জাম্বিয়া স্কাউটস অ্যাসোসিয়েশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জাম্বিয়া স্কাউটস অ্যাসোসিয়েশন
দেশজাম্বিয়া
সদস্য৭,৩৯৬
অধিভুক্তিবিশ্ব স্কাউট সংস্থা
 স্কাউটিং প্রবেশদ্বার

জাম্বিয়া স্কাউটস অ্যাসোসিয়েশন হলো জাম্বিয়ার জাতীয় স্কাউটিং অ্যাসোসিয়েশন এবং ১৯৬৫ সালে বিশ্ব স্কাউট সংস্থা সদস্য হয়। এটি জিম্বাবুয়ে এবং মালাউইয়ের সাথে ইতিহাস শেয়ার করে যার সাথে এটি কয়েক দশক ধরে যুক্ত ছিল। ২০০৪ সালের হিসাবে অ্যাসোসিয়েশনের ৭,৩৯৬ সদস্য ছিল।[১]

ইতিহাস[সম্পাদনা]

প্রাক্তন রোডেশিয়া এবং নিয়াসাল্যান্ডে স্কাউটিং শুরু হয়েছিল ১৯০৯ সালে যখন প্রথম বয় স্কাউট ট্রুপ নিবন্ধিত হয়েছিল। স্কাউটিং দ্রুত বৃদ্ধি পায় এবং ১৯২৪ সালে রোডেশিয়া এবং নিয়াসাল্যান্ড ডেনমার্কের এরমেলুন্ডেনে দ্বিতীয় বিশ্ব স্কাউট জাম্বোরিতে একটি বড় দল পাঠায়।

বয় স্কাউট আন্দোলনের ব্যাপক জনপ্রিয়তা ছিল এর বহিরঙ্গন কর্মসূচি যেমন হাইকিং, ক্যাম্পিং, রান্না এবং অগ্রগামীর কারণে যা ছিল প্রটেক্টরেটে অস্বাভাবিক। অতিরিক্তভাবে, প্রশিক্ষণ এবং প্রগতিশীল ব্যাজ সিস্টেমটি অন্যদের সাহায্য করার লক্ষ্যে ছিল, যার ফলে দায়িত্বশীল নাগরিকত্ব তৈরি হয়।

বিংশ শতাব্দীর শুরুতে বিদ্যমান পরিস্থিতির কারণে কালো আফ্রিকানদের জন্য "পাথফাইন্ডার" নামে একটি পৃথক আন্দোলন প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৫০ সাল নাগাদ উভয় আন্দোলনকে একটি স্কাউট অ্যাসোসিয়েশনে একীভূত করার সময় বিবেচনা করা হয়েছিল।

১৯৭৩ সালে কেনান এইচ. এনগাম্বি ব্রোঞ্জ উলফ, বিশ্ব স্কাউট সংস্থা একমাত্র স্বাতন্ত্র্য, বিশ্ব স্কাউটিংয়ে ব্যতিক্রমী সেবার জন্য ওয়ার্ল্ড স্কাউট কমিটি কর্তৃক পুরস্কৃত হয়।

কর্মসূচী এবং আদর্শ[সম্পাদনা]

চিত্র:Eagle Award (Zambia Scouts Association).png
ঈগল পুরস্কার ব্যাজ

এলাকায় নানা রাজনৈতিক গোলযোগের পর স্কাউটিং সক্রিয়। পুনরুদ্ধারের জন্য একটি পরিকল্পনা রয়েছে যা সম্পন্ন হয়েছে। গ্রামীণ স্কাউটিং ও সম্প্রদায় সেবার উপর জোর দেওয়া হয়েছে। তারা তাদের সদর দপ্তর ক্যাম্প সাইট এবং প্রশিক্ষণ কেন্দ্র পুনর্নির্মাণ করেছে।

স্কাউট সমিতি কাবওয়াটা ট্রেড স্কুল পরিচালনা করে। এখানে বেকার যুবকদের কাঠমিস্ত্রি ও কাঠমিস্ত্রির প্রশিক্ষণ দেওয়া হয়। মেটালওয়ার্কিং, রাজমিস্ত্রি এবং টেইলারিং অন্তর্ভুক্ত করার জন্য কার্যক্রম সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। গ্রামীণ এলাকাগুলোকে অন্তর্ভুক্ত করতে এবং কৃষিকাজকে অন্তর্ভুক্ত করার জন্য এই কর্মসূচিকে আরও সম্প্রসারিত করা হবে৷

সর্বোচ্চ পদমর্যাদা হলো ঈগল পুরস্কার। স্কাউটের মূলমন্ত্র হল উয়ে তাইরি, সোয়াহিলিতে প্রস্তুত হও

জাম্বিয়া স্কাউটস অ্যাসোসিয়েশনের স্কাউট প্রতীকটিতে একটি ঈগলের বৈশিষ্ট্য রয়েছে এটি একটি প্রতীক যেহেতু জাম্বিয়া ছিল ব্রিটিশ স্কাউটিং এর একটি ঔপনিবেশিক শাখা।

আরও দেখুন[সম্পাদনা]

  • জাম্বিয়ার গার্ল গাইডস অ্যাসোসিয়েশন
  • বেটি ক্লে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Zambian Scout"