ে মুহাম্মাদের কাছে যান। তিনি তার স্বামী সম্পর্কে তাকে "নরম" করলেন;[তথ্যসূত্র প্রয়োজন] তবে হুনায়নের যুদ্ধের পরেই তিনি আবু সুফিয়ানের ইসলামে রূপান্তরকে সত্যিকার অর্থে গ্রহণ করেছিলেন।[৩]

মুহাম্মদ জুমানাহকে খাইবার থেকে ৩০ wusūq খেজুর (প্রায় ৩০ টি উট বহন করতে পারে এমন পরিমাণ)[৪] প্রদান করেন।

তিনি মুহাম্মদ থেকে কোনও হাদীস বর্ণনা করেছেন বলে জানা যায় না।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Muhammad ibn Saad. Kitab al-Tabaqat al-Kabir, vol. 8. Translated by Bewley, A. (1995). The Women of Madina, p. 35. London: Ta-Ha Publishers.
  2. Muhammad ibn Jarir al-Tabari. Tarikh al-Rusul wa'l-Muluk. Translated by Landau-Tasseron, E. (1998). Volume 39: Biographies of the Prophet's Companions and Their Successors, p. 21. Albany: State University of New York Press.
  3. Tabari/Landau-Tasseron p. 21.
  4. Muhammad ibn Ishaq. Sirat Rasul Allah. Translated by Guillaume, A. (1955). The Life of Muhammad, p. 522. Oxford: Oxford University Press.